শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ বেশির ভাগ কোম্পানির শেয়ারে দাম কমাকে কেন্দ্র করে দিনভর সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন হয়েছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৩১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ১২৮ পয়েন্ট। রোববার উত্থানের পর সোম ও মঙ্গলবার টানা দুদিন পুঁজিবাজারে দরপতন হলো।

টানা দুই মাসের উত্থানে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের মধ্যে যে ‍উচ্ছ্বাস-স্বপ্ন ছিল, হারিয়ে গেছে তা। সূচকের সঙ্গে কমছে লেনদেন। ছড়িয়ে পড়া হতাশা বড় হচ্ছে দিনে দিনে। গত ১২ সেপ্টেম্বর থেকে দর সংশোধন শুরু হওয়ার পর তিন সপ্তাহ বড় মূলধনি বেশ কিছু কোম্পানির দর বৃদ্ধিতে সূচকে প্রভাব পড়েনি এতটুকু।

বরং বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, লাফার্জ হোলসিম সিমেন্ট, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, আইসিবি, বিএসআরএম, জিপিএইচ ইস্পাতের মতো কোম্পানির শেয়ার দর বৃদ্ধির কারণে দর সংশোধনেও সূচক বাড়তে শুরু করে।

অন্যদিকে এর আগের তিন মাসে যেসব কোম্পানির শেয়ার দর ঊর্ধ্বমুখী ছিল, তার মধ্যে সিংহভাগের দর কমেছে ব্যাপক হারে। ১০ থেকে ৩০ শতাংশ বা তার চেয়ে বেশি দর কমেছে বহু কোম্পানির। এই গোটা সময়ে যেদিন সূচক বেড়েছে, তার প্রতিটি দিনই দর বৃদ্ধি পাওয়া কোম্পানির তুলনায় দরপতন হওয়া কোম্পানির সংখ্যা দ্বিগুণ বা তার চেয়ে বেশি ছিল। তবে গত সপ্তাহের শেষ দিন আর চলতি সপ্তাহের প্রথম দিন দরপতন হওয়া কোম্পানির তুলনায় দর বৃদ্ধি পাওয়া কোম্পানির সংখ্যা দ্বিগুণ বা তার কাছাকাছি হওয়ার পর সোমবার আবার আগের অবস্থা তৈরি হয়।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩২টি কোম্পানির মধ্যে দাম কমেছে ১৪টির, বেড়েছে ৮টির আর অপরিবর্তিত রয়েছে ১০টির। অপরদিকে আর্থিক খাতের ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২টির, কমেছে ১৯টির। সোমবার (১১ অক্টোবর) ২৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছিল।

একইভাবে প্রকৌশল, বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দামও কমেছে। তাতে একদিন উত্থানের পর আবারও টানা দুদিন দরপতন হলো। তবে এই দরপতনের দিনেও ঘুরে দাঁড়িয়েছে দেশের বিমা খাত। এদিন বিমা খাতের ৫১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৫টির, কমেছে ১৪টির আর অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ারের দাম। এতে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার।

ডিএসইর তথ্য মতে, আজ ডিএসইতে ৩৭৬টি কোম্পানির ৪৩ কোটি ৫৭ লাখ ৩ হাজার ৩৭৯টি শেয়ার হাতবদল হয়েছে। এর মধ্যে ৯৩টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৪৪টির ও অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট কমে ৭ হাজার ৩১৩ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৫ দশমিক ৬০ পয়েন্ট কমে ১ হাজার ৫৯১ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ৭ দশমিক ৪০ পয়েন্ট কমে দুই হাজার ৭৪৯ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৮৬৩ কোটি ৮০ লাখ ৬ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৮৪৮ কোটি ৫৭ লাখ ৫৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

মঙ্গলবার ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার। দ্বিতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মাসিউটিক্যালস। তৃতীয় স্থানে ছিল আইএফআইসি ব্যাংকের শেয়ার। এরপর যথাক্রমে ছিল পাওয়ার গ্রিড, ডেল্টা লাইফ ইনস্যুরেন্স,ফরচুন সুজ, সাইফ পাওয়ার, বেক্সিমকো, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো এবং জিপিএস ইস্পাত লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২৮ পয়েন্ট কমে ২১ হাজার ৩৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩০১টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৩টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৬ লাখ ২৬ হাজার ২৪৬ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭২ কোটি ৩২ লাখ ৫৮ হাজার ১৯৪ টাকা।