শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত দেশবন্ধু পলিমার গত পাঁচ বছর বিনিয়োগকারীদের একই পরিমাণ লভ্যাংশ দিয়ে আসছে। ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত কোম্পানিটি বিনিয়োগকারীদের ৫ শতাংশ হারে নগদ লভ্যাংশ দিয়েছে। এ বছরও কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। তবে আগের চার বছরে লভ্যাংশ সবার জন্য ঘোষণা করা হলেও এ বছর শুধু সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ঘোষণা করা হয়েছে। উদ্যোক্তা ও পরিচালকরা এ বছর লভ্যাংশ নেবেন না।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে কোম্পানিটি আজ মঙ্গলবার বিনিয়োগকারীদের জানিয়েছে, সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৪৭ পয়সা। এই মুনাফার ওপর ভিত্তি করেই কোম্পানিটি ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এতে প্রতিটি শেয়ারের বিপরীতে লভ্যাংশ হিসেবে কোম্পানিটিকে ৫০ পয়সা দিতে হবে। অর্থাৎ মুনাফার চেয়ে বেশি হারে কোম্পানিটি লভ্যাংশ হিসেবে শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরণ করবে।

আগের চার বছরের মধ্যে শেষ তিন বছর কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা যা হয়েছে, তার বেশি বিনিয়োগকারীদের লভ্যাংশ হিসেবে দিয়েছে। ২০১৮ সালে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছিল ৫৬ পয়সা। এর পর থেকেই মুনাফায় অধোগতি দেখা যায়। ২০১৯ সালে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৪৭ পয়সা, ২০২০ সালে ১০ পয়সা এবং ২০২১ সালে ২০ পয়সা; যা ২০২২ সালে বেড়ে দাঁড়িয়েছে ৪৭ পয়সায়।

এতে দেখা যায়, গত চার বছরই কোম্পানিটি বিনিয়োগকারীদের লভ্যাংশ দিতে রিজার্ভ তহবিলের সাহায্য নিয়েছে। এ বছরও রিজার্ভ তহবিলের সহযোগিতা নিয়ে বিনিয়োগকারীদের লভ্যাংশের অর্থ পরিশোধ করা হবে। সবশেষ হিসাব অনুযায়ী, কোম্পানিটির পরিশোধিত মূলধন ৬১ কোটি ৩৬ লাখ ৫০ হাজার টাকার বিপরীতে ৪৯ কোটি ৫০ হাজার টাকা রিজার্ভ রয়েছে।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ঘোষিত লভ্যাংশের মালিকানা নির্ধারণের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ ঠিক করা হয়েছে আগামী ১৪ ডিসেম্বর। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৫ নভেম্বর।