শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে দরপতন হলেও বাজার মধ্যস্থতাকারীদের সঙ্গে নিয়ন্ত্রক সংস্থার বৈঠকের খবরে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে বিনিয়োগকারীদের মাঝে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে। এদিন পুঁজিবাজারের সব সূচক বেড়েছে। একই সাথে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও।

তবে এদিন বিমা, ওষুধ, প্রকৌশল এবং বস্ত্র খাতের শেয়ার বেশ চাঙা ছিল। তবে ব্যাংক-আর্থিক খাতের প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমলেও লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তাতে সূচক ও লেনদেন উভয় বেড়েছে। ফলে রোববার দরপতনের পর সোমবার ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬.৬১ পয়েন্ট বা ০.২৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৫৮.১৬ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৭.৩৯ পয়েন্ট বা ০.৫০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৫.১৫ পয়েন্ট বা ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৬৫.৪৬ পয়েন্টে এবং দুই হাজার ৪৬৮.০৫ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯২৪ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ৬৫ কোটি ৫৩ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৮৫৮ কোটি ৮৮ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭৬টির বা ৪৬.৪৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৫৩টির বা ৪০.৩৭ শতাংশের এবং ৫০টি বা ১৩.১৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৩.১০ পয়েন্ট বা ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৭৯৪.৪৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৯টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। আজ সিএসইতে ৭৮ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।