শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩১টি ব্যাংকের মধ্যে এ পর্যন্ত ১৫টি ব্যাংক ৩১ ডিসেম্বর, ২০২০ হিসাব বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৮টি ব্যাংকের লভ্যাংশ বেড়েছে, ৩টির কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ৩টির। তবে লভ্যাংশের ঘোষণায় চমক দেখিয়েছে ৬ ব্যাংক। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

লভ্যাংশ ঘোষণা করা ১৫ ব্যাংক হলো: ইস্টার্ন ব্যাংক, ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, আইএফআইসি ব্যাংক, আইসিবি ইসলামি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, প্রাইম ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, যমুনা ব্যাংক, ওয়ান ব্যাংক, শাহজালাল ব্যাংক ও উত্তরা ব্যাংক।

এরমধ্যে লভ্যাংশ বেড়েছে ৮ ব্যাংকের। ব্যাংকগুলো হলো: ইস্টার্ন ব্যাংক, সিটি, ডাচ বাংলা, পূবালী, প্রাইম ব্যাংক, যমুনা, ওয়ান, প্রিমিয়ার ও শাহজালাল ব্যাংক। লভ্যাংশ কমেছে ৩ ব্যাংকের। ৩ কোম্পানি হলো: আইএফআইসি, মার্কেন্টাইল ও উত্তরা ব্যাংক। আর লভ্যাংশ অপরিবর্তিত রয়েছে ৩ ব্যাংকের। কোম্পানি গুলো হলো: এশিয়া, ব্র্যাক ও আইসিবি ইসলামি ব্যাংক। এরমধ্যে আইসিবি ইসলামি ব্যাংক বরাবরের মতো এবারও ডিভিডেন্ড দেয়নি। অর্থাৎ লভ্যাংশ ঘোষণায় কোন পরিবর্তন হয়নি।

লভ্যাংশ বেড়েছে যে ৯ ব্যাংকে: ইস্টার্ন ব্যাংক : ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) ৩১ ডিসেম্বর, ২০২০ হিসাব বছরের জন্য ৩৫ লভ্যাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ১৭.৫০ শতাংশ ও ১৭.৫০ শতাংশ বোনাস। সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৫ পয়সা। গত বছরের একই সময় ইপিএস ছিল ৪ টাকা ৯৪ পয়সা।

আলোচ্য হিসাব বছরে ব্যাংকের শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৩৫ টাকা ৬৯ পয়সা। গত বছরের একই সময় এনএভি ছিল ৩১ টাকা ৪৯ পয়সা। আগামী ৩০ মে, বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমে ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ মে।

সিটি ব্যাংক : ২০২০ সালের জন্য সিটি ব্যাংক ১৭.৫০ শতাংশ ক্যাশ ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২০১৯ সালে ছিল ১৫ শতাংশ ক্যাশ। ২০২০ হিসাব বছরে ইপিএস হয়েছে ৪ টাকা ২৯ পয়সা। ২০১৯ সালে ইপিএস ছিল ২ টাকা ৫৯ পয়সা।

ডাচ বাংলা ব্যাংক: ২০২০ সালের জন্য ডাচ বাংলা ১৫ শতাংশ ক্যাশ ও ১৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছে। ২০১৯ সালে ছিল ১৫ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ বোনাস। ২০২০ হিসাব বছরে ইপিএস হয়েছে ১০ টাকা। ২০১৯ সালে ইপিএস ছিল ৮ টাকা ৬৮ পয়সা।

পূবালী ব্যাংক: ২০২০ সালের জন্য পূবালী বাংলা ১২.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। ২০১৯ সালে ছিল ১০ শতাংশ ক্যাশ। ২০২০ হিসাব বছরে ইপিএস হয়েছে ৩ টাকা ৬০ পয়সা। ২০১৯ সালে ইপিএস ছিল ২ টাকা ১০ পয়সা।

যমুনা ব্যাংক : ২০২০ সালের জন্য যমুনা ব্যাংক ১৭.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২০১৯ সালে ছিল ১৫ শতাংশ ক্যাশ। ২০২০ হিসাব বছরে ইপিএস হয়েছে ৩ টাকা ৫৪ পয়সা। ২০১৯ সালে ইপিএস ছিল ৩ টাকা ৩৮ পয়সা।

ওয়ান ব্যাংক : ২০২০ সালের জন্য ওয়ান ব্যাংক ৬ শতাংশ ক্যাশ ৫.৫০ শতাংশ বোনাস ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২০১৯ সালে ছিল ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ বোনাস। ২০২০ হিসাব বছরে ইপিএস হয়েছে ১ টাকা ৫৭ পয়সা। ২০১৯ সালে ইপিএস ছিল ১ টাকা ৯১ পয়সা।

প্রাইম ব্যাংক : ২০২০ সালের জন্য প্রাইম ব্যাংক ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২০১৯ সালে ছিল সাড়ে ১৩ শতাংশ ক্যাশ। ২০২০ হিসাব বছরে ইপিএস হয়েছে ১ টাকা ৫৯ পয়সা। ২০১৯ সালে ইপিএস ছিল ১ টাকা ৪৭ পয়সা।

প্রিমিয়ার ব্যাংক : ২০২০ সালের জন্য প্রাইম ব্যাংক ১২.৫০ শতাংশ ক্যাশ ও ৭.৫০ শতাংশ বোনাস ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২০১৯ সালে ছিল ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ বোনাস। ২০২০ হিসাব বছরে ইপিএস হয়েছে ২ টাকা ১৩ পয়সা। ২০১৯ সালে ইপিএস ছিল ৩ টাকা ৬১ পয়সা। কোম্পানিটির ইপিএস কমেছে।

শাহজালাল ব্যাংক : ২০২০ সালের জন্য শাহজালাল ব্যাংক ৭ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২০১৯ সালে ছিল ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ বোনাস। ২০২০ হিসাব বছরে ইপিএস হয়েছে ১ টাকা ৯৫ পয়সা। ২০১৯ সালে ইপিএস ছিল ১ টাকা ৭৮ পয়সা।

যে ৩ ব্যাংকের লভ্যাংশ কমেছে: মার্কেন্টাইল ব্যাংক : ২০২০ সালের জন্য মার্কেন্টাইল ব্যাংক ১০ শতাংশ ক্যাশ ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২০১৯ সালে ছিল ১১ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ বোনাস। ২০২০ হিসাব বছরে ইপিএস হয়েছে ২ টাকা ২৬ পয়সা। ২০১৯ সালে ইপিএস ছিল ২ টাকা ৩৭ পয়সা।

আইএফআইসি ব্যাংক : ২০২০ সালের জন্য আইএফআইসি ব্যাংক ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২০১৯ সালে ছিল ১০ শতাংশ বোনাস। ২০২০ হিসাব বছরে ইপিএস হয়েছে ৭০ পয়সা। ২০১৯ সালে ইপিএস ছিল ১ টাকা ৯২ পয়সা।

উত্তরা ব্যাংক : ২০২০ সালের জন্য উত্তরা ব্যাংক ১২.৫ শতাংশ ক্যাশ ও ১২.৫০ শতাংশ বোনাস ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২০১৯ সালে ছিল ৭ শতাংশ ক্যাশ ও ২৩ শতাংশ বোনাস। ২০২০ হিসাব বছরে ইপিএস হয়েছে ৪ টাকা ২৮ পয়সা। ২০১৯ সালে ইপিএস ছিল ৪ টাকা ৫৯ পয়সা।
যে ৩ ব্যাংকের লভ্যাংশ অপরিবর্তিত রয়েছে: ব্যাংক এশিয়া : ২০২০ সালের জন্য ব্যাংক এশিয়া ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২০১৯ সালেও ছিল ১০ শতাংশ ক্যাশ। ২০২০ হিসাব বছরে ইপিএস হয়েছে ১ টাকা ৭৪ পয়সা। ২০১৯ সালে ইপিএস ছিল ১ টাকা ৬৪ পয়সা।

ব্র্যাক ব্যাংক : ২০২০ সালের জন্য ব্র্যাক ব্যাংক ১০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২০১৯ সালেও ছিল ৭.৫০ শতাংশ ক্যাশ ও ৭.৫০ শতাংশ বোনাস। ২০২০ হিসাব বছরে ইপিএস হয়েছে ৩ টাকা ৩০ পয়সা। ২০১৯ সালে ইপিএস ছিল ৪ টাকা ১ পয়সা।
আইসিবি ইসলামী : আগের বছরগুলোর মতো আইসিবি ইসলামি ব্যাংক ২০২০ সালের জন্যও কোন ডিভিডেন্ড দেয়নি। তবে সমাপ্ত হিসাব বছরে ব্যাংকটির লোকসান কমেছে।