পুঁজিবাজারে তালিকাভুক্ত অধিকাংশ আর্থিক খাতের সম্পদ বাড়ছে

   এপ্রিল ৫, ২০১৭

মোহাম্মদ তারেকুজ্জামান : বানিজ্যিক ব্যাংকগুলোর পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠানগুলোতেও সুদিন ফিরছে। বছরের ব্যবধানে অধিকাংশ কোম্পানির আর্থিক ভিত্তি মজবুত হয়েছে। এ সময় পুঁজিবাজারে তালিকাভুক্ত অর্ধেকের বেশি কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য বেড়েছে (এনএভি) বেড়েছে মুনাফার পরিমাণও।

দেশের পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে তালিকাভুক্ত ২৩ আর্থিক প্রতিষ্ঠানের ১২টিরই এনএভি বেড়েছে। আর্থিক প্রতিষ্ঠানের সম্পদ মূল্যকে কোম্পানির ভিত্তি হিসেবে বিবেচনা করা হয়। ফলে আর্থিক প্রতিষ্ঠানগুলোতে একাধিক কারসাজি উঠে আসলেও অবস্থার পরিবর্তন হচ্ছে ক্রমান্বয়ে। বিশ্লেষকরা বলছেন একাধিক আর্থিক প্রতিষ্ঠানে বড় ধরনের কারসাজির অভিযোগ ওঠার পর কেন্দ্রিয় ব্যাংকের হস্তক্ষেপ ও কড়া নজরদারিতে অনিয়মের প্রবণতা কমছে।

ফলে সুশাষন নিশ্চিত হওয়ার পাশাপাশি কোম্পানিগুলোর আর্থিক ভিত্তিও মজবুত হচ্ছে। এ সময়ে বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড (বিডিফাইন্যান্স), ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেড, ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিনান্সিয়াল সার্ভিসেস লিমিটেড, ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, মাইডাস ফাইন্যান্স লিমিটেড, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, ফনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স লিমিটেড, ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড ও ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড কোম্পানির এনএভি আগের অর্থবছরের একই সময়ের তুলনায় বেড়েছে।

বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড : কোম্পানিটির ২০১৫ সালে শেয়ার প্রতিপ্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৫.৬০ টাকা। আর ২০১৪ সালে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে ১৪.৪৯ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির এনএভি বৃদ্ধি পেয়েছে ১.১১ টাকা।

ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেড : কোম্পানিটির ২০১৬ সালে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৫.৭৬ টাকা। আর ২০১৫ সালে প্রকৃত সম্পদ মূল্য হয়েছে ১৩.৭৬ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির প্রকৃত সম্পদ মূল্য বেড়েছে ২ টাকা।

ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড : কোম্পানিটির ২০১৫ সালে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৪.৭০ টাকা। আর ২০১৪ সালে প্রকৃত সম্পদ মূল্য ছিল ১৪.৫৪ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির এনএভি বেড়েছে ০.১৬ টাকা।

আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড : কোম্পানিটির ২০১৬ সালে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩৫.৫৬ টাকা। আর ২০১৫ সালে প্রকৃত সম্পদ মূল্য ছিল ৩০.৯৭ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির এনএভি বেড়েছে ৪.৫৯ টাকা।

ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিনান্সিয়াল সার্ভিসেস লিমিটেড : কোম্পানিটির ২০১৫ সালে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১২.৮২ টাকা। আর ২০১৪ সালে প্রকৃত সম্পদ মূল্য ছিল ১২.৬১ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির এনএভি বেড়েছে ০.২১ টাকা।

ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড : কোম্পানিটির ২০১৫ সালে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে ১৩.৩৫ টাকা। আর ২০১৪ সালে প্রকৃত সম্পদ মূল্য ছিল ১২.৯৮ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির এনএভি বেড়েছে ০.৩৭ টাকা।

মাইডাস ফাইন্যান্স লিমিটেড : কোম্পানিটির ২০১৫ সালে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৭.৩৭ টাকা। আর ২০১৪ সালে প্রকৃত সম্পদ মূল্য ছিল ৭.০২ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির এনএভি বেড়েছে ০.৩৫ টাকা।

ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড : কোম্পানিটির ২০১৫ সালে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৪.৭৯ টাকা। আর ২০১৪ সালে প্রকৃত সম্পদ ছিল ১৪.১২ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির এনএভি বেড়েছে ০.৬৭ টাকা।

ফনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড : কোম্পানিটির ২০১৫ সালে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২০.৭৬ টাকা। আর ২০১৪ সালে প্রকৃত সম্পদ মূল্য ২০.৫৯ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির এনএভি বেড়েছে ০.১৭ টাকা।

প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স লিমিটেড : কোম্পানিটির ২০১৫ সালে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১১.৯৮ টাকা। আর ২০১৪ সালে প্রকৃত সম্পদ মূল্য ছিল ১১.৩৫ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির প্রকৃত সম্পদ মূল্য বেড়েছে ০.৫৯ টাকা।

ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড : কোম্পানিটির ২০১৫ সালে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৮.৭৫ টাকা। আর ২০১৪ সালে প্রকৃত সম্পদ মূল্য ছিল ১৪.৯৫ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির এনএভি বেড়েছে ৩.৮ টাকা।

ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড: কোম্পানিটির ২০১৫ সালে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৭.৪৯ টাকা। আর ২০১৪ সালে প্রকৃত সম্পদ মূল্য ছিল ১৭.২৯ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির এনএভি বেড়েছে ০.২ টাকা।

অপর দিকে যেসব কোম্পানির আলোচিত সময়ে এনএভি কমেছে সেগুলো হচ্ছে-বে-লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড, ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, জিএসপি ফাইন্যান্স কোম্পানি লিমিটেড, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ লিমিটেড, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড, ফাস্ট ফাইন্যান্স লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড, পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেড, প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

বে-লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড : কোম্পানিটির ২০১৫ সালে শেয়ার প্রতিপ্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২০.৯১ টাকা। আর ২০১৪ সালে প্রকৃত সম্পদ মূল্য ছিল ২১.৭১ টাকা। কোম্পানিটির এক বছরের ব্যবধানে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ কমেছে ০.৮ শতাংশ টাকা।

বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড : কোম্পানিটির ২০১৫ সালে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৯.৯১ টাকা। আর ২০১৪ সালে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য ছিল ১৬.১৩ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির প্রকৃত সম্পদ মূল্য কমেছে ৬.২২ টাকা।

জিএসপি ফাইন্যান্স কোম্পানি লিমিটেড : কোম্পানিটির ২০১৫ সালে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৬.৬৮ টাকা। আর ২০১৪ সালে প্রকৃত সম্পদ মূল্য ছিল ২২.৯০ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির এনএভি কমেছে ৬.২২ টাকা।

ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ লিমিটেড : কোম্পানিটির ২০১৬ সালে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৫৯.৩০ টাকা। আর ২০১৫ সালে প্রকৃত সম্পদ মূল্য ছিল ৬৯.২০ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির এনএভি কমেছে ৯.৯ টাকা।

ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড : কোম্পানিটির ২০১৫ সালে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১২.৯৬ টাকা। আর ২০১৪ সালে প্রকৃত সম্পদ মূল্য ছিল ১৩.০০ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির শেয়ার প্রতি এনএভি কমেছে ০.০৪ টাকা।

ফাস্ট ফাইন্যান্স লিমিটেড : কোম্পানিটির ২০১৫ সালে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৩.০৭ টাকা। আর ২০১৪ সালে প্রকৃত সম্পদ মূল্য ছিল ১৩.৬৪ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির এনএভি কমেছে ০.৫৭ টাকা।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড : কোম্পানিটির ২০১৫ সালে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৯.৬০ টাকা। আর ২০১৪ সালে প্রকৃত সম্পদ মূল্য হয়েছে ১৯.৯৭ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির এনএভি কমেছে ০.৩৭ টাকা।

লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড : কোম্পানিটির ২০১৬ সালে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৪.১৬ টাকা। আর ২০১৫ সালে প্রকৃত সম্পদ মূল্য ছিল ২৬.০২ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির এনএভি কমেছে ১.৮৬ টাকা।

পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেড : কোম্পানিটির ২০১৫ সালে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১২.৯৮ টাকা। আর ২০১৪ সালে প্রকৃত সম্পদ মূল্য ছিল ১৭.৫২ টাকা। এক বছরের ব্যবধানে এনএভি কমেছে ৪.৫৪ টাকা।

প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড : কোম্পানিটির ২০১৬ সালে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১০.২১ টাকা। আর ২০১৫ সালে কোম্পানিটির প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৩.৬৯ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির এনএভি কমেছে ৩.৪৮ টাকা।

উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড : কোম্পানিটির ২০১৫ সালে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য ছিল ৪১.৮৭ টাকা। আর ২০১৪ সালে প্রকৃত সম্পদ মূল্য ছিল ৪৩.২১ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির এনএভি কমেছে ১.৩৪ টাকা। সুত্র: দৈনিক দেশ প্রতিক্ষণ

শতভাগ বীমার আওতায় আনা একমাত্র উদ্দেশ্য: শফিকুর রহমান পাটোয়ারী

shareadmin  জানুয়ারি ২২, ২০২০

শেয়ারবার্তা ২৪ডটকম, ঢাকা: দেশের সম্পদ ও জীবনের ঝুঁকির শতভাগ বীমার আওতায় নিয়ে আসা সরকারের মিশন বলে জানিয়েছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ...

২০১০ সালের চেয়ে পুঁজিবাজারের অবস্থা ভয়াবহ, বাইব্যাক আইনের দাবী

shareadmin  ডিসেম্বর ২২, ২০১৯

শেয়ারবার্তা ২৪ডটকম, ঢাকা: বছরজুড়ে সূচক ও লেনদেনে মন্দাভাব প্রধান পুঁজিবাজারে। সমালোচনার মুখে পড়েছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন। বছরজুড়ে ধারাবাহিকভাবে...

পুঁজিবাজার ইস্যুতে বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে সাড়া মেলেনি

shareadmin  ডিসেম্বর ২২, ২০১৯

শেয়ারবার্তা ২৪ডটকম, ঢাকা: পুঁজিবাজার ইস্যুতে বাংলাদেশ ব্যাংকের উদ্যোগ ভেস্তে গেল। তারল্য সংকটের প্রভাবে পুঁজিবাজারে অব্যাহত দরপতন রোধে বিনিয়োগ সহায়তায় বাংলাদেশ...

পুঁজিবাজার চাঙ্গা করতে ৫ হাজার কোটি টাকা চায় আইসিবি

shareadmin  ডিসেম্বর ২২, ২০১৯

শেয়ারবার্তা ২৪ডটকম, ঢাকা: পুঁজিবাজারকে ইতিবাচক ধারায় ফিরিয়ে আনতে এবার ৫ হাজার কোটি টাকার আবর্তক তহবিল চেয়েছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।...

পুঁজিবাজার ইস্যুতে নিরব অর্থমন্ত্রী, দরপতনের কারন গুজব

shareadmin  ডিসেম্বর ১৯, ২০১৯

শেয়ারবার্তা ২৪ডটকম, ঢাকা: পুঁজিবাজার দরপতনের পেছনে মুল কারন গুজব বলে মনে করছেন অর্থমন্ত্রী। গুজবের কারণে পুঁজিবাজারে ধারাবাহিক দরপতন হচ্ছে জানিয়ে অর্থমন্ত্রী...

পুঁজিবাজারে টানা দরপতনে শেয়ার বিক্রির শীর্ষে ১০ সিকিউরিটিজ হাউজ

shareadmin  ডিসেম্বর ১৯, ২০১৯

শেয়ারবার্তা ২৪ডটকম, ঢাকা:  পুঁজিবাজারে সা¤প্রতিক দরপতনের সময় শেয়ার বিক্রির চাপ আসে শীর্ষস্থানীয় কয়েকটি ব্রোকারেজ হাউস থেকে। গত সপ্তাহে প্রথম তিনদিন শীর্ষস্থানীয়...

অক্টোবরে ও পুঁজিবাজারে বিদেশিদের শেয়ার বিক্রির হিড়িক!

shareadmin  নভেম্বর ৩, ২০১৯

শেয়ারবার্তা ২৪ডটকম, ঢাকা: পুঁজিবাজারে চলতি বছরের সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে বিদেশি বিনিয়োগের পরিমাণ কমছে। চলমান মন্দা অবস্থা বিরাজ করা বিনিয়োগ ঝুঁকি এড়াতে...

ছয় ইস্যুতে ঘুরে দাঁড়াতে পারে পুঁজিবাজার

shareadmin  নভেম্বর ৩, ২০১৯

শেয়ারবার্তা ২৪ডটকম, ঢাকা: বিশ্ব পুঁজিবাজার যখন চাঙা, তখনও ধুঁকে ধুঁকে চলছে দেশের পুঁজিবাজার। প্রতিবেশী দেশ ভারতের পুঁজিবাজার গত কয়েক মাস ধরে...

ডাচ-বাংলা ব্যাংকের বিদেশি উদ্যোক্তা মালিকানা ছেড়ে দিচ্ছে!

shareadmin  নভেম্বর ৩, ২০১৯

শেয়ারবার্তা ২৪ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠাকালীন বিদেশি উদ্যোক্তা মালিকানা ছেড়ে দিচ্ছে। নেদারল্যান্ডসের রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান...