Deshprothikhon-adv

পাঁচ কোম্পানির ডিভিডেন্ড ঘোষনা

0

dividendশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানির ডিভিডেন্ড সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষনা করেছে। কোম্পানিগুলো হলো-এর মধ্যে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড, ইস্টার্ন ক্যাবলস লিমিটেড, এসিআই লিমিটেড, এসিআই ফরমুলেশন, ন্যাশনাল টি।

স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড : স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আজ সোমবার ১৪ নভেম্বর অনুষ্ঠিত কোম্পানির পর্ষদ সভায় এ সিদ্ধান্ত হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রে মতে, সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৫৯টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৭.৯১ টাকা এবং শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.০০২ টাকা ।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী বছরের ১৮ জানুয়ারি ২০১৭ সকাল সাড়ে ১০ টায় স্পেটা কনরভেনশন সেন্টার, গুলশান-১, ঢাকায় অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৬ ডিসেম্বর ২০১৬।

ইস্টার্ন ক্যাবলস: তালিকাভুক্ত ইস্টার্ন ক্যাবলস লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস লভ্যাংশ। আজ সোমবার কোম্পানির পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ৩০ জুন, ২০১৬ শেষ হওয়া হিসাববছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, এ সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৫ পয়সা। আর এনএভি হয়েছে ৩০ টাকা ৪৩ পয়সা। আগামী ২১ জানুয়ারি, ২০১৭  কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে ৬ ডিসেম্বর।

এসিআই লিমিটেড: এসিআই লিমিটেড বিনিয়োগকারীদের জন্য ৭৫ শতাংশ অন্তবর্তীকালীন ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরে প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৪.৫০ টাকা।

শেয়ার প্রতি সমন্বিত সম্পদ  (এনএভিপিএস) হয়েছে ২৪৯.২১ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ২০.৬০ টাকা। আর ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৪ ডিসেম্বর।

এসিআই ফরমুলেশন: এসিআই ফরমুলেশন লিমিটেড বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ অন্তবর্তীকালীন  ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরে প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৬৮ টাকা।

শেয়ার প্রতি সমন্বিত সম্পদ  (এনএভিপিএস) হয়েছে ৫১.১৮ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১.১২ টাকা (নেগেটিভ)। আর ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৪ ডিসেম্বর।

ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। গত ২০১৫ সালের ১ জানুয়ারি থেকে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত সময় তথা ১৮ মাস সময়ের জন্য এই লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

আজ সোমবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠক থেকে ওই লভ্যাংশ ঘোসণা করা হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। আলোচিত সময়ে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১২ টাকা ২৪ পয়সা।

৩০ জুন, ২০১৬ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি নীট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৪৩ টাকা ৬৯ পয়সা। আগামী ২১ ডিসেম্বর ন্যাশনাল টি কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৫ ডিসেম্বর।

Comments are closed.