Deshprothikhon-adv

তিতাস গ্যাসের দাম বাড়ানোর প্রয়োজন নেই: মূল্যায়ন কমিটি

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

titas gasশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানী খাতের রাষ্ট্রাত্তর কোম্পানি তিতাস গ্যাসের বিতরণ চার্জ বাড়ানোর প্রয়োজন নেই বলে মনে করছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কারিগরি মূল্যায়ন কমিটি।

কমিটি মনে করে, ২০১৬-১৭ অর্থবছরে রাজস্ব চাহিদা মেটাতে তিতাস গ্যাসের বিতরণ চার্জ পড়বে ঘনমিটার প্রতি দশমিক ০২১৮ টাকা। এখন কোম্পানির বিতরণ চার্জ রয়েছে ঘনমিটার প্রতি দশমিক ২৩১৫ টাকা। সোমবার বিকেলে টিসিবি অডিটরিয়াম মিলনায়তনে কমিশনের কারিগরি মূল্যায়ন কমিটি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, জিটিসিএলের ট্যান্সমিশন চার্জ ঘনমিটার প্রতি দশমিক ২৯৫৬ টাকা বিবেচনায় তিতাস গ্যাসের কস্ট প্লাস ভিত্তিতে পরিচালনার জন্য ২০১৬-১৭ অর্থবছরে রাজস্ব চাহিদা ৭১৭ কোটি ৭০ লাখ ৫০ হাজার টাকা।

একই সময়ে মোট চলতি পরিচালন রাজস্ব নিরূপণ করা হয়েছে ১ হাজার ৭৭ কোটি ৩৪ লাখ টাকা। সেই হিসাবে চলতি পরিচালন রাজস্ব বেশি থাকে ৩৫৯ কোটি ৬৩ লাখ ৫০ হাজার টাকা। নিরূপিত রাজস্ব চাহিদা অনুযায়ী তিতাস গ্যাসের বর্তমান বিতরণ চার্জ বৃদ্ধির প্রয়োজন নেই। কারণ বর্তমান মূল্য হারে ২০১৬-১৭ অর্থবছরে উদ্বৃত্ত রাজস্ব থাকবে ৩৫৯ কোটি ৬৩ লাখ ৫০ হাজার টাকা।

বলা হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে কস্ট-প্লাস ভিত্তিতে পরিচালনার জন্য তিতাস গ্যাসের রাজস্ব চাহিদা ঘনমিটারপ্রতি দশমিক ৪১৮৫ টাকা। এর বিপরীতে তিতাস গ্যাসের বিদ্যমান আয় ঘনমিটারপ্রতি দশমিক ৬২৮৩ টাকা। এর মধ্যে ঘনমিটারপ্রতি দশমিক ২৩১৫ টাকা অর্জিত হবে বিতরণ চার্জ হতে। বাকি দশমিক ৩৯৬৮ টাকা অর্জিত হবে অন্যান্য আয় (পরিচালন আয়, বিবিধ আয়, সুদ আয়, গ্যাস বিতরণ চার্জ হতে)।

তবে এই প্রতিবেদনের বিপরীতে তিতাস গ্যাস কর্তৃপক্ষ হতাশা প্রকাশ করে বলেন, আমরা লিখিতভাবে এই প্রতিবেদনের জবাব দেবো। এই রিপোর্ট প্রকাশের পর প্রশ্নকারীদের পক্ষ থেকে গ্যাসের দর না বাড়ানোর জন্য বিভিন্ন যুক্তি তুলে ধরা হয়। গণশুনানিতে বিভিন্ন প্রশ্নের জবাবে তিতাস কর্তৃপক্ষ বলেন, গ্যাসের এই চার্জ বাড়ানোর সিদ্ধান্ত সরকারের।

Comments are closed.