Deshprothikhon-adv

পুঁজিবাজারে সুদিন ফিরছে তথ্যপ্রযুক্তি খাতে

0

ফয়সাল মেহেদী , শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সুদিন ফিরছে তথ্যপ্রযুক্তি বা আইটি খাতে। অর্ধবার্ষিকে পুঁজিবাজারের এ খাতের অধিকাংশ কোম্পানির মুনাফা ও শেয়ারপ্রতি আয় (ইপিএস) আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে। শতকরা হিসাবে যার পরিমাণ ৭১.৪৩ শতাংশ।

ফলে এ খাতের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ক্রমশ বাড়ছে। অবশ্য বিনিয়োগের ক্ষেত্রে কোম্পানির মুনাফা, শেয়ারপ্রতি আয় বা ইপিএস এবং বর্তমান বাজার দর অনুযায়ী মূল্য আয় অনুপাত (পিই রেশিও) যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেয়ার পরামর্শ দিয়েছেন বিশ্লেষকরা।

তাদের মতে, বিনিয়োগের ক্ষেত্রে পিই রেশিও ১৫ থেকে ২০ পর্যন্ত অনেকটা নিরাপদ। পিই রেশিও এর উপরে যত উঠবে ততই ঝুঁকি বাড়বে। এদিকে ৪০ পর্যন্ত পিই রেশিও নিরাপদ মনে করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কারণ এর উপরের পিইধারী কোম্পানিতে বিনিয়োগের জন্য মার্জিন ঋণ প্রদানে সংস্থাটির নিষেধাজ্ঞা রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে প্রাপ্ত তথ্যানুযায়ী, তথ্যপ্রযুক্তি খাতে বর্তমানে ৭টি কোম্পানি রয়েছে। সর্বশেষ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এর মধ্যে ৫টি কোম্পানিরই শেয়ারপ্রতি আয় বা ইপিএস আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে। নিন্মে এ খাতের কোম্পানিগুলোর শেয়ারপ্রতি আয় (ইপিএস), বর্তমান শেয়ারদর এবং পিই রেশিও তুলে ধরা হলো-

আমরা টেকনোলজি লিমিটেড : সর্বশেষ প্রকাশিত অর্ধবার্ষিকে (জুলাই-ডিসেম্বর’ ১৬) এ কোম্পানি শেয়ারপ্রতি আয় বা ইপিএস দেখিয়েছে ০.৪৮ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.২৮ টাকা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে ৭১.৪৩ শতাংশ বা ০.২০ টাকা।

অর্ধবার্ষিকের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর’ ১৬) এ কোম্পানি ইপিএস করেছে ০.১৪ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.১০ টাকা। আর প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’ ১৬) ইপিএস ছিল ০.৩৩ টাকা। সর্বশেষ কার্যদিবসে শেয়ারটির সমাপনী দর ছিল ৩২.৭০ টাকা এবং অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, যার মূল্য আয় অনুপাত বা পিই রেশিও ৩৪.০৬।

অগ্নি সিস্টেমস লিমিটেড : এ কোম্পানি চলতি অর্থবছরের অর্ধবার্ষিকে (জুলাই-ডিসেম্বর’ ১৬) শেয়ারপ্রতি আয় বা ইপিএস দেখিয়েছে ০.৫১ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.৪০ টাকা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে ২৭.৫০ শতাংশ বা ০.১১ টাকা।

অর্ধবার্ষিকের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর’ ১৬) এ কোম্পানির ইপিএস হয়েছে ০.২৪ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.১৭ টাকা। আর প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’ ১৬) ইপিএস ছিল ০.২৭ টাকা। সর্বশেষ কার্যদিবসে শেয়ারটির সমাপনী দর ছিল ২৩.২০ টাকা এবং অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, যার মূল্য আয় অনুপাত বা পিই রেশিও ২২.৭৫।

বিডিকম অনলাইন লিমিটেড : এ কোম্পানি চলতি অর্থবছরের অর্ধবার্ষিকে (জুলাই-ডিসেম্বর’ ১৬) শেয়ারপ্রতি আয় বা ইপিএস দেখিয়েছে ০.৭১ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.৭৯ টাকা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় (ইপিএস) কমেছে ০.০৮ টাকা।

অর্ধবার্ষিকের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর’ ১৬) এ কোম্পানির ইপিএস হয়েছে ০.২৯ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.৪০ টাকা। আর প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’ ১৬) ইপিএস ছিল ০.৪২ টাকা। সর্বশেষ কার্যদিবসে শেয়ারটির সমাপনী দর ছিল ২৫.৩০ টাকা এবং অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, যার মূল্য আয় অনুপাত বা পিই রেশিও ১৭.৮২।

ডেফোডিল কম্পিউটার্স লিমিটেড : চলতি অর্থবছরের অর্ধবার্ষিকে (জুলাই-ডিসেম্বর’ ১৬) এ কোম্পানি শেয়ারপ্রতি আয় বা ইপিএস দেখিয়েছে ১.১৫ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.৮১ টাকা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে প্রায় ৪২ বা ০.৩৪ টাকা।

অর্ধবার্ষিকের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর’ ১৬) এ কোম্পানির ইপিএস হয়েছে ০.৫৯ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.৪০ টাকা। আর প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’ ১৬) ইপিএস ছিল ০.৫৬ টাকা। সর্বশেষ কার্যদিবসে শেয়ারটির সমাপনী দর ছিল ৩৮.২০ টাকা এবং অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, যার মূল্য আয় অনুপাত বা পিই রেশিও ১৬.৬১।

ইনটেক লিমিটেড : অর্ধবার্ষিকে (জুলাই-ডিসেম্বর’ ১৬) এ কোম্পানি শেয়ারপ্রতি আয় বা ইপিএস দেখিয়েছে ০.০৩ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ১.৩৬ টাকা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় (ইপিএস) কমেছে ১.৩৩ টাকা, শতকরা হিসাবে যা প্রায় ৯৮ শতাংশ।

অর্ধবার্ষিকের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর’ ১৬) এ কোম্পানির ইপিএস হয়েছে ০.১৬ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ১.৪৭ টাকা। আর প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’ ১৬) শেয়ারপ্রতি লোকসান হয়েছিল ০.১২ টাকা। সর্বশেষ কার্যদিবসে শেয়ারটির সমাপনী দর ছিল ১৪.৩০ টাকা এবং অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, যার মূল্য আয় অনুপাত বা পিই রেশিও ২৩৮.৩৩।

ইনফর্মেশন সার্ভিসেস নেটওয়ার্ক লিমিটেড :  অর্ধবার্ষিকে (জুলাই-ডিসেম্বর’ ১৬) এ কোম্পানি শেয়ারপ্রতি আয় বা ইপিএস দেখিয়েছে ০.০১ টাকা।  এর আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান ছিল ০.২৯ টাকা। অর্ধবার্ষিকের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর’ ১৬) এ কোম্পানির ইপিএস হয়েছে ০.০৩ টাকা, যা আগের বছরের একই সময়ে লোকসান ছিল ০.২৪ টাকা। আর প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’ ১৬) শেয়ারপ্রতি লোকসান ছিল ০.০২ টাকা। সর্বশেষ কার্যদিবসে শেয়ারটির সমাপনী দর ছিল ১৫.৪০ টাকা এবং অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, যার মূল্য আয় অনুপাত বা পিই রেশিও ৭৭০।

আইটি কনসালটেন্টস লিমিটেড : এ কোম্পানি অর্ধবার্ষিকে (জুলাই-ডিসেম্বর’ ১৬) শেয়ারপ্রতি আয় বা ইপিএস দেখিয়েছে ০.৪৯ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.১৮ টাকা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে ১৭২.২২ বা ০.৩১ টাকা।

অর্ধবার্ষিকের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর’ ১৬) এ কোম্পানির ইপিএস হয়েছে ০.৩৬ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.২৩ টাকা। আর প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’ ১৬) ইপিএস ছিল ০.১২ টাকা। সর্বশেষ কার্যদিবসে শেয়ারটির সমাপনী দর ছিল ৫২.৩০ টাকা এবং অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, যার মূল্য আয় অনুপাত বা পিই রেশিও ৫৪.৩৭। সুত্র: দৈনিক দেশ প্রতিক্ষণ

Comments are closed.