শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের এ পর্যন্ত ৭টি কোম্পানি চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’২০) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এর মধ্যে ৫টি কোম্পানির মুনাফায় উত্থান হয়েছে, ২টিতে পতন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানির মধ্যে তৃতীয় প্রান্তিকে মুনাফায় উত্থান হয়েছে বিজিআইসি, পিপলস, ইউনাইটেড, কন্টিনেন্টাল ও সিটি ইন্সুরেন্সের। আর তৃতীয় প্রান্তিক ও তিন প্রান্তিকের মুনাফায় উত্থান হয়েছে বিজিআইসি, পিপলস ও ইউনাইটেড ইন্সুরেন্সের।

বিজিআইসি : তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.২৮ টাকা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.০১ টাকা। আয় বেড়েছে ২৭০০ শতাংশ। এদিকে, ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির ইপিএস হয়েছে ১.২০ টাকা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা। আয় বেড়েছে ২০ শতাংশ।

পিপলস ইন্সুরেন্স : তৃতীয় প্রান্তিকের কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮৭ টাকা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.২১ টাকা। আয় বেড়েছে ৩১৪ শতাংশ। এদিকে, ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির ইপিএস হয়েছে ১.৬৮ টাকা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১.০৬ টাকা। আয় বেড়েছে ৫৮.৪৯ শতাংশ।

ইউনাইটেড ইন্সুরেন্স : তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১.০৭ টাকা। আগের অর্থবছরের একই সময়ে লোকসান ছিল ০.১০ টাকা। আয় বেড়েছে ১১৭০ শতাংশ। এদিকে, ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির ইপিএস হয়েছে ১.৬০ টাকা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১.২৩ টাকা। আয় বেড়েছে ৩০.০৮ শতাংশ।

কন্টিনেন্টাল ইন্সুরেন্স : তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৩৪ টাকা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.১৫ টাকা। আয় বেড়েছে ১২৬.৬৬ শতাংশ। এদিকে, ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির ইপিএস হয়েছে ১.৩৮ টাকা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১.৯৭ টাকা। আয় কমেছে ২৯.৯৫ শতাংশ।

সিটি ইন্সুরেন্স : তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৫০ টাকা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৩২ টাকা। আয় বেড়েছে ৫৬.২৫ শতাংশ। এদিকে, ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৭৫ টাকা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৯৩ টাকা। আয় কমেছে ১৯.৩৫ শতাংশ।

ফেডারেল ইন্সুরেন্স : তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ০.১৬ টাকা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.১৭ টাকা। আয় কমেছে ৫.৮৮ শতাংশ। এদিকে, ৯ মাসে (জানুয়ারি’-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৫৮ টাকা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৫৪ টাকা। আয় বেড়েছে ৭.৪০ শতাংশ।

সোনার বাংলা ইন্সুরেন্স : তৃতীয় প্রান্তিকের কোম্পানিটির ইপিএস হয়েছে ০.২৬ টাকা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৯১ টাকা। আয় কমেছে ৭১.৪২ শতাংশ। এদিকে, ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির ইপিএস হয়েছে ১.৮৬ টাকা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১.৭০ টাকা। আয় বেড়েছে ৯.৪১ শতাংশ।