Deshprothikhon-adv

অবশেষে সামিটের অ্যামালগেমেশনে আদালতের অনুমতি

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

Sumit-powerশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: নানা জল্পনা কল্পনার অবসান ঘটে অবশেষে শর্তসাপেক্ষে সামিট গ্রুপের তিন কোম্পানির একীভূতকরণের (Amalgamation) চূড়ান্ত অনুমতি মিলেছে। গত ১৪ জুলাই বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমদের বেঞ্চ এই অনুমতি দেন। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সামিট গ্রুপের ফ্ল্যাগশিপবাহী কোম্পানি সামিট পাওয়ারের সঙ্গে সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেড, সামিট উত্তরাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেড এবং সামিট নারায়ণগঞ্জ পাওয়ার লিমিটেডের একীভূত হওয়ার কথা।

আদালত নতুন করে একটি ভ্যালুয়ার প্রতিষ্ঠানের মাধ্যমে সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেড, সামিট উত্তরাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেড এবং সামিট নারায়ণগঞ্জ পাওয়ার লিমিটেডের সম্পদের পূনর্মূল্যায়ন করার নির্দেশনা দিয়েছেন। এই মূল্যায়ন রিপোর্ট বিএসইসি ও দুই স্টক এক্সচেঞ্জে জমা দিতে হবে।

সামিট গ্রুপের আলোচিত চার কোম্পানি এর আগে হাইকোর্ট থেকে অনুমোদন নিয়ে সাধারণ বিনিয়োগকারীদের সম্মতির আলোকে একীভূতকরণ প্রক্রিয়া প্রায় শেষ করে ফেলে। কিন্তু শেয়ারের বিনিময় মূল্যসহ কিছু বিষয়ে নানা প্রশ্ন উঠায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ওই প্রক্রিয়ার বিরুদ্ধে হাইকোর্টের শরনাপন্ন হয়। জুনের প্রথমভাগে হাইকোর্টে বিচারপতি সৈয়দ রেফাত আহমদের বেঞ্চে এর শুনানি অনুষ্ঠিত হয়।

প্রস্তাবিত অ্যামালগেমেশন স্কিম অনুসারে সামিট পূর্বাঞ্চলের একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৩০৯টি শেয়ার পাবেন শেয়ারহোল্ডাররা। সামিট উত্তরাঞ্চল পাওয়ার কোম্পানির একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৬৬৮টি এবং সামিট নারায়ণগঞ্জ পাওয়ারের একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৪৭৫টি শেয়ার দেওয়া হবে।

Comments are closed.