Deshprothikhon-adv

পুঁজিবাজারের বিশেষ ট্রাইব্যুনালের নতুন বিচারক আকবর আলী

0

tribunalশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তিতে গঠিত বিশেষ ট্রাইব্যুনালের নতুন বিচারক হিসেবে যোগদান করেছেন আকবর আলী শেখ। তিনি গঠিত এ বিশেষ ট্রাইব্যুনালের দ্বিতীয় বিচারক। এর আগে তিনি কুমিল্লায় বিশেষ জজ হিসেবে দায়িত্ব পালন করেছেন। রাজধানীর পুরানা পল্টনে হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন ভবনে পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালে বৃহস্পতিবার (১৪ জুলাই) সকালে তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এর আগে পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালের প্রথম বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন মো. হুমায়ুন কবির। তার পদেই বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন আকবর আলী শেখ। হুমায়ুন কবির বর্তমানে রংপুরে জেলা ও দায়রা জজ হিসেবে দায়িত্ব পালন করবেন।

এর আগে ২৯ জুন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব (প্রশাসন-১) মো. মাহবুবার রহমান সরকার স্বাক্ষরিত জারি করা এক বিজ্ঞপ্তিতে পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালের বিচারক পরিবর্তনের এ তথ্য প্রকাশ করা হয়।

জানা গেছে, পুঁজিবাজার-সংশ্লিষ্ট মামলা দ্রুত নিষ্পত্তিতে আলাদা ট্রাইব্যুনাল গঠনের জন্য বাজার-সংশ্লিষ্ট ব্যক্তিরা দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন। ২০১০ সালের শেয়ারবাজার ধসের পর এ দাবি আরও জোরালো হয়। পুনর্গঠিত বিএসইসি বিভিন্ন আইন সংশোধনের পাশাপাশি আলাদা ট্রাইব্যুনাল গঠনের উদ্যোগ নেয়। এরই ধারাবাহিকতায় পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হয়।

২০১৫ সালের ২১ জুন এ ট্রাইব্যুনালের প্রথম বিচারিক কার্যক্রম শুরু হয়। ১৯৯২ থেকে ২০১৫ সাল পর্যন্ত শেয়ার কারসাজি ও সিকিউরিটিজ আইন লঙ্ঘনের কারণে বিএসইসির দায়ের করা মামলাগুলো এ বিশেষ ট্রাইব্যুনালের আওতায় নিষ্পত্তি হবে।

পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালে বিচারিক কার্যক্রম শুরুর পর বিভিন্ন সময়ে ২৪টি মামলা ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়। এর মধ্যে ৬টি মামলার রায় হয়েছে। বিচারিক ক্ষমতা না থাকায় ২টি মামলা মহানগর দায়রা জজ আদালতে ফেরত দেওয়া হয়েছে। ১৬টি মামলা উচ্চ আদালতের নির্দেশে স্থগিত রয়েছে।

বর্তমানে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মোট ৫৩৫টি মামলা রয়েছে। এর মধ্যে জেনারেল সার্টিফিকেট কোর্টে ২৫৩টি মামলা বিচারাধীন রয়েছে। তবে সার্টিফিকেট মামলাগুলো বিচার প্রচলিত আদালতে হবে।

Comments are closed.