শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারের ২ মিউচুয়াল ফান্ডের শেয়ার ক্রয়-বিক্রয়ে যোগসাজশের অভিযোগ উঠেছে। আজ বুধবার (১৮ নভেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের পাঠানো বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে অভিযোগের বিষয়ে বলা হয়, ‘ডিবিএইচ ফার্স্ট’ এবং ‘গ্রিন ডেল্টা’ নামে দুটি মিউচুয়াল ফান্ড প্রতিষ্ঠানের শেয়ার যোগসাজশের মাধ্যমে ক্রয়-বিক্রয় করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এতে ‘ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড’ এবং তাদের সহযোগীদের জড়িত থাকার অভিযোগ তুলেছে শেয়ারবাজারে নিবন্ধিত ‘এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড’।

অভিযোগে বলা হয়েছে, অভিযুক্তরা ২০১৮ সালের জুলাই থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত মিউচুয়াল ফান্ড প্রতিষ্ঠান দুটির দুই-তৃতীয়াংশ শেয়ার নিজেরা কিনে নেন। এতে প্রতিযোগিতা আইন, ২০১২ এর ১৫ ধারা ও ১৬ ধারা অনুযায়ী কর্তৃত্বময় অবস্থান অপব্যবহার করে এল আর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডকে অ্যাসেট ম্যানেজারের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে বলেও অভিযোগ করা হয়।

এ অভিযোগের বিষয়ে আজ বুধবার (১৮ নভেম্বর) বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনে প্রথম শুনানির তারিখ ধার্য করা হয়েছিল। বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ পূর্ণাঙ্গ কমিশনের সামনে এল আর গ্লোবালের পক্ষে তাদের আইনজীবী অভিযোগ উপস্থাপন করেন। অভিযোগের প্রতিপক্ষরা শুনানির জন্য লিখিতভাবে সময় প্রার্থনা করেন। পরে কমিশন পরবর্তী শুনানির তারিখ ধার্য করে।