Deshprothikhon-adv

ডিভিডেন্ড ঘোষণার পরিমাণ যে কারনে কমে এসেছে!

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

dividentsশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির ডিভিডেন্ড ঘোষনার পরিমান যে কারনে কমে এসেছে। এ কারন অনুসন্ধানে কাজ করছে শেয়ারবার্তা ২৪ ডটকম  টিম।  গত সপ্তাহে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৫টি কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। এরমধ্যে ২টি কোম্পানির পরিচালনা পর্ষদ আগের বছরের তুলনায় কম লভ্যাংশ ঘোষণা করেছে। এছাড়া ২টি কোম্পানির লভ্যাংশ ঘোষণার পরিমাণ অপরিবর্তিত ও ১টি কোম্পানি প্রথমবারের মতো ঘোষণা করেছে।

গত সপ্তাহে লভ্যাংশ ঘোষণা করা কোম্পানিগুলো হলো- আরগন ডেনিমস, এস.আলম কোল্ড রোল্ড স্টিল, ইবনে সিনা ফার্মাসিটিক্যাল, ন্যাশনাল ফিড মিল ও ইভিন্স টেক্সটাইল। এরমধ্যে আরগন ডেনিমস ও এস.আলম কোল্ড রোল্ড স্টিলের লভ্যাংশ ঘোষণার হার কমে এসেছে। এছাড়া ইবনে সিনা ফার্মাসিটিক্যাল ও ন্যাশনাল ফিড মিলের লভ্যাংশ অপরিবর্তিত রয়েছে। বাকি ইভিন্স টেক্সটাইল প্রথমবারের মতো ডিভিডেন্ড ঘোষণা করেছে।

আরগন ডেনিমসের পরিচালনা পর্ষদ ১২ মাসের ব্যবসায় (২০১৪ সাল) ২০ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করেছিল। এ হিসাবে ১৮ মাসের (জানুয়ারি ২০১৫-জুন ২০১৬) ব্যবসায় ৩০ শতাংশ হলেও কোম্পানিটি মোট ২৫ শতাংশ (১০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস শেয়ার) লভ্যাংশ ঘোষণা করেছে। এ হিসাবে কোম্পানির ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণার পরিমাণ কমে এসেছে।

এদিকে এস. আলম কোল্ড রোল্ড স্টিলের লভ্যাংশ ঘোষণার পরিমাণ কমে এসেছে ৫ শতাংশ। কোম্পানিটি ২০১৪-১৫ অর্থবছরে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। তবে ২০১৫-১৬ অর্থবছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের ঘোষণা দিয়েছে।

ন্যাশনাল ফিড মিলের পরিচালনা পর্ষদ ১৮ মাসের (জানুয়ারি ২০১৫-জুন ২০১৬) ব্যবসায় ফলাফলের উপরে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করেছে। কোম্পানিটি আগের বছরেও বোনাস শেয়ার প্রদান করেছিল। ওই সময় ১২ মাসের ব্যবসায় (২০১৪ সাল) কোম্পানি ১০ শতাংশ বোনাস শেয়ার দিয়েছিল। এ হিসাবে কোম্পানির লভ্যাংশ প্রদানের হার অপরিবর্তিত রয়েছে।

ইবনে সিনা ফার্মাসিটিক্যালের পরিচালনা পর্ষদ ১৮ মাসের (জানুয়ারি ২০১৫-জুন ২০১৬) ব্যবসায় শেয়ারহোল্ডারদের জন্য মোট ৫২.৫০ শতাংশ (৩৭.৫০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস শেয়ার) লভ্যাংশ ঘোষণা করেছে। যার পরিমাণ ২০১৪ সালে ছিল ৩৫ শতাংশ (৩০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস শেয়ার)। এ হিসাবে কোম্পানির লভ্যাংশ প্রদানের হারেও কোন পরিবর্তন আসেনি।

চলতি বছরে তালিকাভুক্ত হওয়া ইভিন্স টেক্সটাইলের পরিচালনা পর্ষদ ১৮ মাসের (জানুয়ারি ২০১৫-জুন ২০১৬) ব্যবসায় শেয়ারহোল্ডারদের জন্য মোট ৩০ শতাংশ (১০ শতাংশ নগদ ও ২০ শতাংশ বোনাস শেয়ার) লভ্যাংশ ঘোষণা করেছে। শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার পরে কোম্পানির এটিই প্রথম লভ্যাংশ ঘোষণা।

Comments are closed.