শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশের পুঁজিবাজার এখনো দীর্ঘমেয়াদী অর্থায়নের উৎস হয়নি বলে মন্তব্য করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান। তিনি বলেছেন, দেশের পুঁজিবাজার এখনো দীর্ঘমেয়াদী অর্থায়নের উৎস হয়নি। তবে এর সুযোগ রয়েছে। আমরা আশা করছি, এক সময় অর্থনৈতিক উন্নয়নে পুঁজিবাজার দীর্ঘমেয়াদী অর্থায়নের উৎস হবে। শনিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক ইফতার মাহফিলে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

ডিএসই চেয়ারম্যান ইউনুসুর রহমান বলেন, দেশের পুঁজিবাজার পরিচালনা ও উন্নয়নে কয়েকটি সংস্থা কাজ করছে। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নীতিমালা প্রণয়ন করে। ডিএসই ট্রেডিং ও বাজার মনিটরিং করে। এর সঙ্গে রয়েছে বিভিন্ন ব্রোকারেজ প্রতিষ্ঠানও।

অর্থনৈতিক সাংবাদিকতার মান বেড়েছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের সংবাদপত্রের রিপোর্টিংয়ের মান বেড়েছে। বিশেষ করে অর্থনৈতিক সংবাদের বেলায়। আর আপনারা সাংবাদিকরা মহান দায়িত্ব পালন করে চলেছেন। পুঁজিবাজার সম্পর্কে সাধারণ মানুষ ও বিনিয়োগকারীদের নিয়মিত তথ্য ও সংবাদ পরিবেশন করছেন। এতে বিনিয়োগকারীরা বাজার সম্পর্কে জানতে পারছেন।

ডিএসই আয়োজিত ইফতারের মাহফিলে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) সভাপতি জিয়াউর রহমান বলেন, বর্তমানে দেশের অর্থনীতি ও পুঁজিবাজার চাপের মুখে রয়েছে। বিশেষ করে ইউক্রেন যুদ্ধের প্রভাব এখনো রয়েছে আমাদের অর্থনীতিতে। আমরা চাই বাজার উন্নয়নে সাংবাদিক ও নিয়ন্ত্রক সংস্থাগুলো একসঙ্গে কাজ করুক। ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) প্রেসিডেন্ট রিচার্ড রোজরিও বলেন, পুঁজিবাজার উন্নয়নে আমরা সবাই মিলে একসঙ্গে কাজ করব। এটাই হোক আমাদের প্রত্যাশা।

মাহফিলে শুভেচ্ছা বক্তব্যে দেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক মো. তারিক আমিন ভূইয়া। এতে উপস্থিত ছিলেন, ডিএসইর কোম্পানি সচিব ও সিনিয়র ম্যানেজমেন্ট কমিটির সদস্য মোহাম্মাদ আসাদুর রহমান, ম্যানেজমেন্ট কমিটির সদস্য শফিকুল ইসলাম ভূইয়া, জনংসযোগ ও প্রকাশনা বিভাগের উপ-মহাব্যবস্থাপক শফিকুর রহমানসহ অন্য কর্মকর্তারা।