Deshprothikhon-adv

পুঁজিবাজারের সঙ্গে মুদ্রানীতির কোন সম্পর্ক নেই: গভর্নর

0

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: মুদ্রানীতির সঙ্গে পুঁজিবাজারের সম্পর্ক নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। বুধবার ২০১৭-১৮ অর্থবছরের প্রথমার্ধের জন্য মুদ্রানীতি ঘোষণার জন্য আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

গভর্নর বলেন, আমরা মূলত ব্যাংকের সাবসিডিয়ারি (সহযোগী) প্রতিষ্ঠানের এক্সপোজার নির্ধারিত সীমা অতিক্রম করেছে কি-না তা গভীরভাবে পর্যবেক্ষণে রাখি। যখন কোনো ব্যাংকের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান এই সীমা অতিক্রম করে আমরা তাদের সতর্ক করি। যাতে তারা নির্ধারিত সীমার মধ্যে থাকতে পারে।

তিনি বলেন, এই বিষয়টি ছাড়া আমরা মুদ্রানীতিতে পুঁজিবাজারের সাথে আর সংশ্লিষ্টতা দেখি না। আর কোনো পুঁজিবাজার নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তো আছেই। তারা সার্বক্ষণিক এই বাজারে বিভিন্ন বিষয় পর্যবেক্ষণে রেখেছে।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, পুঁজিবাজারে ২০১৭ সালের জুন পর্যন্ত সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ২০ শতাংশ বেড়েছে। আর ২০১৭ অর্থবছরের দ্বিতীয়ার্ধে পুঁজিবাজারের প্রাইস ট্রেন্ট (প্রবণতা) ছিল প্রাণবন্ত। আলোচ্য সময়ে বিদেশি পোর্টফোলিওতে বিনিয়োগ বেড়েছে প্রায় ৩ গুণ। বিশেষ করে বিদেশি বিনিয়োগকারীরা অনেক বেশি আকৃষ্ট হয়েছে বাংলাদেশের পুঁজিবাজারে। এছাড়া বাংলাদেশের পুঁজিবাজার ফ্রন্টিয়ার অর্থনীতিতে অর্ন্তভুক্তিসহ সব মিলে ইতিবাচক অবস্থানে রয়েছে।

ফ্রন্টিয়ার মার্কেট হচ্ছে উন্নয়নশীল দেশের সেই পুঁজিবাজার, যার আকার বেশ ছোট, যার প্রোডাক্ট খুবই সীমিত, যেখানে বিনিয়োগকারীরা উচ্চ মুনাফা প্রত্যাশা করে। এ ধরনের বাজারে উঠা-নামাও অনেক বেশি।

Comments are closed.