Deshprothikhon-adv

ব্যাংক খাতের বৃদ্ধির আড়ালে সূচকের বড় দরপতন!

0
Share on Facebook86Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

dse-up-dowenআরিফুর রহমান, শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ব্যাংক খাতের শেয়ারের মুল বৃদ্ধিতে ১৪ খাতে বড় ধরনের দরপতন হয়েছে। যদিও ব্যাংক খাতের দর বাড়ায় এ দরপতন হয়েছে বলে বাজার বিশ্লেষকরা মনে করেন। তবে টানা ব্যাংক খাতের শেয়ারের দর বাড়া বাজারের জন্য শুভ লক্ষন নয়। এক প্রকার ব্যাংক শেয়ারের দাপটে এক প্রকার অসহায় হয়ে পড়েছে ১৪ খাত।

ওষুধ ও রসায়ন, খাদ্য ও অনুষাঙ্গিক, সেবা ও আবাসন, বস্ত্র, ট্যানারি, আইটি, পেপার ও প্রিন্টিং, ভ্রমন ও অবকাশ, বিবিধ, তেল ও জ্বালানী, প্রকৌশল, সিমেন্ট, আর্থিক এবং সিরামিকস খাতে ব্যাপক দরপতন হলেও তা যেন চোখের আড়াল হয়ে পড়েছে।

বুধবার ডিএসইতে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের সব ক’টিরই শেয়ারের দাম বেড়েছে। ব্যাংকিং খাত সবচেয়ে বেশি মূলধনসম্পন্ন খাত। বুধবার এই খাতের শেয়ারের দরও বেড়েছে ব্যাপক হারে। তাই বাজারে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর কমলেও ব্যাংকিং খাতের উত্থানে সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স বেড়ে যায়।

ডিএসইতে ১০টির বেশি কোম্পানি তালিকাভুক্ত এমন খাত রয়েছে ৯টি। এর মধ্যে সর্বোচ্চ ৪৭টি কোম্পানি তালিকাভুক্ত আছে বীমা খাতে। মঙ্গলবার ডিএসইতে এই খাতের অবস্থা ছিল অনেকটা মিশ্র। এ খাতে ২৩ টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২০ কোম্পানির শেয়ারের দাম।

বাকী প্রধান খাতগুলোর মধ্যে বস্ত্রখাতের কোম্পানির সংখ্যা ৪৫টি। বুধবার এই খাতে ৩২টি বা ৭১ ভাগ কোম্পানি শেয়ারের দর হারিয়েছে। বেড়েছে মাত্র ৭টি কোম্পানি বা ১৬ শতাংশের দাম।

প্রকৌশল খাতের ৩৩ কোম্পানির মধ্যে মঙ্গলবার ২৯টি বা ৮৮ ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। দাম বেড়েছে মাত্র ৯ ভাগ কোম্পানির শেয়ারের দাম।

ওষুধ ও রসায়ন খাতে ২৮ কোম্পানির মধ্যে বুধবার ২২টি শেয়ারের দর হারিয়েছে, যা মোট কোম্পানির ৭৯ শতাংশ। জ্বালানি ও বিদ্যুৎ খাতে ১৮ টি কোম্পানি তালিকাভুক্ত আছে। মঙ্গলবার এর ৮৯ শতাংশ বা ১৬ টি কোম্পানির শেয়ারের দর কমেছে।

খাদ্য ও আনুষাঙ্গিক খাতে ১৮ কোম্পানির মধ্যে মঙ্গলবার মাত্র ৪টি কোম্পানির শেয়ারের দর বৃদ্ধি পায়। বাকী ১৪টি কোম্পানিই এদিন শেয়ারের দর হারায়। বিবিধ খাতে ১২ কোম্পানির মধ্যে ১১টিরই শেয়ারের দাম কমে গেছে। দর বেড়েছে মাত্র একটি কোম্পানির শেয়ারের। খাদ্য ও আনুষঙ্গিক খাতের ৭৭.৭৮ শতাংশ দর কমেছে।

বা্জার বিশ্লেষকরা বলেন, ব্যাংকিং খাতের শেয়ারে বিনিয়োগকারীরা অতিমাত্রায় ঝুঁকে পড়ায় অন্যান্য খাতে তার নেতিবাচক প্রভাব পড়ে। তবে বর্তমান বাজার পরিস্থিতিতে ব্যাংক খাতের শেয়ারে বুঝে শুনে বিনিয়োগ করা উচিত। কারন অধিকাংশ ব্যাংক খাতের শেয়ারের দাম দ্বিগুনে কাছাকাছি।

 

Comments are closed.