শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: নানা জল্পনা কল্পনার অবসান ঘটে অবশেষে বৃহস্পতিবার পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি রেকিট বেনকিজার ইতিহাসের সেরা ডিভিডেন্ড ঘোষণা করছে। নিঃসন্দেহে বলা যায়, শেয়ারবাজারের ইতিহাসে এটি স্মরণকালের সেরা ডিভিডেন্ড ঘোষণা। কোম্পানিটি গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদেরকে ১২৫০ শতাংশ লভ্যাংশ দেবে। আর এর পুরোটাই নগদ লভ্যাংশ। অর্থাৎ শেয়ারহোল্ডাররা ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ১২৫ টাকা লভ্যাংশ পাবেন।

এটি কোম্পানির ইতিহাসে লভ্যাংশের একটি রেকর্ড। এর আগে কখনোই কোম্পানিটি হাজার শতাংশের বেশি লভ্যাংশ দেয়নি। গত বছর রেকিট বেনকিজার ৭০০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। তার আগের বছর ২৭৫ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশসহ মোট ৭৯০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) ভিডিও কনফারেন্সের মাধ্যমে আয়োজিত কোম্পানিটির পর্ষদ সভায় লভ্যাংশের এই সিদ্ধান্ত হয়েছে। সভায় সর্বশেষ বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদন করা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

রেকিট বেনকিজারের আর্থিক প্রতিবেদন অনুসারে, সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ১৩১ টাকা ৬ পয়সা। আলোচিত সময়ে শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ (ক্যাশ ফ্লো) ছিল ১৭৬ টাকা ৫৫ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৪২ টাকা ৬৪ পয়সা।

আগামী ৩ জুন সকাল সাড়ে ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে রেকিট বেনকিজারের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১১ মে, সোমবার। তবে দেশে করোনাভাইরাস মোকাবেলায় যদি সরকার সাধারণ ছুটির মেয়াদ বাড়ানো অথবা পরিস্থিতির কারণে স্টক এক্সচেঞ্জে লেনদেন বন্ধ থাকলে পুঁজিবাজারে লেনদেন শুরু হওয়ার পর চতুর্থ কার্যদিবস রেকর্ড তারিখ হিসেবে গণ্য হবে।