Deshprothikhon-adv

প্রগতি লাইফের ‘নো’ ডিভিডেন্ড ঘোষণায় বিনিয়োগকারীরা হতাশ

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

progati lifeশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড নো ডিভিডেন্ড ঘোষনা করায় এ কোম্পানির বিনিয়োগকারীরা হতাশ হয়েছেন। কোম্পানিটি নো ডিভিডেন্ড দিয়ে বিনিয়োগকারীদের সাথে প্রতারনা করছে। ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থ বছরে সাধারণ বিনিয়োগকারীদের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করছে  বৃহস্পতিবার কোম্পানিটির ১০৮ তম পর্ষদ সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সূত্রমতে, ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ আগস্ট এবং বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ সেপ্টেম্বর, সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। তবে এজিএমের ভ্যানু পরবর্তীতে জানানো হবে।

মূলত ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ না দেওয়ায় কোম্পানিটি ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর হবো। নিয়ম অনুযায়ী, কোনো কোম্পানি যদি সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বা তার বেশি শেয়ার লভ্যাংশ দেয়, তবে সে কোম্পানি ‘এ’ ক্যাটাগরিভুক্ত হবে। আর ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করলে সে কোম্পানির শেয়ার ‘বি’ ক্যাটাগরিভুক্ত হয়ে যাবে এবং কোনো লভ্যাংশ না দিলে সে কোম্পানির ‘জেড’ ক্যাটাগরিভুক্ত হবে।

17_106এ বিষয়ে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী সম্মিলিত ঐক্য পরিষদের এক নেতা বলেন, পুঁজিবাজারের এ দু:সময়ে কিছু কিছু কোম্পানি বিনিয়োগকারীদের সাথে প্রতারনা করছে। বিনিয়োগকারীরা স্মরনকালের ধ্বস কাটিয়ে উঠতে না উঠতে নো ডিভিডেন্ড ঘোষনায় মেতে উঠছে। এটা বাজারের জন্য খারাপ দিক।

বিনিয়োগকারীরা অনেক আশা নিয়ে একটি কোম্পানিতে বিনিয়োগ করে থাকেন। নো ডিভিডেন্ডের মাধ্যমে বিনিয়োগকারীদের সে আশা নিরাশ হয়ে যায়। ভবিষ্যতে কোম্পানিটি কেমন করবে সেটা নিয়েও আমাদের মধ্যে সংশয় রয়েছে।

তিনি আরও বলেন, নো ডিভিডেন্ড ঘোষণার মাধ্যমে বুঝতে হবে এসব কোম্পানি পুঁজিবাজারে আসার কোনো যোগ্যতা ছিল না। কিন্তু ওপরের মহলের চাপে বা আর্থিক প্রতিবেদনে মিথ্যা তথ্য দিয়ে তারা তালিকাভুক্ত হয়ে এখন বিনিয়োগকারীদের ঠকিয়েছে। বিনিয়োগকারীদের পক্ষ থেকে আমি তাদের যথাযথ শাস্তি দাবি করছি।

Comments are closed.