Deshprothikhon-adv

ডিভিডেন্ড কেন্দ্র করে পুঁজিবাজারে নতুন গতি ফিরছে

0
Share on Facebook27Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

dividendশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বর্তমানে দেশের পুঁজিবাজারে চলছে ডিভিডেন্ড ঘোষণার মৌসুম। জুন ক্লোজিং করা বেশ কিছু কোম্পানি সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য  বিভিন্ন হারে ডিভিডেন্ড ঘোষণা করেছে। বাকী কোম্পানিগুলো ঘোষণার অপেক্ষায় রয়েছে।

সব মিলিয়ে জুন ক্লোজিং করা কোম্পানিগুলোর ডিভিডেন্ড ঘোষণা অব্যাহত রয়েছে। ফলে কোম্পানিগুলোকে ঘিরে বিনিয়োগকারীদের প্রত্যাশা বাড়ছে। মুনাফার সঙ্গে সঙ্গতি রেখে কোম্পানিগুলো ডিভিডেন্ড ঘোষণা করবে এমন প্রত্যাশা বিনিয়োগকারীদের।

পুঁজিবাজারে বিনিয়োগ করে ক্যাপিটাল গেইন ও ডিভিডেন্ড গেইন সাধারনত এ দুই ধরনের মুনাফা করে বিনিয়োগকারীরা। তবে পুঁজিবাজারে প্রত্যাশিত গতি না থাকায় ক্যাপিটাল গেইন তেমন হচ্ছে না। বিনিয়োগ করা শেয়ারের দর তলানিতে নেমে যাওয়ায় বিক্রিও করতে পারছেন না।

এ অবস্থায় বছর শেষে কোম্পানিগুলোর ঘোষিত ডিভিডেন্ডই বিনিয়োগকারীদের একমাত্র ভরসা। তাই ডিভিডেন্ড ঘোষণার সময়ে এলে বিনিয়োগকারীদের প্রত্যাশা অনেক বেড়ে যায়।

তবে কিছু কিছু কোম্পানি বছরের পর বছর বিনিয়োগকারীদের ডিভিডেন্ড বঞ্চিত করে আসছে। আবার কিছু কোম্পানি মুনাফার সঙ্গে সঙ্গতি না রেখেই ডিভিডেন্ড ঘোষণা করছে। এ কারণে প্রত্যাশিত ডিভিডেন্ড থেকেও বঞ্চিত হচ্ছেন তারা।

বিনিয়োগকারীদের আশা ডিভিডেন্ড ঘোষণার অপেক্ষায় থাকা কোম্পানিগুলো মুনাফার সঙ্গে সঙ্গতি রেখে  ডিভিডেন্ড ঘোষণা করবে।

বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজানুর রশীদ চৌধুরী বলেন, বাজারের অধিকাংশ বিনিয়োগকারী দীর্ঘ দিন ধরে লাভের মুখ দেখছেন না। বিনিয়োগ করা শেয়ার দর কমে যাওয়ায় তাদের পুঁজিও আটকে আছে।

ফলে বছর শেষে কোম্পানি ডিভিডেন্ড দিলে আর্থিক সংকট কিছুটা কাটে। আর না দিলে তো সেই সংকট আরও বেড়ে যায়। তাই আমাদের অনুরোধ থাকবে ডিভিডেন্ড ঘোষণার অপেক্ষায় থাকা কোম্পানিগুলো সাধারণ বিনিয়োগকারীদের কথা মাথায় রেখে ডিভিডেন্ড ঘোষণা করে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা গেছে,  চলতি সপ্তাহের পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন খাতের প্রায় ৬০টি কোম্পানির ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পাশাপাশি  বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা আসবে। অবশ্য এর মধ্যে গতকাল (২৪ অক্টোবর) চারটি কোম্পানির ডিভিডেন্ড সংক্রান্ত বোর্ড সভা অনুষ্ঠিত হয়েছে।

কোম্পানিগুলোর মধ্যে মুন্নু সিরামিকস, মুন্নু জুট এবং সায়হাম কটন সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন হারে ডিভিডেন্ড ঘোষণা করেছে। তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত আইসিবি বিনিয়োগকারীদের জন্য কোনো ডিভিডেন্ড ঘোষণা করেছে কিনা তার তথ্য পাওয়া যায়নি।

এছাড়া বাকী কোম্পানিগুলোর মধ্যে- আজ (২৫ অক্টোবর) ডিভিডেন্ডের ঘোষণা আসতে পারে মিরাকল ইন্ডাস্ট্রিজ, অলেম্পিক এক্সসরিজ, ফু-ওয়াং ফুড এবং বিডি ওয়েল্ডিং- এর। আর ২৬ অক্টোবর সাইফ পাওয়ারটেক বিডি ওয়েল্ডিং,

এইচআর  টেক্সটাইল, আরএসআরএম স্টীল, বিকন ফার্মা, জিলবাংলা সুগার মিলস, রেনউইক যজ্ঞশ্বর, শ্যামপুর সুগার মিলস, ইমাম বাটন, এসিআই ফরমুলেশন, এসিআই লিমিটেড, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম,

জিপিএইচ ইস্পাত এবং আমান ফিডের ডিভিডেন্ড সংক্রান্ত ঘোষণা আসবে। এদিকে ইনটেক অনলাইন, তুংহাই নিটিং অ্যান্ড ডাইং,  শাহজিবাজার পাওয়ার, ইয়াকিন পলিমার, আনলিমা ইয়ার্ণ, দেশ গার্মেন্টস, বারাকা পাওয়ার, জিকিউ বলপেন, আরামিট সিমেন্ট, আরামিট লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল,

খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, আজিজ পাইপস, দেশবন্ধু পলিমার, ফাইন  ফুডস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, সি অ্যান্ড এ টেক্সটাইল, সাফকো স্পিনিং, আফতাব অটোমোবাইলস, স্ট্যান্ডার্ড সিরামিক, হামিদ ফেব্রিক্স, নর্দার্ণ জুট স্টাফর্লাস, সেন্ট্রাল ফার্মাসিটিক্যাল, এপেক্স ফুডস, এপেক্স স্পিনিং,

আনোয়ার গ্যালভানাইজিং, সিনোবাংলা ইন্ডাষ্ট্রিজ, এমআই সিমেন্ট, তিতাস গ্যাস, সায়হাম টেক্সটাইল, গ্লোবাল হেবি কেমিক্যাল, খান ব্রার্দাস পিপি ওভেন ব্যাগ, লিবরা ইনফিউশন, এএমসিএল প্রাণ, রংপুর ফাউন্ড্রি, আলহাজ টেক্সটাইল, বেঙ্গল উইন্ডসোর থার্মপ্লাস্টিকস এর ডিভিডেন্ড ঘোষণা আসবে ২৭ অক্টোবর। সুত্র: দৈনিক দেশ প্রতিক্ষণ, দেশ প্রতিক্ষণ ডটকম

Comments are closed.