Deshprothikhon-adv

বীমা খাতের উন্নয়ন ৫১৩ কোটি টাকা দিবে বিশ্ব ব্যাংক

0
Share on Facebook65Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

world-bankশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশের বীমা খাতের উন্নয়নে বাংলাদেশ ইন্স্যুরেন্স সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্ট নামক এক প্রকল্পের আওতায় আর্থিক সহায়তা দিবে বিশ্ব ব্যাংক। অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, দেশের বীমা খাত নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে (আইডিআরএ) এ খাতের উন্নয়নে ৫১৩ কোটি ৫০ লাখ টাকা সহায়তা দিবে বিশ্বব্যাংক। এ প্রকল্পের মেয়াদ হবে ১ মার্চ ২০১৭ থেকে ২৮ ফেব্রুয়ারী ২০২৩ পর্যন্ত।

জানা যায়, দেশের বিমা খাতের প্রাতিষ্ঠানিক সক্ষমতা, দক্ষতা ও নজরদারি বৃদ্ধিসহ সার্বিক উন্নয়নে ৬ কোটি ৫০ লাখ ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিনকে ৩ নভেম্বর পাঠানো বিশ্বব্যাংকের বাংলাদেশ, ভুটান ও নেপালের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান এ সংক্রান্ত এক চিঠি দিয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. ইউনুসুর রহমান, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান এম শেফাক আহমেদ এবং বাংলাদেশ বীমা একাডেমির পরিচালক আহমেদুর রহিমকে ওই চিঠির অনুলিপি দেওয়া হয়েছে।

সরকার ইতিমধ্যে ‘বাংলাদেশের বিমা খাত উন্নয়ন প্রকল্প’নামে একটি প্রকল্পের খসড়া তৈরি করেছে। প্রস্তাবিত প্রকল্পটির উদাহরণ টেনে ইআরডি সচিবকে চিমিয়াও ফান বলেন, ‘প্রস্তাবিত প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে নিয়ন্ত্রক সংস্থা ও রাষ্ট্রায়ত্ত দুই বিমা করপোরেশনের প্রাতিষ্ঠানিক সক্ষমতা এবং সারা দেশে বিমা গ্রাহক বৃদ্ধি।’

বাংলাদেশ বীমা একাডেমির সক্ষমতা ও দক্ষতার মান উন্নয়ন এবং সাধারণ বীমা করপোরেশন ও জীবন বীমা করপোরেশনের আধুনিকীকরণ ও শক্তিশালীকরণের কথাও চিঠিতে উল্লেখ করা হয়।

বহুদিন ধরেই জনবলসংকটে থাকায় আইডিআরএ পুরোদমে কাজ করতে পারছে না। এ ছাড়া বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বি আইবিএম) আদলে বাংলাদেশ বীমা একাডেমিকে গড়ে তোলার জন্য আইডিআরএর প্রস্তাব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে ঝুলছে চার বছর ধরে। সুত্র: দৈনিক দেশ প্রতিক্ষণ

Comments are closed.