Deshprothikhon-adv

পুঁজিবাজারের ১০ কোম্পানির লেনদেন ২৯ শতাংশ

0

share bazar news

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা:  সদ্য বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের ২৯ দশমিক ২৩ শতাংশ। এর মধ্যে শীর্ষ অবস্থানে ছিল প্রকৌশল খাতের কোম্পানি ইফাদ অটোস লিমিটেডে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, আলোচ্য সপ্তাহে ২ হাজার ৮৬৮ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ৮৩৮ কোটি ৩৭ লাখ টাকার লেনদেন করেছে এই ১০ কোম্পানি। শতাংশের দিক থেকে এটি হলো ২৯ দশমিক ২৩ শতাংশ।
সূত্র মতে, শীর্ষে আসা ইফাদ অটোস লিমিটেডের দখলে ছিল ডিএসইর মোট লেনদেনের ৪ দশমিক ৪৫ শতাংশ। কোম্পানিটির শেয়ার দর কমেছে ২১ দশমিক ৬৯ শতাংশ। তবে এই দর কমায় প্রভাব রেখেছে রাইটের সমন্বয়। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন গড়ে ২৪ কোটি ৫৪ লাখ ৬৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে এই কোম্পানির ১২৭ কোটি ৭৩ লাখ ২২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে উত্তরা ব্যাংক লিমিটেড। এ সময়ে ডিএসইর মোট লেনদেনের ৩ দশমিক ৩৭ শতাংশ ছিল এ কোম্পানির দখলে। আলোচ্য সময়ে কোম্পানিটির লেনদেনের পরিমাণ ছিল ১০৭ কোটি ২ লাখ ৪৭ হাজার। দর কমেছে ২ দশমিক ৪৯ শতাংশ।

তৃতীয় অবস্থানে থাকা ব্র্যাক ব্যাংকের দখলে ছিল ৩ দমমিক ৩৮ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির লেনদেনের পরিমাণ ছিল ৯৭ কোটি ৩ লাখ ২৬ হাজার। দর কমেছে ১ দশমিক ৫১ শতাংশ।

তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- আমরা নেটওয়ার্কসের ৩ দশমিক ২৪ শতাংশ, লংকাবাংলা ফাইন্যান্স ৩ দশমিক ১৩ শতাংশ, সিটি ব্যাংক ২ দশমিক ৩৫ শতাংশ, ট্রাস্ট ব্যাংক ২ দশমিক ৩৪ শতাংশ, শাহজালাল ইসলামি ব্যাংক ২ দশমিক ২২ শতাংশ, স্কয়ার ফার্মাসিটিউক্যালস ২ দশমিক ২২ শতাংশ এবং আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের ২ দশমিক ১৭ শতাংশ।

Comments are closed.