Deshprothikhon-adv

বিএসইসি টেকসই পুঁজিবাজার গঠনে কাজ করছে: স্বপন কুমার

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

%e0%a6%a1-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%aa%e0%a6%a8-%e0%a6%95%e0%a7%81%e0%a6%ae%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b2%e0%a6%beশেয়ারবার্তা ২৪ ডটকম, চট্টগ্রাম: টেকসই পুঁজিবাজার গঠনে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রতিনিয়ত কাজ  করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা। এর প্রেক্ষিতে দেশের পুঁজিবাজার একটি নিয়ন্ত্রিত ব্যবস্থায় পরিচালিত হচ্ছে বলেও তিনি যোগ করেন।

আজ চট্টগ্রামের হোটেল আগ্রাবাদে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি, সিএসই ও ডিএসই এর সমন্বয়ে প্রথমবারের মতো পুঁজিবাজার উন্নয়নের লক্ষ্যে বিনিয়োগ সচেতনতামূলক কার্যক্রমের উদ্ভোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

এ কর্মসূচীতে ট্রেক হোল্ডারদের মনোনীত প্রতিনিধিসহ, প্রায় শতাধিক সাধারণ বিনিয়োগকারী অংশ নেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান, সিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার, এবং  ডিএসই’র সিআরও এ কে এম জিয়াউল হাসান খান।

প্রধান অতিথির বক্তব্যে বিএসইসি’র কমিশনার ড. স্বপন কুমার বালা বলেন, পুঁজিবাজার এর মূল বিষয় বিনিয়োগের যে সংজ্ঞা তা মেনে চললে এতো সংকট তৈরি হতো না। আমাদের পুঁজিবাজার একটি নিয়ন্ত্রিত ব্যবস্থায় পরিচালিত হচ্ছে। কিভাবে সবার জন্যে একটি হিতকর, টেকসই পুঁজিবাজার গড়ে তোলা যায়, সে ব্যবস্থা আমরা করেছি। এবং প্রতিনিয়ত কাজ করেই যাচ্ছি। তিনি বিনিয়োগকারীদের অভিযোগের দ্রুত সমাধানের আশ্বাস দেন।

স্বাগত বক্তব্যে সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার বলেন, দক্ষ বিনিয়োগকারী তৈরির জন্য আজকের এই কর্মশালা। কারণ দক্ষ পুঁজিবাজার বিনির্মাণের জন্য দক্ষ বিনিয়োগকারী খুবই গুরুত্ব রাখে। পুঁজিবাজার সংশ্লিষ্ট সবাই সমন্বিত ভাবে কাজ করা দরকার, তাহলে এই সংক্রান্ত যে সব বাধা-বিপত্তি আছে তা বুঝতে সহজ হবে। এতে পুঁজিবাজার এর সংকট দূর হবে।

ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান বলেন, বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশের পথে এগিয়ে চলছে এবং অনেকগুলো সূচক অর্জন করে ফেলেছে। অনেকেই বিনিয়োগের দিকে আকৃষ্ট হচ্ছেন। কিন্তু প্রশ্ন হলো, বিনিয়োগ কোথায় করবেন? এই প্রশ্নের উত্তর নিজের কাছে জানা থাকা প্রয়োজন।

ব্যবসা পরিচালনায় সাফল্য লাভের জন্য অনেক ঝুঁকি, প্রতিযোগিতা এবং নিয়ম কানুন রয়েছে। এগুলো জানানোর জন্য এই অনুষ্ঠানের আয়োজন। তিনি জানান, বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় ইতিমধ্যে বিএসইসি যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। কতগুলো আইন প্রণয়ন করেছে।

বিএসইসি’র নির্বাহী পরিচালক সাইফুর রহমান বলেন, গত কয়েক মাস ধরে পুঁজিবাজার স্থিতিশীল অবস্থায় রয়েছে। এই অবস্থানকে আমরা আরও এগিয়ে নিতে চাচ্ছি।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ইন্টারনেট ট্রেডিং সিস্টেম ও মোবাইল অ্যাপ এর কার্যক্রম প্রদর্শন করা হয়। উল্লেখ্য, ডিএসই’র মোবাইল অ্যাপ ‘ডিএসই-মোবাইল’ এবং সিএসই’র ‘চিত্রা’ ও ‘সিএসই ক্লাউড’ বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণ করে। অনুষ্ঠানের শেষ পর্বে বিএসইসি, ডিএসই ও সিএসই’র প্রতিনিধিরা বিনিয়োগকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন

Comments are closed.