শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারের দীর্ঘমেয়াদি উন্নয়নে বাজার মধ্যস্থতাকারীদের জন্য ১০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠনের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে প্রস্তাব দিয়েছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ)। যা ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) মাধ্যমে বন্ড ইস্যু করে সংগ্রহ করা যেতে পারে। ফলে পুঁজিবাজারে পতন ঠেকাতে ১০ হাজার কোটি টাকার বিশেষ ফান্ড গঠনের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)। সোমবার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের কাছে পাঠানো এক চিঠিতে এ প্রস্তাব দেয় বিএমবিএ।

বিএমবিএর সভাপতি মো. সাইদুর রহমান ও সাধারণ সম্পাদক মো. রিয়াদ মতিন স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, দেশের পুঁজিবাজারের প্রধান কাঠামোগত সমস্যাগুলির মধ্যে একটি হল: ‘খুচরা বিনিয়োগকারীদের আধিপত্য’। বাজার মধ্যস্থতাকারীদের দ্বারা ডিলার বিনিয়োগসহ প্রাতিষ্ঠানিক অংশগ্রহণ খুব দুর্বল এবং বিদেশি বিনিয়োগকারীদের অংশগ্রহণ কম। বাজারের মধ্যস্থতাকারীদের তহবিলের উত্স সীমিত হওয়া এসব সমস্যার কারণ। তাদের (বাজারের মধ্যস্থতাকারীদের) তহবিলের প্রধান উৎস পরিশোধিত মূলধন।

অন্যদিকে বেশিরভাগ মধ্যস্থতাকারীর কাছে ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নেওয়ার জন্য প্রয়োজনীয় জামানত না থাকলেও পুঁজিবাজারের এক্সপোজার ইস্যুতে সীমাবদ্ধতা রয়েছে এবং বাংলাদেশ ব্যাংক নির্ধারিত অতিরিক্ত ১ শতাংশ সাধারণ বিধানের প্রয়োজনীয়তা রয়েছে। ফলে ব্যাংকগুলো বাজারের মধ্যস্থতাকারীদের ঋণ দিতে নিরুৎসাহিত বোধ করে। পুঁজিবাজার বিনিয়োগের অন্তর্নিহিত ঝুঁকির জন্য ক্ষতিপূরণ দিতে ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানগুলিও উচ্চ সুদের হার নেয়।

চিঠিতে আরও বলা হয়, তহবিলের সীমাবদ্ধতার কারণে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বাজারের অংশগ্রহণ প্রত্যাশিত পর্যায়ে নেই। বাহ্যিক মৌলিক কারণগুলির পরিবর্তনের কারণে বাজারের অবস্থারও অবনতি হতে পারে। খুচরা বিনিয়োগকারীরা আতঙ্কিত হয়ে তাদের বিক্রির চাপ বাড়ায়। যেহেতু বাজার পতন অব্যাহত রয়েছে, তাই মার্জিন ঋণ প্রদানকারীদের শেয়ার বিক্রি করে তাদের মার্জিন অনুপাত সামঞ্জস্য করতে হবে।

এটা বারবার ঘটতে পারে। এই ধরনের পরিস্থিতি থেকে উত্তরণের জন্য, আমাদের বিশেষ ঋণ সুবিধা/তহবিল সহায়তার ব্যবস্থা করে বাজারের মধ্যস্থতাকারীদের শক্তিশালী করতে হবে; যাতে তারা হঠাৎ প্যানিক-চালিত ফ্রি পতন থেকে বাজারকে সমর্থন করতে পারে।

বিশেষ ফান্ড গঠনের প্রস্তাব দিয়ে চিঠিতে বিএমবিএর চিঠিতে বলা হয়,বাজারের মধ্যস্থতাকারীদের সমর্থন করার জন্য ১০ হাজার কোটি টাকার একটি বিশেষ তহবিল ব্যবস্থা করার প্রস্তাব করছি যা বাজার মূলধনের দুই শতাংশের কম। ক্যাপিটাল মার্কেট স্টেবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) বন্ড ইস্যু করে এই তহবিল বাড়াতে পারে এবং তহবিলটি কম খরচে দীর্ঘমেয়াদী ঋণের আকারে মধ্যস্থতাকারীদের মধ্যে বিতরণ করা যেতে পারে।

বাজারের মধ্যস্থতাকারীদের জন্য বিশেষ তহবিল, যদি সঠিকভাবে বাজারে বিনিয়োগ করা হয়, তাহলে বাজারের বর্তমান মন্দাভাব কমাতে পারে এবং বাজারের সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা তারল্য ঘাটতি সমাধান করতে পারে। এছাড়াও, এই উদ্যোগগুলি বাজার অংশগ্রহণকারীদের সংকেত দেবে যে সরকারের পাশাপাশি নিয়ন্ত্রক পুঁজিবাজারের উন্নতির জন্য কাজ করছে। এইভাবে, বিনিয়োগকারীদের আস্থা দৃঢ়ভাবে পুনরুজ্জীবিত হবে এবং বাজার স্থিতিশীল থাকবে বলে আশা করা হচ্ছে।