পুঁজিবাজারের ৪০ প্রতিষ্ঠান আইসিএমএবি অ্যাওয়ার্ড পেল

   অক্টোবর ২৬, ২০১৬

corporate-awardশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: করপোরেট প্রতিষ্ঠানগুলোর বার্ষিক প্রতিবেদনের ভিত্তিতে তাদের কর্মকাণ্ড বিচার বিশ্লেষণ করে ২০১৫ অর্থ বছরের জন্য ১৩টি ক্যাটাগরিতে পুরস্কার দিয়েছ দি ইনস্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএমএবি)।

বুধবার রাতে রাজধানীর প্যানপেসিফিক সোনারগাঁও হোটেলে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত প্রধান অতিথি হিসেবে বিজয়ী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের কাছে পুরস্কার তুলে দেন। এসময় পুঁজিবাজারের তালিকাভুক্ত ৪০টি কোম্পানি আর্থিক প্রতিবেদন বিচারের ভিত্তিতে পুরস্কার তুলে দেওয়া হয়।

২০১৫ সালের পুরস্কারের জন্য ১৩টি ক্যাটাগরির মধ্যে রয়েছে-সরকারি বাণিজ্যিক ব্যাংক, বৈদেশিক বাণিজ্যিক ব্যাংক, বেসরকারি বাণিজ্যিক ব্যাংক (ইসলামিক কার্যক্রম), বেসরকারি বাণিজ্যিক ব্যাংক (সাধারণ কার্যক্রম), ব্যাংক বর্হিভূত আর্থিক প্রতিষ্ঠান, সাধারণ বীমা কোম্পানি, ঔষধ, বিদ্যুত, বহুজাতিক কোম্পানি, সিমেন্ট খাত, বস্ত্র খাত, এনজিও ও বিশেষ ক্যাটাগরি।

সরকারি বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে প্রথম পুরস্কার জিতেছে জনতা ব্যাংক লিমিটেড। অগ্রণী ব্যাংক ২য় ও সোনালী ব্যাংক ৩য় পুরস্কার জিতেছে। বৈদেশিক বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে প্রথম পুরস্কার জিতেছে এইচএসবিসি। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ২য় ও কর্মাশিয়াল ব্যাংক অব সিলন পিএলসি ৩য় পুরস্কার জিতেছে।

বেসরকারি বাণিজ্যিক ব্যাংক (ইসলামিক কার্যক্রম) ক্যাটাগরিতে ১ম, ২য় ও ৩য় পুরুস্কার জিতেছে যথাক্রমে ইসলামি ব্যাংক বাংলাদেশ, সোশ্যাল ইসলামি ব্যাংক ও এক্সিম ব্যাংক। এ ছাড়া এ ক্যাটাগরিতে সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে আল-আরাফা ইসলামি ব্যাংক।

সাউথইষ্ট ব্যাংক ১ম পুরুস্কার জিতেছে বেসরকারি বাণিজ্যিক ব্যাংক (সাধারণ কার্যক্রম) ক্যাটাগরিতে। ডাচ-বাংলা ব্যাংক ২য় ও ব্র্যাক ব্যাংক ৩য় পুরস্কার জিতেছে। এ ছাড়া সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে ওয়ান ব্যাংক, ট্রাস্ট ব্যাংক ও আইএফআইসি ব্যাংক।

ব্যাংক বর্হিভূত আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরিতে ১ম পুরস্কার জিতেছে আইডিসিওএল। আর ইনভেষ্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ ২য় ও আইডিএলসি ফাইন্যান্স ৩য় পুরস্কার জিতেছে। এছাড়া সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স ও লংকাবাংলা ফাইন্যান্স।

সাধারণ বীমা ক্যাটাগরিতে ১ম পুরস্কার জিতেছে রিলায়েন্স ইন্সুরেন্স। আর গ্রিণ ডেল্টা ইন্স্যুরেন্স ২য় ও পাইওনিয়ার ইন্স্যুরেন্স ৩য় পুরস্কার পেয়েছে। এছাড়া সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে ইউনাইটেড ইন্স্যুরেন্স, ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স ও ফনিক্স ইন্স্যুরেন্স।

ঔষধ ক্যাটাগরিতে ১ম পুরস্কার জিতেছে স্কয়ার ফার্মাসিটিক্যালস। আর বেক্সিমকো ফার্মাসিটিক্যালস ২য় ও রেনেটা ৩য় পুরস্কার জিতেছে। এছাড়া সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে গ্ল্যাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ। সামিট পাওয়ার বিদ্যুত ক্যাটাগরিতে ১ম পুরস্কার জিতেছে। আর ইউনাইটেড পাওয়ার জেনারেশন ২য় ও আশুগঞ্জ পাওয়ার স্টেশন ৩য় পুরস্কার জিতেছে।

বহুজাতিক কোম্পানি ক্যাটাগরিতে ১ম পুরস্কার জিতেছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ। গ্রামীণফোন ২য় ও বার্জার পেইন্টস বাংলাদেশ ৩য় পুরস্কার জিতেছে। এ ছাড়া সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে ম্যারিকো বাংলাদেশ। লাফার্জ সুরমা সিমেন্ট ১ম পুরস্কার জিতেছে সিমেন্ট ক্যাটাগরিতে। এছাড়া হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ ২য় ও এমআই সিমেন্ট ৩য় পুরস্কার জিতেছে।

বস্ত্র ক্যাটাগরিতে ১ম পুরস্কার জিতেছে মতিন স্পিনিং মিলস। এ ছাড়া সায়হাম কটন মিলস ২য় ও মালেক স্পিনিং মিলস ৩য় পুরস্কার জিতেছে। ব্র্যাক ১ম পুরস্কার জিতেছে এনজিও ক্যাটাগরিতে। এ ছাড়া সাজিদা ফাউন্ডেশন ২য় ও উদ্দিপন ৩য় পুরস্কার জিতেছে।

বিশেষ ক্যাটাগরিতে ৫টি প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হয়েছে। কোম্পানিগুলো হলো-বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, খুলনা শিপইয়ার্ড, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই (ডেসকো), পাওয়ার গ্রীড ও ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস।

এ সময় বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন, অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আইসিএমএবি’র সভাপতি আরিফ খান। এছাড়াও উপস্থিতি ছিলেন অ্যাওয়ার্ড কমিটির চেয়ারম্যান মোজাফ্ফর আহমেদসহ অনেকেই।

উল্লেখ্য, দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) ২০০৭ সাল থেকে এ পুরস্কার প্রদান করে আসছে।

ন্যূনতম ২ শতাংশ ধারণের তথ্য চেয়ে ডিএসই চিঠি

shareadmin  সেপ্টেম্বর ৭, ২০১৯

শেয়ারবার্তা ২৪ডটকম, ঢাকা: পরিচালকদের ন্যূনতম ২ শতাংশ এবং সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ সদস্যদের শূন্যপদ পূরণ হয়েছে কি না...

পুঁজিবাজারে বড় অঙ্কের বিনিয়োগ প্রবাসী বিনিয়োগকারীদের

shareadmin  সেপ্টেম্বর ৩, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: কয়েক মাস ধরে বাংলাদেশের পুঁজিবাজারে পর্যবেক্ষণের পর বিনিয়োগ বাড়াতে শুরু করেছে বিদেশি বিভিন্ন কোম্পানি ও বিনিয়োগকারী। তারা...

আরএসসি পোশাক কারখানা সংস্কারে গঠন হচ্ছে

shareadmin  সেপ্টেম্বর ৩, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: তৈরি পোশাক কারখানা সংস্কারে গঠিত হচ্ছে সাস্টেনিবিলিটি কাউন্সিল (আরএসসি)। মঙ্গলবার রাতে রাজধানীর একটি হোটেলে এ কাউন্সিল গঠনের...

পুঁজিবাজারে বাজার মূলধন কমেছে প্রায় ১৬ হাজার কোটি টাকা

shareadmin  আগস্ট ৩১, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশের পুঁজিবাজার চারদিন পতন আর একদিন উত্থানের মধ্য দিয়ে আগস্টের শেষ সপ্তাহ পার করেছে। আলোচিত সপ্তাহে লেনদেন,...

ডিএসইতে পিই রেশিও কমেছে ২.২৮ শতাংশ

shareadmin  আগস্ট ৩১, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে লেনদেন কমেছে। সাথে সার্বিক মূল্য আয় অনুপাতও (পিই রেশিও) কমেছে।...

আশুগঞ্জ পাওয়ার ৬০০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন পেল

shareadmin  আগস্ট ২৭, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের ৬০০ কোটি টাকার বন্ড ইস্যু করা হয়েছে। এর মধ্যে ৫০০ কোটি...

রিংসান সাইন টেক্সটাইলের আইপিও বাতিলের দাবিতে বিনিয়োগকারীদের মানবন্ধন

shareadmin  আগস্ট ২৬, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)’র মুখপাত্র সাইদুর রহমান কর্তৃক সাংবাদিকদের সাথে অপমানজনক আচরন এবং রিংসাইন...

`বিএসইসি চেয়ারম্যানের বিরুদ্ধে মিথ্যা ও বানোয়াট অভিযোগ’

shareadmin  আগস্ট ২৪, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড.এম খায়রুল হোসেনের বিরুদ্ধে একটি স্বার্থন্বেষী মহলের...

ইন্টারন্যাশনাল লিজিংয়ের এজিএমে বহিরাগত দালালের দৌরাত্ম!

shareadmin  আগস্ট ২৪, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: জুন ক্লোজিং কোম্পানিগুলো ২০১৮ সালের আর্থিক হিসাব প্রকাশ শেষে বার্ষিক সাধারন সভা (এজিএম) করেছে। তবে কিছু...