Deshprothikhon-adv

পুঁজিবাজারের স্বক্ষমতা বাড়াতে কাজ করছে বিএসইসি

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

bsec lagoফয়সাল মেহেদী, ঢাকা: পুঁজিবাজারের সক্ষমতা বাড়াতে কাজ করছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ লক্ষ্যে বিএসইসির গঠিত স্টিয়ারিং কমিটির দ্বিতীয় সভা আগামী ২০ নভেম্বর অনুষ্ঠিত হবে। এছাড়াও সভায় বিএসইসির গৃহীত সকল পদক্ষেপের অগ্রগতি নিয়েও পর্যালোচনা করা হবে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বিএসইসির কমিশন সভা কক্ষে আগামী ২০ নভেম্বর দুপুর ১২:৩০টায় দ্বিতীয় সভায় বসবে ফাইন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রাম সংক্রান্ত স্টিয়ারিং কমিটি।

সভায় ফাইন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রাম সংক্রান্ত টেকনিক্যাল কমিটির প্রতিবেদন পর্যালোচনা, স্টিয়ারিং কমিটির প্রথম সভার সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের অগ্রগতী পর্যালোচনা, প্রোগ্রামের উদ্ভোধনী অনুষ্ঠান সম্পর্কে আলোচনার পাশাপাশি অন্যানো বিষয়েও আলোচনা হবে।

বিএসইসি চেয়ারম্যান ও স্টিয়ারিং কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. এম খায়রুল হোসেন সভাটির সভাপতিত্ব করবেন। গত ১০ নভেম্বর স্টিয়ারিং কমিটির সদস্য সচিব ও বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান সাক্ষরিত এক আদেশে এ সভার আয়োজন করা হয়েছে।

আর সভায় বিশেষ আমন্ত্রন জানিয়েছেন কমিশনের নির্বাহী পরিচালক ও ফাইন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রাম সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক মাহবুবুল আলম।

এর আগে চলতি বছরের ১৮ এপ্রিল প্রথম সভা করে স্টিয়ারিং কমিটি। ওই সভায় তিন ধাপে (স্বল্পমেয়াদী, মধ্যমেয়াদী ও দীর্ঘমেয়াদী) ফাইন্যান্সিয়াল লিটারেসি কর্মসূচি বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়া হয়। আর ধাপগুলো বাস্তবায়নের জন্য আরও ১০টি উপ-কমিটি গঠন করা হয়।

এই কমিটি বিনিয়োগকারীদের স্বক্ষমতা বাড়াতেও কার্যক্রম হাতে নিবে। অবশ্য তিনটি ধাপ হলেও প্রথম দিকের কাজও পরবর্তী ধাপে তদারকি করবে।

উল্লেখ্য, গত ২৫ ফেব্রুয়ারি অর্থনৈতিক ইস্যুতে জনসাধারণের জ্ঞান বৃদ্ধিতে ‘ফাইন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রাম’ নামে একটি বিশেষ কর্মসূচি গ্রহণ করে বিএসইসি। এই কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে দুই স্তর বিশিষ্ট কমিটি গঠন করে সংস্থাটি।

কমিশনের চেয়ারম্যানকে আহ্বায়ক করে ১০ সদস্যের স্টিয়ারিং কমিটিতে রয়েছেন বিএসইসির ৪ জন কমিশনার, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) চেয়ারম্যান,

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের প্রেসিডেন্ট। এছাড়া কমিটিতে সদস্য সচিবের দায়িত্বে রয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান।

জানা গেছে, এই কমিটি লিটারেসি প্রোগ্রামের মূলনীতি নির্ধারক হিসেবে কাজ করবে। সার্বিক নীতিমালা প্রণয়ন, জাতীয় কৌশলসমূহ বাস্তবায়নের জন্য পদক্ষেপ গ্রহণ, অগ্রগতি পর্যবেক্ষণ ও সরকারের সঙ্গে সমন্বয়ের পাশাপাশি জাতীয় কৌশলের অন্তর্ভুক্তকরণ এবং প্রকল্প বাস্তায়নে চূড়ান্ত অনুমোদন দেবে কমিটি।

এছাড়া কর্মসূচি শুরুর আগে প্রচারণার আয়োজন এবং ফাইন্যান্সিয়াল লিটারেসি সংক্রান্ত একটি নীতিমালাও প্রণয়ন করবে স্টিয়ারিং কমিটি। সংশ্লিষ্ট কর্মকর্তা ও ব্যক্তির পেশাগত দক্ষতা বাড়ানোর জন্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে কমিটি। সুত্র: দৈনিক দেশ প্রতিক্ষণ

Comments are closed.