শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: প্রস্তাবিত বাজেট ঘোষনার পর থেকে টানা দরপতন ঘটছে পুঁজিবাজারে। ফলে বাজার নিয়ে নতুন করে হতাশা বিরাজ করলেও আশার আলো দেখছেন বাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহম্মেদ। তিনি বলেন, টানা গত কয়েক মাসের দরপতনে অধিকাংশ শেয়ারের দাম ক্রয়ের কাছাকাছি চলে আসছে। এছাড়া একটানা দরপতনে পর বাজার তার নিজস্ব গতিতে ঘুরে দাঁড়ায়।

আশা করি শিগরিই বাজার ইতিবাচক ধারায় ফিরে আসবে। আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচক কমলেও লেনদেন বাড়ার মধ্যে পুঁজিবাজারে সূচকের পুর্বাভাস দিচ্ছে বলে মনে করছেন তিনি।

তিনি আরো বলেন, প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারের তেমন সুখবর না থাকায় বিনিয়োগকারীরা আশাহত হয়েছিলেন। তালিকাভুক্ত এবং অতালিকাভুক্ত কোম্পানির মধ্যে করহারের পার্থক্য তেমন একটা বাড়ানো হয়নি। তালিকাভুক্তির ক্ষেত্রে করছাড়ের ক্ষেত্র আরো বড় করলে বাজারে ভালো কোম্পানিগুলো লিস্টেড হতো, বিনিয়োগকারীরা উপকৃত হতেন।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাজারের দুই মৌল উপাদানের মধ্যে আজ সূচক নিম্নগামী হলেও লেনদেন ঊর্ধ্বগামী হয়েছে। এটি বাজার নেগেটিভ প্রবণতা থেকে পজিটিভ প্রবণতায় ফেরায় ইঙ্গিত। তারা আশা করছেন, আগামী দুই-এক দিনের মধ্যেই বাজার ইতিবাচক ধারায় ফিরে আসবে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আজ ৩৯.৪৭ পয়েন্ট বা ০.৬১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৯১.৯৯ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.২৪ পয়েন্ট বা ০.৫৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৭.৬৭ পয়েন্ট বা ০.৭৫ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৯৪.৮২ পয়েন্টে এবং দুই হাজার ৩১৬.৬৭ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৯৮ কোটি ১৯ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ১৬১ কোটি ৭৯ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৬৩৬ কোটি ৪০ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৯ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮৪ টির বা ২২.১৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৫৩ টির বা ৬৬.৭৫ শতাংশের এবং ৪২ টির বা ১১.০৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

দেশের দ্বিতীয় শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০১.৭১ পয়েন্ট বা ০.৫৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৮৯.৭৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯১ টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৯ টির, কমেছে ১৯০ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২ টির দর। আজ সিএসইতে ৪৩ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।