শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের চার কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এর মধ্যে খাদ্য ও আনুষঙ্গিক খাতের ইউনিলিভার কঞ্জুমার কেয়ার লিমিটেডের মুনাফা বেড়েছে। এছাড়া এক কোম্পানির আয় কমেলেও লোকসানে ২টি কোম্পানি। কোম্পানিগুলো হলো: ইউনিলিভার কঞ্জুমার কেয়ার লিমিটেড, হাইডেলবার্গ সিমেন্ট লিমিটেড, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড এবং প্রভাতী ইন্সুরেন্স লিমিটেড।

ইউনিলিভার কঞ্জুমার কেয়ার লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি ইউনিলিভার কঞ্জুমার কেয়ার লিমিটেড তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচ্য হিসাব অনুযায়ী নয় মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বেড়েছে ৪০ শতাংশ।

আজ মঙ্গলবার ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১৫ টাকা ৫৪ পয়সা, গত বছর একই ইপিএস ছিল ১৩ টাকা ৫২ পয়সা। সেই হিসেবে আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বেড়েছে ২.০২ টাকা বা ১৫ শতাংশ।

নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২২) শেয়ার প্রতি আয় হয়েছে ৪৪ টাকা ৮৬ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৩২ টাকা ১০ পয়সা। সেই হিসেবে আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বেড়েছে ১২.৭৬ টাকা বা ৪০ শতাংশ।

হাইডেলবার্গ সিমেন্ট লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি হাইডেলবার্গ সিমেন্ট লিমিটেডের তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী নয় মাসে কোম্পানিটি মুনাফা থেকে লোকসানে চলে গেছে। আজ মঙ্গলবার অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২২) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে হয়েছে ৬৪ পয়সা, গত বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ১ টাকা ৯১ পয়সা। সেই হিসেবে আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান কমেছে ১.২৭ টাকা বা ৬৬ শতাংশ।

নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২২) শেয়ার প্রতি লোকসান হয়েছে ৪ টাকা ২৭ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৯ টাকা ৮৮ পয়সা।৩০ সেপ্টেম্বর, ২০২২ তারিখে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দায় হয়েছে ৫৯ টাকা ৭৩ পয়সা।

ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত প্রথম প্রান্তিকের (জুলাই’২২-সেপ্টেম্বর’২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় কমেছে ৩৩ শতাংশ।

চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ০২ পয়সা। গত বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ০৩ পয়সা হয়েছিল। সেই হিসেবে আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় কমেছে ০১ পয়সা বা প্রায় ৩৩ শতাংশ। ৩০ সেপ্টেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি কনসুলেটেড নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২২ টাকা ৬৫ পয়সা।

প্রভাতী ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি প্রভাতী ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা ৩০ সেপ্টেম্বর, ২০২২ সমাপ্ত সময়ের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী বছরের ব্যবধানে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় কমেছে ৫৫ শতাংশ।  ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ৩৩ পয়সা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১.২২ টাকা। এছাড়া নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ২.৯৪ টাকা। সেই হিসেবে আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় কমেছে ১.৬১ টাকা বা ৫৫ শতাংশ।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ০.৯৪ টাকা। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৪.৬৮ টাকা। এছাড়াও কোম্পানিটির শেয়ার প্রতি নেট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৯.৪৯ টাকা। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ২০.৯৮ টাকা।