Deshprothikhon-adv

ডেঞ্জার জোনে ৪ কোম্পানি, মনিটরিংয়ে বিএসইসি

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

risk-359x201কে এম তারেকুজ্জামান, শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানি ডেঞ্জার জোনে অবস্থান করেছে। এসব কোম্পানিকে মনিটরিংয়ে রাখছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সেচেঞ্জ কমিশনের (বিএসইসি)। কোম্পানিগুলো হলো: মেঘনা সিমেন্ট, গ্লোডেন সন, ম্যারিকো বাংলাদেশ এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড (বিআইএফসি)।

সাম্প্রতিক সময়ে এসব কোম্পানির শেয়ার দর অস্বাভাবিক বৃদ্ধি ও কমার কারণ খতিয়ে দেখবে নিয়ন্ত্রক সংস্থা। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, সাম্প্রতিক সময়ে মেঘনা সিমেন্টের শেয়ার দর বেড়েছে ৫.২৫ শতাংশ, গ্লোডেন সনের ৮৪.১১ শতাংশ, এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্সের ২৫.৩০ শতাংশ বেড়েছে। আর ম্যারিকো বাংলাদেশের শেয়ার দর কমেছে ২৩.৬০ শতাংশ।

এর আগে শেয়ার দরে অস্বাভাবিক উল্লম্ফনের পেছনে কারসাজি বা বিধি বহির্ভুতভাবে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়েছে কিনা জানতে চেয়ে কোম্পানিগুলোকে গত সপ্তাহে (২৭ নভেম্বর থেকে ১ ডিসেম্বর) শোকজ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। কিন্তু কোম্পানিগুলোর পক্ষ থেকে দর বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষরা।

কোম্পানিগুলোর বিষয়ে বিএসইসি’র সার্ভিলেন্স বিভাগের এক উর্ধতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে  বলেন, যেহেতু কোম্পানিগুলোর পক্ষ থেকে কোন মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়নি তাই এখানে অন্য কোন পক্ষ থেকে কারসাজি হয়েছে কিনা আমরা খতিয়ে দেখবো। কারসাজির ঘটনা ঘটে থাকলে জড়িতদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বিআইএফসি:

আর্থিক খাতের এ কোম্পানিটির শেয়ার দর গত ১০ কার্যদিবসের দুইদিন বাদে ৮ দিনই বেড়েছে। গত ১৫ ডিসেম্বর এ কোম্পানিটির শেয়ার দর ছিল ৮.৩০ টাকা। যা ২৯ ডিসেম্বর বেড়ে দাঁড়ায় ১০.৪০ টাকায়। আলোচিত সময়ে কোম্পানিটির দর বেড়েছে ২.০১ টাকা বা ২৫.৩০ শতাংশ।

মেঘনা সিমেন্ট:

সিমেন্টে খাতের এ কোম্পানিটির শেয়ার দর গত ১৮ কার্যদিবস যাবৎ বাড়ছে। গত ১ ডিসেম্বর এ কোম্পানিটির শেয়ার দর ছিল ১০০.৮০ টাকা। আর ২৯ ডিসেম্বর লেনদেন হয়েছে ১০৬.১০ টাকায়। আলোচিত সময়ে কোম্পানিটির দর বেড়েছে ৫.৩০ টাকা বা ৫.২৫ শতাংশ।

গ্লোডেন সন

প্রকৌশল খাতের এ কোম্পানিটির শেয়ার দর গত ১৮ কার্যদিবস যাবৎ বাড়ছে। গত ৪ ডিসেম্বর গোল্ডেন সনের শেয়ার দর ছিল ১৭ টাকা। যা ২৯ ডিসেম্বর বেড়ে দাড়ায় ২২.৭০ টাকায়। সে হিসেবে কোম্পানির শেয়ার দর ১৪.৩০ টাকা বা ৮৪.১১ শতাংশ বেড়ে দাঁড়ায়।

অন্যদিকে, গত ১৬ কার্যদিবস ধরে কমছে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের শেয়ার দর। গত কয়েক কার্যদিবস যাবৎ টানা কমছে এ কোম্পানির শেয়ার দর। গত ৬ ডিসেম্বর এ কোম্পানিটির শেয়ার দর ছিল ১ হাজার ২০৮.৫০ টাকা।  যা ২৯ ডিসেম্বর কমে লেনদেন হয় ৯২৩.২০ টাকায়। আলোচিত সময়ে কোম্পানিটির দর কমেছে ২৮৫.৩০ টাকা বা ২৩.৬০ শতাংশ।

Comments are closed.