Deshprothikhon-adv

ডিএসইতে ৫৭ শতাংশ কোম্পানির দরপতন

0

dse lago curentশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে আজ সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৭.২৮ শতাংশ কোম্পানির দর পতন হয়েছে। এদিন উভয় শেয়ারবাজারে মূল্যসূচক ও আর্থিক লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইতে ৩২৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৯৩টি বা ২৮.৭৯ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ১৮৫টি বা ৫৭.২৮ শতাংশ কোম্পানির দর কমেছে এবং ৪৫টি বা ১৩.৯৩ শতাংশ কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।

বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯.৩৫ পয়েন্ট কমে ৪৭০২.৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের দিন এ সূচক বেড়েছিল ১৮.৯১ পয়েন্ট। এদিকে বুধবার ডিএসইতে ৫৬০ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৫৭১ কোটি ৫৯ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৩৬ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ডরিন পাওয়ারের ২০ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৪ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে গ্রামীনফোন। লেনদেনে এরপর রয়েছে- একটিভ ফাইন কেমিক্যাল, সামিট পাওয়ার, বিডি থাই অ্যালুমিনিয়াম, স্কয়ার ফার্মা, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক, বিএসআরএম লিমিটেড ও এমজেএল বাংলাদেশ।

এদিকে বুধবার সিএসই’র সিএসসিএক্স সূচক ১৪.১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৮৭৯১.৪৮ পয়েন্টে। যা আগের দিন বেড়েছিল ৫৫.২৫ পয়েন্ট। এদিন সিএসইতে ৩১ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৩১ কোটি ৬০ লাখ টাকা। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫৯টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ৭৩টি’র, কমেছে ১৪৯টি’র এবং অপরিবর্তিত রয়েছে ৩৭ টি’র।

Comments are closed.