Deshprothikhon-adv

সমতা লেদারের শেয়ার নিয়ে ফেসবুকে গুজব!

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

samota-leaderআরিফুল ইসলাম,  শেয়ারবার্তা২৪ ডটকম, ঢাকা: লোকসানে থাকার পরেও কোনো কারন ছাড়াই পুঁজিবাজারে তালিকাভুক্ত চামড়া খাতের কোম্পানি সমতা লেদার কমপ্লেক্সের শেয়ার দর দিন দিন হু হু করে বাড়ছে। তবে এর কোনো যৌক্তিকতা খুঁজে পাচ্ছেন না বাজার বিশ্লেষকরা। অন্যদিকে কোম্পানিটির শেয়ার নিয়ে কারসাজির অভিযোগ তুলছেন বিনিয়োগকারীরা।

samaota-leaderজানা গেছে, কোনো কারণ ছাড়াই গত তিন কার্যদিবস দরে এ কোম্পানির শেয়ার দর টানা বেড়েছে। আলোচ্য সময়ে শেয়ারটির দর বেড়েছে ৩৪.৯২ শতাংশ বা ৮.৮০ টাকা। সম্প্রতি দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পক্ষ থেকে সমতা লেদারের অস্বাভাবিক শেয়ার দর বাড়ার কারণ জানতে চাইলে জবাবে লোকসানের চিত্র তুলে ধরে কোম্পানিটি।

ডিএসইর চিঠির জবাবে কোম্পানিটি জানায়, কোম্পানির শেয়ার দর বাড়ার পেছনে কোনো অপ্রকাশিত তথ্য নেই। দীর্ঘ সময়ের জন্য কোম্পানির ব্যবসার অবনতি হয়েছে। কোম্পানিটি ৩০ জুন, ২০১৬ সমাপ্ত হিসাব বছরে ৬ লাখ টাকার বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে।

এদিকে কোম্পানিটি প্রথম প্রান্তিকে ৯ লাখ ৭৯ হাজার টাকা লোকসান করেছে। কোম্পানিটির অর্ধবার্ষিকীতে গত বছরের তুলনায় প্রায় ৬৫ শতাংশ বিক্রি রাজস্ব ও অন্যান্য আয় কমেছে।

আর কোম্পানিটি এই তথ্যগুলো বিএসইসি, ডিএসই ও সিএসইর মাধ্যমে যথাসময়ে বিনিয়োগকারীদের জানিয়েছে। কোম্পানিটি আরও জানায়, বিসিকের ট্যানারি শিল্প এলাকা সরানোর কারণে কোম্পানিটি বর্তমানে ঝুঁকিপূর্র্ণ অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে। এ অবস্থায় দর বাড়ার কোন যৌক্তিকতা নেই বলে মনে করেন বাজার বিশ্লেষকরা।

আজ ডিএসই মতিঝিল ভবনে একাধিক সিকিউরিটিজ হাউস ঘুরে বিনিয়োগকারীদের বলতে শোনা যায় সমমতা লেদারের শেয়ারের দর আরো বাড়বে। তবে কি কারনে বাড়বে তারা বলতে পারছেন না। তারাও গুজবে কান দিয়ে শেয়ার কিনছেন। তবে কোম্পানিটির শেয়ারের দরবৃদ্ধির গতিবিধি নিয়ে সন্দেহ পোশন করছেন বিনিয়োগকারীরা। কেউ বলতে পারছেন না যে এই শেয়ারের দরবৃদ্ধির পেছনে কোনো মুল্য সংবেদনশীল তথ্য রয়েছে কিনা।

সালাউদ্দিন খান নামের এক বিনিয়োগকারী বলেন, পুঁজিবাজারের এখনও কারসাজি চক্র সক্রিয়। তাদের সক্রিয়তায়ই স্বল্পমূলধনী ও লোকসানি কোম্পানির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ছে। যার বলি হচ্ছে সাধারণ বিনিয়োগকারীরা। এখনই এ ধরনের কোম্পানির লাগাম টানা না গেলে চরম ক্ষতির মুখে পড়বে বিনিয়োগকারীরা, যার প্রভাব পড়বে বাজারেও।

Comments are closed.