মিউচ্যুয়াল ফান্ডের লভ্যাংশ ঘোষনায় রেকর্ড, বাড়ছে আস্থা

   আগস্ট ৯, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে তালিকাভুক্ত চার মিউচ্যুয়াল ফান্ড ইউনিটহোল্ডারদের জন্য রেকর্ড লভ্যাংশ ঘোষণা করেছে। পাশাপাশি প্রতিষ্ঠানগুলো রেকর্ড মুনাফাও প্রকাশ করেছে। ফান্ড চারটি হলো: এনএলআই ফার্স্ট, ডিবিএইচ ফার্স্ট, গ্রীণডেল্টা মিউচ্যুয়াল ফান্ড এবং এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ড। ডিভিডেন্ডের পাশাপাশি ফান্ড গুলো রেকর্ড মুনাফাও প্রকাশ করেছে।

ফান্ড চারটির এমন রেকর্ড ডিভিডিন্ড ও রেকর্ড মুনাফার ফলে জুন ক্লোজিংয়ের বাকি ২৫টি ফান্ডের ইউনিট হোল্ডাররাও ভালো ডিভিডেন্ড ও ভালো মুনাফা প্রত্যাশা করছেন। পাশাপাশি রেকর্ড ডিভিডেন্ড ও রেকর্ড মুনাফার কারণে মিউচ্যুয়াল ফান্ড খাতে ইউনিট দরেও ইতিবাচক প্রভাব প্রত্যাশা করছেন।

মিউচ্যুয়াল ফান্ডগুলোর রেকর্ড ডিভিডেন্ডের বিষয়ে বাংলাদেশ সাধারণ বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক শেয়ারনিউজকে বলেন, মিউচ্যুয়াল ফান্ডগুলো অতীতের তুলোনায় রেকর্ড ডিভিডেন্ড দিতে শুরু করেছে। এরই মধ্যে চারটি ফান্ড রেকর্ড ডিভিডেন্ড দিয়েছে। এর কারণ হলো ফান্ড গুলো এবার ভালো মুনাফা করেছে।

তিনি বলেন, যেহেতেু মিউচ্যুয়াল ফান্ডের ৭০ শতাংশ ফান্ড পুঁজিবাজারে বিনিয়োগ করতে হয়। তারা বাজারে বিনিয়োগও করেছে। মার্কেট ভালো হওয়ায় ,মিউচ্যুয়াল ফান্ড ভালো মুনাফা করতে পেরেছে।

কাজী আব্দুর রাজ্জাক বলেন, মিউচ্যুয়াল ফান্ড নিয়ে বিএসইসির চেয়ারম্যানসহ সকল কমিশনারগণ কাজ করে যাচ্ছে। ফান্ডগুলোকে সক্রিয় করার চেষ্টা করছে। যার প্রতিফলন আমরা এইর মধ্যে পেতে শুরু করেছি।

তিনি আরও বলেন, আমরা আশা করি মিউচ্যুয়াল ফান্ডগুলো এবছর যে পরিমান মুনাফা করেছে, এতে করে সবগুলো ফান্ড ১০ শতাংশের বেশি করে ডিভিডেন্ড দিতে পারবে। বিনিয়োগকারীরাও এমনটাই প্রত্যাশা করছে বলে জানান তিনি।

রেকর্ড ডিভিডেন্ড ঘোষণা করা এমন চারটি প্রতিষ্ঠানের মতোই বাকি ফান্ড গুলো ইউনিট হোল্ডারদেরকে ভালো ডিভিন্ডেড দিবে এমনটাই প্রত্যাশা করছেন ইউনিট হোল্ডারাও।

তারা মনে করছেন পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি গুলোর চেয়েও মিউচ্যুয়াল ফান্ডের তথ্য অনেকটাই স্বচ্ছ। আগের তুলোনায় ফান্ড গুলো অনেক বেশি ভালো আয় করেছে।এছাড়াও বিএসইসির চেয়ারম্যানও বলছেন মিউচ্যুয়াল ফান্ডের ভবিষৎ অনেক উজ্জল। আর এতে করে এই খাতে বিনিয়োগকারীদেরও আগ্রহ বড়েছে। বেড়েছে প্রত্যাশাও।

ফান্ডগুলোর মধ্যে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ডিভিডেন্ড ঘোষণা করেছে এনএলআই ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। ফান্ডটি ইউনিটহোল্ডারদের জন্য ১৭.৫০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। গত বছর ফান্ডটি ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

৩০ জুন, ২০২১ অর্থবছরে ফান্ডটির ইউনিটপ্রতি আয় (ইপিইউ) হয়েছে ৩ টাকা ১৪ পয়সা। গত বছর ইউনিট প্রতি লোকসান ছিল ৭৬ পয়সা। গত বছরের তুলোনায় এই বছর ফান্ডটির ইউনিট প্রতি আয় বেড়েছে ৩১৩ গুণ। আলোচ্য সময়ে বাজার মূল্য অনুযায়ী ফান্ডটির সম্পদ মূল্য হয়েছে ১৫ টাকা ৩২ পয়সা। গত বছর ইউনিট প্রতি সম্পদ মূল্য ছিল ১১ টাকা ২২ পয়সা।

ডিবিএইচ ফার্স্টমিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্ট্রি কমিটি ইউনিটহোল্ডারদের জন্য ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। গত বছর ফান্ডটি নো ডিভিডেন্ড দিয়েছিল। ৩০ জুন, ২০২১ অর্থবছরে ফান্ডটির ইউনিট প্রতি আয় (ইপিইউ) হয়েছে ২ টাকা ১৩ পয়সা।

গত বছর ইউনিট প্রতি লোকসান হয়েছিল ১ টাকা ৮ পয়সা। গত বছরের তুলোনায় ফান্ডটির ইউনিট প্রতি আয় বেড়েছে ৩ টাকা ৯৬ পয়সা। আলোচ্য সময়ে বাজার মূল্য অনুযায়ী ফান্ডটির রেকর্ড সম্পদ মূল্য হয়েছে ১১ টাকা ৭৯ পয়সা। গত বছর ইউনিট প্রতি সম্পদ মূল্য ছিল ৯ টাকা ৮ পয়সা।

গ্রীণডেল্টা মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্ট্রি কমিটি ইউনিটহোল্ডারদের জন্য ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। গত বছর ফান্ডটি নো ডিভিডেন্ড দিয়েছিল। ৩০ জুন, ২০২১ অর্থবছরে ফান্ডটির ইউনিট প্রতি আয় (ইপিইউ) হয়েছে ২ টাকা ১৩ পয়সা।

গত বছর ইউনিট প্রতি লোকসান হয়েছিল ৯৯ পয়সা। গত বছরের তুলোনায় ফান্ডটির ইউনিট প্রতি আয় বেড়েছে ৩ টাকা ১২ পয়সা। আলোচ্য সময়ে বাজার মূল্য অনুযায়ী ফান্ডটির সম্পদ মূল্য হয়েছে ১১ টাকা ৬৯ পয়সা। গত বছর ইউনিট প্রতি সম্পদ মূল্য ছিল ৯ টাকা ৭ পয়সা।

এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ডের ট্রাস্টি কমিটি ইউনিটহোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর ফান্ডটি কোনো ডিভিডেন্ড দেয়নি। ৩০ জুন, ২০২১ অর্থবছরে ফান্ডটির ইউনিটপ্রতি আয় (ইপিইউ) হয়েছে ২ টাকা ৩৫ পয়সা। গত বছর ইউনিট প্রতি লোকসান ছিল ১ টাকা ১৩ পয়সা।

জুন ক্লোজিংয়ের ২৯টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে প্রায় সবগুলো ফান্ডই সদ্য সমাপ্ত অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই’২০-মার্চ’২১) রেকর্ড পরিমাণ আয় দেখিয়েছে। এর মধ্যে চারটি ফান্ড ইতোমধ্যে ডিভিডেন্ড ঘোষণা করলো। বাকি ২৫টি ফান্ড ডিভিডেন্ড ঘোষণার প্রক্রিয়ায় রয়েছে। চলতি সপ্তাহে আরও ৮টি ফান্ড ডিভিডেন্ড ঘোষণার জন্য ট্রাস্টি কমিটির সভা নির্ধারণ করেছে। ফান্ডগুলোর ইউনিটহোল্ডাররা বাকি ফান্ডগুলো থেকেও রেকর্ড ডিভিডেন্ড ও রেকর্ড মুনাফা প্রত্যাশা করছেন।

আবদুল মজিদ নামে এক মিউচ্যুয়াল ফান্ড বিনিযোগকারী বলছেন, গতবছর লোকসানের কারণে সব মিউচ্যুয়াল ফান্ডের দর তলানিতে নেমে এসেছিল। গত কয়েক মাসে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির নানামূখী পদক্ষেপের কারণে মিউচ্যুয়াল ফান্ডের দর ঊর্ধ্বমুখী হয়েছে। গত বৃহস্পতিবার থেকে ফান্ডগুলো ডিভিডেন্ড ঘোষণা করতে শুরু করেছে।

তিনি বলেন, ‘এবছর মিউচ্যুয়াল ফান্ডগুলো রেকর্ড পারফরমেন্স দেখাচ্ছে। যদিও রেকর্ড পারফরমেন্সের প্রভাব ফান্ডগুলো দরে এখনো পড়েনি। আশা করছি, খুব শিঘ্রই মিউচ্যুয়াল ফান্ডের দরে ও লেনদেনে ভালো গতি দেখা যাবে।’

মীর আহমেদ নামে এক মিউচ্যুয়াল ফান্ড বিনিয়োগকারী বলেন, গত ৩-৪ বছর যাবত পুঁজিবাজারে মন্দাভাব এবং আইপিওর শেয়ার দরে তেজিভাব না থাকার কারণে মিউচ্যুয়াল ফান্ডে ছিল বড় দৈন্যদশা। এবছর পুঁজিবাজারে চাঙ্গাভাব ফিরে আসায় এবং আইপিওর শেয়ারে তেজিভাব দেখা দেওয়ায় মিউচ্যুয়াল ফান্ডগুলোও তিমির অবস্থা থেকে আলোতে ফিরেছে। সামনে মিউচ্যুয়াল ফান্ডের জন্য সুবাতাস অপেক্ষা করছে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

লংকাবাংলা ফাইন্যান্সের সমন্বিত নিট মুনাফা প্রায় দ্বিগুণ

Auther Admin  অক্টোবর ৩১, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: চলতি ২০২১ হিসাব বছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফায় উল্লেখযোগ্য প্রবৃদ্ধি অর্জন করেছে ব্যাংকবহির্ভূত...

বীমা খাতের ১০ কোম্পানির মুনাফায় উস্ফল্লণ

Auther Admin  অক্টোবর ৩১, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের ৫১টি কোম্পানির মধ্যে চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) ১০ কোম্পানির মুনাফায় বড় উস্ফল্লণ...

এসএমই’র কোম্পানি পর্যবেক্ষণে ‘স্মল ক্যাপ ইউনিট’ গঠন

Auther Admin  অক্টোবর ৩১, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) এসএমই কোম্পানির জন্য গঠিত স্মল ক্যাপ প্ল্যাটফর্মে বেশ কিছু কোম্পানি ইতোমধ্যে...

পুঁজিবাজার কখনো জুয়া নয়: শাকিল রিজভী

Auther Admin  অক্টোবর ৩০, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক ও শাকিল রিজভী স্টকের ব্যবস্থাপনা পরিচালক মো. শাকিল রিজভী বলেছেন, শেয়ারবাজারকে...

যুক্তরাজ্যে রোড শো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

Auther Admin  অক্টোবর ৩০, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বাংলাদেশে আরও বেশি প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বৃহস্পতিবার যুক্তরাজ্যে একটি রোড শো...

এক নজরে ৮ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

Auther Admin  অক্টোবর ৩০, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৮ কোম্পানির লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে একটিভ ফাইন লভ্যাংশের নামে বিনিয়োগকারীদের সাথে তামাশা...

বৃহস্পতিবার ৪০ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

Auther Admin  অক্টোবর ২৯, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪০ কোম্পানি ৩০ জুন ২০২১ সমাপ্ত অর্থবছরের জন্য লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে অধিকাংশ...

স্মল ক্যাপে মামুন এগ্রো অনুমোদন দিয়েছে বিএসইসি

Auther Admin  অক্টোবর ২৯, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারের এসএমই খাতের জন্য অনুমোদন পেল মামুন এগ্রো প্রোডাক্টস লিমিটেডের। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ...

১৪ কোম্পানির ক্যাটাগরি ধরে রাখার নামমাত্রা লভ্যাংশ

Auther Admin  অক্টোবর ২৯, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত ১৪ কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য নামমাত্র লভ্যাংশ ঘোষণা করছে। বিনিয়োগকারীদের টাকায় কোম্পানিগুলো ব্যবসা...