শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ফরচুন সুজের শেয়ার দও কোন কারণ ছাড়াই অস্বাভাবিকভাবে বাড়ছে। আর এ লেনদেনে কোন অনিয়ম হচ্ছে কি না তা নজরে রেখেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সার্ভেইলেন্স টিম। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, গত চার কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর ২১ টাকা ৬০ পয়সা থেকে টানা বেড়ে দাড়িয়েছে ৩১ টাকা ৪০ পয়সা। অর্থাৎ এ সময়ে ৭ টাকা বৃদ্ধি পেয়েছে আলোচিত কোম্পানিটির শেয়ার দর। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। এ বিষয়ে কোম্পানির পক্ষ থেকে ডিএসইকে জানানো হয়েছে, আমাদের কাছে কোন মূল্য সংবেদনশীল তথ্য নেই।

অভিযোগ ওঠেছে, টানা ৪ দিন প্রায় ৪০ শতাংশ আলোচিত কোম্পানিটির শেয়ার দর বৃদ্ধির পিছনে একটি চক্র সক্রিয় রয়েছে। এর আগেও এই চক্রটি কারসাজি করে এ কোম্পানির শেয়ার দর ৪০ টাকায় লেনদেন করে। সেখান থেকে শেয়ার দর নেমে আসে ১৫ টাকায়। এতে সাধারণ বিনিয়োগকারীরা ক্ষতির সম্মুখীন হয়। আবারও একইভাবে বিভিন্ন গুজব ছড়িয়ে শেয়ার দর বাড়াচ্ছে কারসাজি চক্রটি।

এদিকে সর্বশেষ কোম্পানিটি শেয়ার হোল্ডারদেরকে যে ডিভিডেন্ড দিয়েছে তা এর আগের বছরের তুলনায় অর্ধেক ছিল। অর্থাৎ সর্বশেষ বছরে কোম্পানিটি ১০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিলো। এর মধ্যে ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড। অপরদিকে ২০১৯ অর্থবছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিলো। এর মধ্যে ১৮ শতাংশ স্টক ও ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ডিএসইতে গত ১ জুন ফরচুন সুজের শেয়ার দর ছিল ২১ টাকা ৬০ পয়সা। গত রোববার কোম্পানিটির শেয়ার দর ২৮ টাকা ৬০ পয়সায় উন্নীত হয়। এদিকে গতকাল সোমবার কোম্পানিটির শেয়ার ও ইউনিট বিক্রি করার মতো কোনো বিনিয়োগকারী নেই। আজ লেনদেন চলাকালীন সময় কোম্পানিটির শেয়ার বিক্রেতা শূন্য হয়ে পড়েছে।

জানা গেছে, রোববার ফরচুন সুজের শেয়ারের ক্লোজিং দর ছিল ২৮ টাকা ৬০ পয়সা। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৩১ টাকা ৪০ পয়সায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩১ টাকা ৪০ পয়সা। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ২ টাকা ৮০ পয়সা বা ৯ দশমিক ৭৯ শতাংশ বেড়েছে। এর আগে বৃহস্পতিবার ফরচুন সুজের শেয়ারের ক্লোজিং দর ছিল ২৬ টাকায়।

গতকাল রোববার সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৮ টাকা ৬০ পয়সা। অর্থাৎ এদিন কোম্পানিটির শেয়ার দর ২ টাকা ৬০ পয়সা বা ১০ শতাংশ বেড়েছিলো। উল্লেখ্য, ফরচুন সুজ লিমিটেডের উদ্যোক্তা পরিচালকদের নিকট রয়েছে ৩০ দশমিক ৯৩ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১১ দশমিক ১৭ শতাংশ এবং সাধারন বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৫৭ দশমিক ৩০ শতাংশ শেয়ার।