Deshprothikhon-adv

আরামকোর আইপিও নিয়ে সৌদি ও জাপানের আলোচনা

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

ipo lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সৌদি আরবের জাতীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস কোম্পানি সৌদি আরামকোর পরিকল্পিত ইনিশিয়াল পাবলিক অফারিংয়ে (আইপিও) জাপানি বিনিয়োগ নিয়ে দুই দেশের সরকারি কর্মকর্তাদের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। সৌদি আরবের জ্বালানিমন্ত্রী খালিদ আল-ফালিহ এ কথা জানিয়েছেন।

 

অ্যারাবিয়ান বিজনেস জানায়, চলতি বছরের শুরুতে দেশটির তেলের ওপর নির্ভরশীলতা কমাতে এবং আন্তর্জাতিক বিনিয়োগকারী শক্তিতে রূপান্তরিত হওয়ার উচ্চাভিলাষী পরিকল্পনার কথা জানান সৌদি আরবের ডেপুটি ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমান।

 

প্রচেষ্টার প্রধানতম অংশ হিসেবে রাষ্ট্র পরিচালিত তেল কোম্পানি আরামকোর ৫ শতাংশ আইপিও হিসেবে বাজারে ছাড়া হচ্ছে। সৌদি জ্বালানিমন্ত্রী জানিয়েছেন, জাপানের জ্বালানি কোম্পানি একই সঙ্গে আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সৌদি আরবের সুসম্পর্ক রয়েছে। তিনি বলেন, আমি নিশ্চিত সৌদি আরামকোর আইপিওতে জাপানি আর্থিক প্রতিষ্ঠানগুলোর উষ্ণ অংশগ্রহণ থাকবে।

 

বুধবার বেইজিংয়ে অনুষ্ঠিত জি২০-এর জ্বালানিমন্ত্রীদের বৈঠকের ফাঁকে জাপানের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন সৌদি আরবের জ্বালানি, শিল্প ও খনিজ সম্পদমন্ত্রী। আরামকোর আইপিও কেনার জন্য এরই মধ্যে উঠেপড়ে লেগেছে বিনিয়োগ ব্যাংকগুলো। সৌদি আরবের অর্থনৈতিক পুনর্গঠন পরিকল্পনা থেকে লাভজনক প্রকল্পের প্রবাহ বেরিয়ে আসার দরজা হিসেবে আরামকোর আইপিও ছাড়াকে দেখা হচ্ছে।

 

আরামকোর আইপিও নিয়ে যুবরাজ সালমান জানান, শীর্ষ তেল রফতানিকারক আরামকো এত বিশাল যে এর মাত্র ১ শতাংশ বিক্রি বিশ্বের সবচেয়ে বড় আইপিও তৈরি করতে সক্ষম। আরামকোর আইপিওর মূল্য অন্তত ২ লাখ কোটি ডলার হবে বলে আশা করছেন তিনি।

 

এ মুহূর্তে আইপিওর বিকল্পগুলো নিয়ে কাজ করছে সৌদি আরামকো। এর মধ্যে একক ঘরোয়া স্টক এক্সচেঞ্জ তালিকা ও বিদেশী বাজারের সঙ্গে দ্বৈত তালিকা রয়েছে। এদিকে আরামকোর প্রধান নির্বাহী জানিয়েছেন, কোম্পানি প্রস্তাব চূড়ান্ত করার কাজ করছে  এবং শিগগিরই সর্বোচ্চ পরিষদের কাছে  উত্থাপন করবে।

Comments are closed.