শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত আরও একটি ব্যাংক সঞ্চয়পত্র ছাড়া যে কোনো সঞ্চয়ী স্কিমের চেয়ে বেশি হারে নগদ লভ্যাংশ ঘোষণা করল। প্রাইম ব্যাংক তার শেয়ারধারীদের জন্য ২০২০ সালের ৩১ জুলাই সমাপ্ত অর্থবছরের জন্য শেয়ার প্রতি ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার শেয়ারটির দাম ছিল ১৫ টাকা ২০ পয়সা। রেকর্ড ডেটে এই দাম থাকলে শেয়ারের দামের অনুপাতে বিনিয়োগকারীদের প্রাপ্তি (ইল্ড) হবে ১০ শতাংশ। বুধবার বিকালে প্রাইম ব্যাংকের পরিচালনা পর্ষদ এই লভ্যাংশ ঘোষণার সিদ্ধান্ত নেয় বলে জানিয়েছেন ব্যাংকটির একজন কর্মকর্তা।

তিনি জানান, মহামারির বছরে তাদের কোম্পানির আয় আগের বছরের চেয়ে বেশি হয়েছে। তাই লভ্যাংশও বাড়ানো হয়েছে। ২০২০ সালে প্রাইম ব্যাংকের শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৫৯ পয়সা। আগের বছর ব্যাংকটির শেয়ার প্রতি আয় ছিল ১ টাকা ৪৭ পয়সা। অর্থাৎ মহামারির বছরে শেয়ারপ্রতি আয় বেড়েছে ১২ পয়সা। ২০১৯ সালে ব্যাংকটি তার শেয়ারধারীদেরকে এক টাকা ৩৫ পয়সা করে লভ্যাংশ দিয়েছিল।

প্রাইম ব্যাংক যে পরিমাণ লভাংশ দিতে যাচ্ছে, তা ব্যাংকে সঞ্চয়ী স্কিম সুদ হারের প্রায় দ্বিগুণ। ১৫ টাকা বিনিয়োগ করলে একজন দেড় টাকা পাবেন। তবে ১৫ টাকা এক বছর ব্যাংকে রাখলে একজন পাবেন অর্ধেক টাকা মাত্র। বর্তমানে এফডিআরের সুদহার সাড়ে চার থেকে সর্বোচ্চ ৬ শতাংশ। এর আগে এফডিআরের সুদ হারের চেয়ে বেশি হারে লভ্যাংশ বিতরণ করেছে মার্কেন্টাইল ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, সিটি ব্যাংক, যমুনা ব্যাংক।

এ ছাড়া ব্যাংক এশিয়া, ওয়ান ব্যাংকও যে হারে নগদ লভ্যাংশ বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছে তার ইল্ড ব্যাংকের সুদহারের সমান। ওয়ান ব্যাংক আবার এর বাইরে ৫.৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেবে। মার্কেন্টাইল প্রিমিয়ার, সিটি ব্যাংকও ৫ শতাংশ করে বোনাস শেয়ার দেবে।

এর মধ্যে মার্কেন্টাইল কেবল আগের বছরের তুলনায় শেয়ার প্রতি ১০ পয়সা করে কম লভ্যাংশ ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে। আর ব্যাংক এশিয়ার লভ্যাংশ আগের বছরের সমান। এর বাইরে ডাচ বাংলা, শাহজালালসহ এখন পর্যন্ত লভ্যাংশ ঘোষণা করা বাকি সব ব্যাংকই আগের বছরের চেয়ে বেশি হারে লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। করোনার বছরে লভ্যাংশ কমে আসবে ভেবে বিনিয়োগকারীরা ব্যাংকের শেয়ারে আগ্রহ হারিয়েছিলেন আর এ কারণে শেয়ারের দামও কমে গেছে গত তিন মাসে।