Deshprothikhon-adv

সিভিও বিরুদ্ধে অনিয়ম, কনডেনসেট দেওয়ার নির্দেশ আদালতের

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

cvoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা:  পুঁজিবাজারে তালিকাভুক্ত জ্বালানি ও বিদ্যুৎ খাতের কোম্পানি সিভিও পেট্রো কেমিক্যালে কনডেনসেট (গ্যাসের উপজাত) সরবরাহ বন্ধ করে সিলেট গ্যাস ফিল্ডের দেওয়া চিঠির কার্যকারিতা সাময়িকভাবে স্থগিত করেছে আদালত। কোম্পানির রীট আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এই নির্দশনা দিয়েছেন। একইসঙ্গে আদালত কোম্পানিটিকে কনডেনসেট সরবরাহ করার নির্দেশও দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, গত ২৭ জুলাই সিলেট গ্যাস ফিল্ড কর্তৃপক্ষ সিভিওকে এক চিঠিতে কনডেনসেট সরবরাহ সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানায়। এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রীট করে কোম্পানিটি। এতে সিলেট গ্যাস ফিল্ডের পাশাপাশি পেট্রোবাংলা, বিপিসি এবং জ্বালানি মন্ত্রণালয়কে বিবাদি করা হয়।

রিটের প্রেক্ষিতে আদালত সিভিওকে কোনো কারণ দর্শাও নোটিস না দিয়ে তাদের কারখানায় কনডেনসেট বন্ধ রাখার সিদ্ধান্তকে কেনো এখতিয়ার ও আইন বহির্ভূত হিসেবে গণ্য করা হবে না তা ব্যাখ্যা করার নির্দেশ দেন।

আদালত সিভিওর নামে গত বছরের ১০ জুন বরাদ্দ কনডেনসেটের বাকী অংশ সরবরাহ করার নির্দেশ দেন সিলেট গ্যাস ফিল্ড কোম্পানিকে। আদেশ জারীর পরবর্তী সাত কার্যদিবসের মধ্যে এই সরবরাহ শুরু করার কথা বলা হয় আদালতের নির্দেশনায়।

উল্লেখ, দেশের বেশ কিছু রিফাইনারির বিরুদ্ধে অভিযোগ তারা পরিশোধন করে তেল উৎপাদনের ঘোষণা দিয়ে বিভিন্ন গ্যাসফিল্ড থেকে কনডেনসেট নিলেও তা পরিশোধন করছে না। এর পরিবর্তে কোম্পানিগুলো চোরাইপথে বিভিন্ন পাম্প স্টেশনে অশোধিত কনডেনসেট সরাসরি বিক্রি করে দিচ্ছে।

অসাধু পেট্রোলপাম্পগুলো অকটেন, পেট্রোলের মতো দামি জ্বালানি তেলের সঙ্গে ওই কনডেনসেট মিশিয়ে বিক্রি করছে। এই ভেজাল তেল ব্যবহারের কারণে প্রাইভেট কারসহ বিভিন্ন যানবাহনের স্বাভাবিক আয়ু কমে যাচ্ছে। এছাড়া তৈরি হচ্ছে বড় ধরনের দূর্ঘটনার আশংকা।

এমন অভিযোগে সম্প্রতি সিভিওসহ তিনটি রিফাইনারিতে কনডেনসেট সরবরাহ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় জ্বালানি মন্ত্রণালয়। অন্য দুটি হচ্ছে- গোল্ডেন রিফাইনারি, এলএআরকে রিফাইনারি। আরও কয়েকটি রিফাইনারিতে কনডেনসেট সরবরাহ বন্ধ করার বিষয়টি প্রক্রিয়াধীন বলে জানা গেছে। সিভিও কর্তৃপক্ষ অবশ্য ওই অভিযোগকে অস্বীকার করছে।

Comments are closed.