Deshprothikhon-adv

তৃতীয় প্রান্তিকে ৩ ব্যাংকের মুনাফা বেড়েছে

0

eps lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: গত বছরের তুলনায় তৃতীয় প্রান্তিকে শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন ব্যাংকের। ব্যাংগুলো হলো- যমুনা ব্যাংক, ইসলামী ব্যাংক এবং ইস্টার্ন ব্যাংক লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

যমুনা ব্যাংক : জানুয়ারি থেকে সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী এ ব্যাংকের শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১.২৪ টাকা। গত বছর একই সময় যার পরিমাণ ছিল ১.১৩ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় এ কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে ০.১১ টাকা। জুলাই থেকে সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত তিন মাসের হিসাব অনুযায়ী এ কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ০.২৪ টাকা। গত বছর একই সময় যার পরিমাণ ছিল ০.৩৮ টাকা।

অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় (ইপিএস) কমেছে ০.১৪ টাকা। এপ্রিল থেকে সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত এ কোম্পানির শেয়ারপ্রতি কার্যকরি নগদ প্রবাহের পরিমাণ -৯.৯৩ টাকা। গত বছর একই সময় যার পরিমাণ ছিল ৪.৯০ টাকা। ৩০ সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ২৪.২৯ টাকা। গত বছর একই সময় যার পরিমাণ যার পরিমাণ ছিল ২৩.৭১ টাকা।

ইস্টার্ন ব্যাংক: জানুয়ারি থেকে সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী এ ব্যাংকের শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৩.০৩ টাকা। গত বছর একই সময় যার পরিমাণ ছিল ২.৯৪ টাকা।

অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় এ কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে ০.০৯ টাকা। জুলাই থেকে সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত তিন মাসের হিসাব অনুযায়ী এ কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ০.৭১ টাকা। গত বছর একই সময় যার পরিমাণ ছিল ১.১৭ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় (ইপিএস) কমেছে ০.৪৫ টাকা।

এপ্রিল থেকে সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত এ কোম্পানির শেয়ারপ্রতি কার্যকরি নগদ প্রবাহের পরিমাণ -৭.১০ টাকা। গত বছর একই সময় যার পরিমাণ ছিল ০.৬৯ টাকা। ৩০ সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ২৮.৮০ টাকা। গত বছর একই সময় যার পরিমাণ যার পরিমাণ ছিল ৩১.৫১ টাকা।

ইসলামী ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ইসলামী ব্যাংক চলতি বছরে প্রথম ৯ মাসের (জানুয়ারি-সেপ্টেম্বর, ২০১৬) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় ( ইপিএস) হয়েছে ২ টাকা ৬১ পয়সা।

আলোচ্য সময়ে ৯ মাসে কোম্পানির ইপিএস হয়েছে ২ টাকা ৬১ পয়সা। গত বছরের একই সময়ে যা ছিল ২ টাকা ৪৪ পয়সা। এরমধ্যে সর্বশেষ ৩ মাসে (জুলাই-সেপ্টেম্বর, ২০১৬) কোম্পানির ইপিএস হয়েছে ৪৪ পয়সা। গত বছরের একই সময়ে যা ছিল ৩৩ পয়সা।

Comments are closed.