আইটি খাতের ৫৭ শতাংশ কোম্পানির আয় বেড়েছে

   নভেম্বর ২৬, ২০১৬

it-lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশের পুঁজিবাজারের আইটি খাতে তালিকাভুক্ত কোম্পানিগুলো ইতোমধ্যে তাদের চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদন অনুযায়ী, এ খাতের ৫৭.১৪ শতাংশ কোম্পানির শেয়ারপ্রতি আয় বা ইপিএস আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে প্রাপ্ত তথ্যানুযায়ী, আইটি খাতে মোট সাতটি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে।

আর সবগুলো কোম্পানিই ইতোমধ্যে  চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’ ১৬) অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদসন প্রকাশ করেছে। এদিকে কোম্পানিগুলোর মধ্যে প্রথম প্রান্তিক শেষে চার কোম্পানির মুনাফা ও শেয়ারপ্রতি আয় (ইপিএস) আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে। অন্যদিকে শেয়ারপ্রতি আয় কমেছে একটির, লোকসান বেড়েছে একটির এবং লোকসান কমেছে একটি কোম্পানির।

আমরা টেকনোলোজি লিমিটেড : চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’ ১৬) আমরা টেকনোলোজি লিমিটেডের শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয়েছে ০.৩৩ টাকা। আগের বছরের একই সময়ে (জুলাই-সেপ্টেম্বর’ ১৫) শেয়ারপ্রতি আয় হয়ে ছিল ০.১৮ টাকা। অর্থাৎ এক বছরের ব্যাবধানে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বেড়েছে ০.১৫ টাকা।

এদিকে  প্রথম প্রান্তিকে কোম্পানিটির কার্যকরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ০.৫৮ টাকা; যা আগের বছরের একই সময়ে ছিল ৩.৫৭ টাকা। আর ৩০ সেপ্টেম্বর’ ১৬ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস)  হয়েছে ২২.৪৪ টাকা; যা ৩০ জুন’ ১৬ পর্যন্ত ছিল ২২.১০ টাকা।

অগ্নি সিস্টেমস্ লিমিটেড : প্রথম প্রান্তিকে অগ্নি সিস্টেমস্ লিমিটেডের শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয়েছে ০.২৭ টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল ০.২৬ টাকা। অর্থাৎ এক বছরের ব্যাবধানে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বেড়েছে ০.০১ টাকা।

এছাড়াও চলতি অর্থবছরের  প্রথম প্রান্তিকে কোম্পানিটির কার্যকরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ১.০০ টাকা; যা আগের বছরের একই সময়ে ছিল ০.০৮ টাকা। আর ৩০ সেপ্টেম্বর’ ১৬ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস)  হয়েছে ১৫.৪৭ টাকা; যা ৩০ জুন’ ১৬ পর্যন্ত ছিল ১৫.২০ টাকা।

ড্যাফোডিল কম্পিউটারস্ লিমিটেড : অর্থবছরের প্রথম প্রান্তিকে ড্যাফোডিল কম্পিউটারস্ লিমিটেডের শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয়েছে ০.৫৬ টাকা। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় হয়ে ছিল ০.৪১ টাকা। অর্থাৎ এক বছরের ব্যাবধানে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বেড়েছে ০.১৫ টাকা।

এদিকে প্রথম প্রান্তিকে কোম্পানিটির কার্যকরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ০.১৪ টাকা; যা আগের বছরের একই সময়ে ছিল ০.৬৭ টাকা। আর ৩০ সেপ্টেম্বর’ ১৬ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৩.০৮ টাকা; যা ৩০ জুন’ ১৬ পর্যন্ত ছিল ১২.৫২ টাকা।

আইটি কনসাল্টেন্টস লিমিটেড : সম্প্রতি প্রকাশিত প্রথম প্রান্তিকে আইটি কনসাল্টেন্টস লিমিটেডের শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয়েছে ০.১২ টাকা। তবে আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান ছিল ০.০৬ টাকা।

অর্থাৎ এক বছরের ব্যাবধানে কোম্পানিটি লোকসান থেকে মুনাফায় ফিরেছে। এদিকে প্রথম প্রান্তিকে কোম্পানিটির কার্যকরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ০.৩৮ টাকা; যা আগের বছরের একই সময়ে ১.১৫ টাকা ঋণাত্বক ছিল। আর ৩০ সেপ্টেম্বর’ ১৬ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৮.৮১ টাকা; যা ৩০ জুন’ ১৬ পর্যন্ত ছিল ১৯.৩৭ টাকা।

বিডিকম অনলাইন লিমিটেড : সম্প্রতি প্রকাশিত প্রথম প্রান্তিকে বিডিকম অনলাইনের শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয়েছে ০.৪২ টাকা। তবে আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় হয়ে ছিল ০.৪৩ টাকা। অর্থাৎ এক বছরের ব্যাবধানে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় কমেছে ০.০১ টাকা।

এদিকে  প্রথম প্রান্তিকে কোম্পানিটির কার্যকরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ০.৩৭ টাকা; যা আগের বছরের একই সময়ে ছিল ০.৬৭ টাকা। আর ৩০ সেপ্টেম্বর’ ১৬ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৫.৪৮ টাকা; যা ৩০ জুন’ ১৬ পর্যন্ত ছিল ১৫.০৫ টাকা।

ইনটেক লিমিটেড : চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে ইনটেক লিমিটেডের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০.১২ টাকা। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান ছিল ০.১১ টাকা। অর্থাৎ এক বছরের ব্যাবধানে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান ০.০১ টাকা বেড়েছে।

এদিকে প্রথম প্রান্তিকে কোম্পানিটির কার্যকরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ১.১৪ টাকা; যা আগের বছরের একই সময়ে ছিল ০.০০১ টাকা ঋণাত্বক। আর ৩০ সেপ্টেম্বর’ ১৬ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১১.০১ টাকা; যা ৩০ সেপ্টেম্বর’ ১৫ পর্যন্ত ছিল ৯.৬৯ টাকা।
ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক লিমিটেড : অর্থবছরের প্রথম প্রান্তিকে ইনফরমেশন সার্ভিসেস্ নেটওয়ার্ক লিমিটেডের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০.০২ টাকা। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান ছিল ০.০৬ টাকা। অর্থাৎ এক বছরের ব্যাবধানে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান কমেছে ০.০৪ টাকা।

এদিকে প্রথম প্রান্তিকে কোম্পানিটির কার্যকরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ০.২৫ টাকা; যা আগের বছরের একই সময়ে ছিল ০.৬১ টাকা ঋণাত্বক। আর ৩০ সেপ্টেম্বর’ ১৬ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৪.৬৯ টাকা; যা ৩০ জুন’ ১৬ পর্যন্ত ছিল ১৪.৭১ টাকা।

শেয়ারবার্তা ২৪ ডটকমের পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা

shareadmin  আগস্ট ১০, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারের জনপ্রিয় পোর্টাল শেয়ারবার্তা ২৪ ডটকমের পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন বিনিয়োগকারীদেরকে। প্রতি বছর ঈদ আসে...

উদ্যোক্তা-পরিচালকের ফের শেয়ার বিক্রির হিড়িক!

shareadmin  আগস্ট ৭, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরতে না ফিরতে শেয়ার বিক্রির সুযোগ নিচ্ছেন তালিকাভুক্ত কোম্পানিগুলোর উদ্যোক্তা বা পরিচালকরা। দীর্ঘদিন পর বাজারে...

পুঁজিবাজার লুটপাটকারীদের গ্রেফতারের দাবী গণফোরামের

shareadmin  আগস্ট ৫, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার লুটপাটকারীদের গ্রেফতারের দাবী জানিয়েছে গণফোরাম। টানা দরপতণের প্রতিবাদের আয়োজিত মানবন্ধনে এই দাঈ জানান দলটির নির্বাহী সভাপতি...

বীমা কোম্পানিগুলোর এজিএমে দালালের দৌরাত্ন: চলছে প্রহসনের এজিএম

shareadmin  আগস্ট ৩, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বিজিআইসিতে কিল-ঘুষিতে এজেন্ডা উত্থাপন, ইর্স্টান ইন্সুরেন্সের শেয়ারহোল্ডাররা এজিএম আতঙ্কে, ইসলামী ইন্স্যুরেন্সের এজেন্ডা উত্থাপনের আগেই পাশ, গ্লোবাল...

ব্যাংকের মুনাফায় শুভঙ্করের ফাঁকি: জোক অব দ্য ইয়ার

shareadmin  আগস্ট ৩, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ব্যাংকে তারল্য সংকট, খেলাপি ঋণের উচ্চ বোঝা ও ভয়াবহ আর্থিক কেলেংকারির মধ্যেও পরিচালন মুনাফা বেড়েছে বলে...

মুন্নু গ্রুপের শেয়ার কারসাজির হোতা শীর্ষ দুই ব্রোকারেজ হাউজ!

shareadmin  আগস্ট ৩, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: নতুন সরকার গঠনের সাত পেরিয়ে গেলেও পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরে আসেনি। একদিন বাজার ভাল গেলে পরের দিনই...

ঝুঁকির মুখে পুঁজিবাজারে ২৭ কোম্পানিতে বিনিয়োগ!

shareadmin  জুলাই ৩০, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ২০১০ সালের ধসের পর দেশের পুঁজিবাজারে দীর্ঘ মন্দাবস্থা বিরাজ করে। সা¤প্রতিকালে পুঁজিবাজারে কিছুটা স্থিতিশীল ফিরতে শুরু...

বিডি ওয়েল্ডিংয়ের শেয়ার কিনে নিচ্ছে আলিফ গ্রুপ

shareadmin  জুলাই ৩০, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিডি ওয়েল্ডিং ইলেকট্রডস লিমিটেডের শেয়ার ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইনভেস্টমেন্ট...

১২ কোম্পানির মুনাফার মধ্যে বেড়েছে ৯টি, কমেছে ৩টি

shareadmin  জুলাই ৩০, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১২ কোম্পানির ইপিএস প্রকাশ করছে। এর মধ্যে শতকরা ৭৫ শতাংশ কোম্পানির ইপিএস বেড়েছে। এর...