Deshprothikhon-adv

রাইট শেয়ারের নামে বিনিয়োগকারীদের পকেট কাটছে বিডি থাই !

0

bd thi lago   শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশলী খাতের কোম্পানি বিডি থাই রাইট শেয়ারের নামে এসব কি করছে। বিনিয়োগিকারীদের পকেট কাটছে এখন বিডি থাই। এতদিন কিছু কোম্পানি আমাদের বিনিয়োগকারীদের কথা ভেবেছে। পড়তি বাজারে তারা এখন আর আমাদের কথা ভাবে না। এখন যে যার। যে জন্য রাইট দিয়ে বিডি থাই পকেট কাটার ব্যবস্থা করেছে।

মঙ্গলবার সকালে এমন অভিযোগ করেন বাংলাদেশ থাই অ্যালুমিনিয়ামের (বিডি থাই) একজন বিনিয়োগকারী। তার ধারণকৃত শেয়ার বিক্রি দিতে গিয়ে কারওয়ানবাজারে তিনি এসব কথা আক্ষেপ করে বলেন।

তিনি বলেন, কোম্পানির শেয়ারের পরিমাণ হলো ৫ কোটি ২৩ লাখ ৩৫ হাজার ২৮টি। এখন ১:১ হারে প্রতিটি শেয়ারের বিপরীতে ১টি করে রাইট শেয়ার দিলে হবে ৫ কোটি ২৩ লাখ ৩৫ হাজার ২৮টি শেয়ার। আজ (বুধবার) শেয়ারের দর চলছে ৩২ টাকা। আগামী কাল যখন মোট শেয়ার হবে ১০ কোটি ৪৬ লাখ, তখন তার দরও হবে অর্ধেক।

নাম প্রকাশ না করার অনুরোধে তিনি বলেন, এখন বিডি থাইয়ের কমবে ইপিএস। কমবে লভ্যাংশ প্রদানের পরিমাণ। শুধু বাড়বে বোনাস শেয়ার প্রদানের হার। এটা কোন বিনিয়োগকারীর জন্যই শুভ নয়। এটা ঝড় আমার আগের সংকেত। তার কারণ স্পষ্ট, কোম্পানির স্পন্সর বা ডিরেক্টরদের শেয়ার ধারণের পরিমাণ কম করছে। এখন তারা সব চাঁপিয়ে দিচ্ছে সাধারণ বিনিয়োগকারীর ঘাড়ে। এই কোম্পানির আগামী নিয়ে আশঙ্কা রয়েছে  বলেন তিনি

বুধবার শেয়ার হস্তান্তরের চিত্র প্রকাশ

bd thi 1

প্রকৌশল খাতের কোম্পানি বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম (বিডি থাই) ১:১ হারে রাইট শেয়ার ছাড়বে। ইতোমধ্যে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি) অনুমোদন দিয়েছে। রাইটের অনুমোদন দেয়ার পরই শেয়ার দরে নিম্নগতি লক্ষ্য করা যাচ্ছে।

কোম্পানির অন্যান্য তথ্য চিত্র

bd thi 2বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, প্রকৌশল খাতের কোম্পানি বাংলাদেশ থাই অ্যালুমিনিয়ামের (বিডি থাই) শেয়ার দর গত এক সপ্তাহে ডিএসইতে ঝড়ের মতো বেড়ে নিচে নেমেছে। গত সপ্তাহে শেয়ারপ্রতি দর ছিল ৩৬ টাকা, রাইট ঘোষণার পরই তা কমতে থাকে। অন্যদিকে বাড়তে থাকে শেয়ার হস্তান্তরের পরিমাণ। বুধবার শেয়ার লেনদেন ৩২ টাকায় শুরু হলেও দুপুরে তা আরো কমে হয়েছে ৩১.৬০ টাকা। বেড়েছে শেয়ার হস্তান্তরের পরিমাণ।

শেয়ার দর নামার চিত্র

bd thi 3কারণ অনুসন্ধানে দেখা গেছে, কোম্পানির মোট শেয়ারের পরিমাণ ৫ কোটি ২৩ লাখ ৩৫ হাজার ২৮টি। ১:১ হারে বিএসইসি রাইট শেয়ারের অনুমোদন দেয়ায় শেয়ারের পরিমাণ দ্বিগুণ হবে। এতে কোম্পানির কোম্পানি ইপিএস কম এবং লভ্যাংশ প্রদানের পরিমাণ অনেক কমার আশঙ্কা রয়েছে।

উদ্যোক্তাদের শেয়ার ধারণের চিত্র

bd shareআরো দেখা গেছে, কোম্পানি উদ্যোক্তা শেয়ার ধারণের পরিমাণ তুলনামূলক কম। মাত্র ৩০.৯৮ শতাংশ। অন্যদিকে প্রাতিষ্ঠানিক ও ফরেন শেয়ারধারীদের সংখ্যাও অনেক কম। তবে সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার ধারণের পরিমাণ সর্বোচ্চ হওয়ার আশঙ্কার পরিমাণ বাড়ছে। যে কারণে শেয়ার দরে ভারসাম্য রক্ষার কবচ না থাকায় ঝড়ের বেগে পড়ছে দর এবং বাড়ছে শেয়ার হস্তান্তরের পরিমাণও।

bd 1 yearবিএসইসি সূত্রে জানায়, প্রতিটি শেয়ারের বিপরীতে ১টি করে রাইট ছাড়বে বিডি থাই। ১০ টাকা অভিহিত মূল্যের  ৫ কোটি ২৩ লাখ ৩৫ হাজার ২৮টি রাইট শেয়ারের মাধ্যমে পুঁজিবাজার থেকে ৫২ কোটি ৩৩ লাখ ৫০ হাজার ২৮০ টাকা সংগ্রহ করবে কোম্পানিটি। উত্তোলিত এ অর্থ কোম্পানিটি উৎপাদন ক্ষমতা বৃদ্ধি ও আংশিক ঋণ পরিশোধে ব্যয় করবে।

রাইট শেয়ারের ডকুমেন্ট অনুযায়ী ২০১৫ সালের ৩০ জুন সময়ে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য হয়েছে ৪৭ টাকা ৯৪ পয়সা। আর ২০১৫ সালের ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা শূন্য ৩ পয়সা। কোম্পানিটির রাইট সংক্রান্ত ইস্যু ম্যানেজারের দায়িত্বে রয়েছে সিটিজেন সিকিউরিটিজ অ্যান্ড অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

Comments are closed.