শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে দীর্ঘ মন্দাভাবের পর সংশোধনের মধ্য দিয়ে ইতিবাচক ধারায় ফিরেছে। ধীরে ধীরে আস্থা ফিরছে বিনিয়োগকারী। আর এই ইতিবাচক ধারা স্থিতিশীল রাখতে কাজ করবে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চার সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. ফজলে করিমের সাথে সৌজন্য সাক্ষাৎ করলে তিনি এই আশ্বাস দেন।

প্রতিনিধি দলের সদস্য ও ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক বৈঠক শেষ সাংবাদিকদের এ কথা বলেন। ডিএসইর প্রতিনিধি দলে অংশ নেন চেয়ারম্যান ইউনুসুর রহমান, পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোস্তাফিজুর রহমান, সালমা নাসরিন, শাকিল রিজভী ও ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক।

কাজী সানাউল হক বলেন, বৈঠকে ট্রেজারি বন্ডের লেনদেন চালু করার বিষয়ে আলোচনা হয়েছে। দীর্ঘদিন ধরে ট্রেজারি বন্ডগুলো ডিএসইতে তালিকাভুক্ত রয়েছে, কিন্তু সেগুলো এতদিন লেনদেন হয়নি। অতি দ্রুতই বন্ডগুলোর লেনদেন চালু করার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে গভর্নর জানিয়েছেন।

বৈঠক শেষে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হক সাংবাদিকদের বলেন, আজকের বৈঠক অনেকটা সৌজন্যমূলক ছিল। করোনা পরিস্থিতির কারণে ডিএসইর নতুন পর্ষদ এর আগে গভর্নরের সাথে দেখা করতে পারেনি। তাই আজ তারা দেখা করতে আসেন। তবে এ সময়ে বাজার পরিস্থিতি নিয়ে নানামুখী আলোচনা হয়েছে। দেশের মুদ্রাবাজার ও পুঁজিবাজারের উন্নয়নে উভয়পক্ষ সমন্বয় রেখে কাজ করবে বলে তারা একমত হয়েছেন।

খুব শিগগীরই ট্রেজারি বন্ডকে পুঁজিবাজারে লেনদেনযোগ্য করার ব্যবস্থা নেওয়া হবে উল্লেখ করেন ডিএসইর এমডি। তিনি বলেন, অনেক বছর আগে থেকে ট্রেজারি বন্ড স্টক মার্কেটে তালিকাভুক্ত থাকলেও এগুলোর কোনো লেনদেন হচ্ছে না। বন্ডগুলোকে লেনদেনযোগ্য করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এ জন্য স্টক এক্সচেঞ্জে আলাদা প্ল্যাটফরম তৈরি করা হয়েছে। সেই প্ল্যাটফরমকে কার্যকর করতে হলে বাংলাদেশ ব্যাংকের কিছু সহায়তা প্রয়োজন। বৈঠকে ওই সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা হয়েছে। শিগগীরই বাংলাদেশ ব্যাংক ও স্টক এক্সচেঞ্জের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি হবে।