Deshprothikhon-adv

সপ্তাহের ব্যবধানে পুঁজিবাজার ৮৭০ কোটি টাকার মূলধন হারিয়েছে

0

dse-cse lagoশহিদুল ইসলাম, শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহজুড়ে বাজার পরিস্থিতি উত্তাল পাতালের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার পরিস্থিতি কিছুটা্ ইতিবাচক ছিল। ফলে দুই স্টক এক্সচেঞ্জে সব ধরনের সূচকের পাশাপাশি লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর কমেছে।

একই সঙ্গে হ্রাস পেয়েছে বাজার মূলধন ও পিই রেশিও। তবে বেড়েছে উভয় বাজারে টাকার অংকের লেনদেনের পরিমাণ। সপ্তাহ শেষে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন কমেছে ৬৫১ কোটি টাকা। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে কমেছে ২১৯ কোটি টাকা।

সপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা, দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেল সপ্তাহে প্রথম কার্যদিবস রোববার (২৮ আগস্ট) লেনদেন শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ২১ হাজার ১৫৮ কোটি টাকায় এবং শেষ কার্যদিবসে বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) লেনদেন শেষে বাজার মূলধন কমে দাঁড়িয়েছে ৩ লাখ ২০ হাজার ৫০৭ কোটি টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজারে মূলধন কমেছে ৬৫১ কোটি টাকা বা শূন্য দশমিক ২০ শতাংশ।

এদিকে ডিএসইতে গত সপ্তাহে লেনদেন হয়েছে ২ হাজার ২২৩ কোটি ৮২ লাখ টাকা; যা এর আগের সপ্তাহের চেয়ে ২২০ কোটি বা ১১ শতাংশ বেশি। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ৩ কোটি ৪৭ লাখ টাকা। গত সপ্তাহে ডিএসইতে গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ৪৪৪ কোটি ৭৬ লাখ টাকা; যা তার আগের সপ্তাহে চেয়ে ১১ দশমিক ২০ শতাংশ কম। আগে সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ৫০০ কোটি ৮৬ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ৫ পয়েন্ট কমে চার হাজার ৫৪৯ পয়েন্টে, শরিয়াহ সূচক ডিএসইএস ৪ পয়েন্ট কমে ১ হাজার ১০৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৩ পয়েন্টে কমে ১ হাজার ৭৪৪ পয়েন্টে অবস্থান করছে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির। আর লেনদেন হয়নি তিনটি কোম্পানির শেয়ার। সপ্তাহের ব্যবধানে সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) শূন্য দশমিক ২৮ শতাংশ কমে ১৪ দশমিক ৭৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে গত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক কমেছে শূন্য দশমিক ২৩ শতাংশ। সিএসই ৩০ সূচক কমেছে শূন্য দশমিক ৬৭ শতাংশ, সার্বিক সূচক সিএসসিএক্স কমেছে শূন্য দশমিক ২২ শতাংশ, সিএসই ৫০ সূচক কমেছে শূন্য দশমিক ২১ শতাংশ এবং সিএসআই সূচক কমেছে ১ দশমিক ৪৪ শতাংশ। সিএসইতে গড়ে মোট লেনদেন হয়েছে ২৮১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২০টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

Comments are closed.