Deshprothikhon-adv

উন্নয়ন মেলায় অংশগ্রহণ করবে পুঁজিবাজার

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page
Share News
Share News

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশের ৬৪ জেলায় উন্নয়ন মেলা আয়োজন করার উদ্যোগ নিয়েছে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। মেলায় সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। মূলত প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশের প্রেক্ষিতে এ মেলার আয়োজন করা হয়েছে।

জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশের প্রেক্ষিতে উন্নয়ন মেলা আয়োজন করার জন্য অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠার বিভাগ সংশ্লিষ্ট সকল বিভাগের সঙ্গে সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ে এক জরুরী বৈঠক করেছে।

বৈঠকে উন্নয়ন মেলা আয়োজনের কর্মপরিকল্পনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। সংশ্লিষ্ট সকল বিভাগকে সফলভাবে মেলায় অংশগ্রহণের জন্য উদ্যোগ নিতে মন্ত্রনালয় থেকে নির্দেশনা দেয়া হয়েছে। এর প্রেক্ষিতে পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর অংশগ্রহণ নিশ্চিত করার দায়িত্ব নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)।

বিএসইসির সূত্রে জানা গেছে, কমিশনের নেতৃত্বে উন্নয়ন মেলায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), সিকিউরিটিজ হাউজ, মার্চেন্ট ব্যাংকসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো সম্মিলিতভাবে অংশগ্রহন করবে। ইতিমধ্যেই বিএসইসির পক্ষ থেকে মেলায় অংশগ্রহণের জন্য প্রস্তুতি শুরু হয়েছে।

প্রাথমিকভাবে আগামী ৯ জানুয়ারি থেকে ১১ জানুয়ারি পর্যন্ত দেশের যে ২৮ জেলায় ব্রোকারেজ হাউজসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শাখা রয়েছে সেসব জেলায় ৩ দিনব্যাপী উন্নয়ন মেলা অনুষ্ঠিত হবে।

জেলা পর্যায়ে উন্নয়ন মেলা তদারকির দায়িত্ব দেয়া হয়েছে জেলা প্রশাসককে। এজন্য ইতিমধ্যেই সংশ্লিষ্ট ২৮ জেলার জেলা প্রশাসকের কাছে উন্নয়ন মেলায় অংশগ্রহণের বিষয়ে বিএসইসির পক্ষ থেকে চিঠি পাঠানো হয়েছে। বাকী ৩৬ জেলায়ও পরবর্তীতে ওই মেলা অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে বিএসইসির দ্বায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনার প্রেক্ষিতে দেশের ৬৪ জেলায় উন্নয়ন মেলা আয়োজনের উদ্যোগ নিয়েছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। প্রাথমিকভাবে যে সকল জেলায় সিকিউরিটিজ হাউজের শাখা রয়েছে সে সকল জেলার উন্নয়ন মেলায় অংশগ্রহণ করবে বিএসইসি।

ইতিমধ্যেই মেলায় অংশগ্রহণের জন্য প্রস্তুতি নেয়াও শুরু হয়েছে। মেলায় বিএসইসিসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের (ডিএসই, সিএসই, মার্চেন্ট ব্যাংক ও সিকিউরিটিজ হাউজ) সমন্বিত স্টল থাকবে।

Comments are closed.