শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বিনিয়োগের জন্য উত্তম জায়গা এখন বাংলাদেশ। বাংলাদেশের শেয়ারবাজারে বিনিয়োগ করে উচ্চ রিটার্ন পাওয়া যায়। গত এক দশকে বাংলাদেশের অর্থনীতিতে ঈর্ষণীয় উন্নয়ন হয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল- ইসলাম। বুধবার সুইজারল্যান্ডে জেনেভায় অনুষ্ঠিত ‘ইনভেস্টর সামিট: বাংলাদেশ ক্যাপিটাল মার্কেটস’ শিরোনামে ‘রোড শো’র বক্তব্য প্রদানকালে তিনি এসব কথা বলেন।

এদিনের রোড শো’তে আরও উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের ফাইন্যান্স ডিভিশনের সিনিয়র সচিব আবদুর রউফ তালুকদার, তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ, বেপজার নির্বাহী চেয়ারম্যান নজরুল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য আলমগীর হোসেন ছাড়াও বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বে অংশ নিয়েছেন কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, নির্বাহী পরিচালক মোহাম্মদ সাইফুর রহমান ও মো. মাহবুবুল আলম, পরিচালক মাহমুদুল হক ও উপ-পরিচালক মোহাম্মদ রাশিদুল আলম।

বিএসইসি চেয়ারম্যান বলেন, অর্থনৈতিক এবং সামাজিক প্রতিটি সূচকে প্রতিবেশীদের এবং প্রতিযোগীদের চেয়ে এগিয়ে আমরা। বর্তমানে আমাদের অর্থনীতি অত্যন্ত সম্ভাবনাময়। অর্থনীতির বিভিন্ন সূচক সক্ষমতার প্রমাণ দেয়। এর মধ্যে অন্যতম হলো বাংলাদেশের মানব সম্পদ।

তিনি বলেন, বাংলাদেশের রয়েছে ব্যাবসাবান্ধব সরকার। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় ব্যাবসায়ীদের সাহায্যে এগিয়ে আসে। এখানে বিদেশি বিনিয়োগকারীদের জন্য অনেক সুবিধা রয়েছে। বাংলাদেশে বিনিয়োগ করে সর্বোচ্চ মুনাফা অর্জন করা সম্ভব।

তিনি আরও বলেন, প্রতিযোগী দেশগুলোর তুলনায় বাংলাদেশের যথেষ্ট শ্রম শক্তি রয়েছে। এই শ্রমশক্তির দক্ষতা বাড়াতে কাজ করছে বাংলাদেশ সরকার। দ্বিতীয়ত আমাদের অর্থনৈতিক অবকাঠামো অত্যন্ত শক্তিশালী।

এছাড়াও তিনি বলেন, যেসব পণ্য উৎপাদন করবেন বাংলাদেশেই তার বড় একটি বাজার রয়েছে। এছাড়াও বাংলাদেশে পণ্য উৎপাদন করে চীন ও ভারতের মতো দেশে রপ্তানি করা যায়। বিনিয়োগ করে মুনাফা নিয়ে আসার জন্য অনুরোধ করা হচ্ছে। এখানে বিনিয়োগ করলে সর্বোচ্চ রিটার্ন পাওয়া যায়।