Deshprothikhon-adv

ডিএসই এবং বেক্সিমকো’র শ্রমিক কল্যাণ তহবিলে দুই কোটি টাকা

0
Share on Facebook4Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

dse-bexmicoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জ লি.(ডিএসই) এবং বেক্সিমকো ফার্মাসিটিক্যাল লি. শ্রমিক কল্যাণ তহবিলে প্রায় দুই কোটি ১৫ লাখ টাকা প্রদান করেছে। মঙ্গলবার বাংলাদেশ সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হকের হাতে প্রতিষ্ঠান দুটির প্রতিনিধিরা ২ কোটি ১৪ লাখ ৬৪ হাজার টাকার চেক হস্তান্তর করেন।

এর আগে দেশীয় ও বহুজাতিক সব মিলে ৬৬টি কোম্পানির লভ্যাংশের একটি অংশ এই তহবিলে জমা দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং বেক্সিকোসহ এ তহবিলে লভ্যাংশ জমা দেওয়া কোম্পানির সংখ্যা দাঁড়ালো ৬৮তে।

চেক প্রদান অনুষ্ঠানে শ্রম প্রতিমন্ত্রী বলেন, মানবিক মূল্যবোধ ও সামাজিক দায়বদ্ধতা নিশ্চিত করার লক্ষ্যে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মজীবীদের কল্যাণে সরকার এ তহবিল গঠন করেছে। তিনি বলেন, এ বিষয়ে জনসচেতনতা আগের থেকে বেড়েছে। শ্রমিক কল্যাণে তহবিলে অর্থ জমা দেওয়া তালিকায় নতুন নতুন কোম্পানির নাম যোগ হচ্ছে। এ তহবিলে জমার পরিমাণ দ্রুত বাড়ছে।

২১ জুন মঙ্গলবার পর্যন্ত এ তহবিলে জমার পরিমাণ প্রায় দেড়শ কোটি টাকা। শ্রমজীবীদের কল্যাণে এ ধরনের তহবিল উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

দুর্ঘটনাজনিত কারণে মৃত্যু, স্থায়ীভাবে অক্ষম, দুর্ঘটনায় আহত শ্রমিকের জরুরি চিকিৎসা, মহিলা শ্রমিকদের মাতৃত্বকালীন এবং শ্রমিকদের সন্তানদের উচ্চশিক্ষা লাভের জন্য শিক্ষা বৃত্তির অর্থ এই অর্থ তহবিল থেকে ব্যয় করা হচ্ছে।

এ ছাড়া প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের যৌথ বীমার প্রিমিয়ামের অর্থও এই তহবিল থেকে দেওয়া হচ্ছে। এ তহবিল থেকে এখন পর্যন্ত প্রায় আড়াই কোটি টাকা সহায়তা প্রদান করা হয়েছে।

চেক প্রদান অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, ঢাকা স্টক এক্সচেঞ্জ এর চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া, ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল মতিন পাটওয়ারী, বেক্সিমকো ফার্মাসিটিক্যাল লি. এর প্রধান অপারেটিং অফিসার রাববুর রেজা, নির্বাহী পরিচালক জামাল আহমেদ চৌধুরী,

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এর মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব) সৈয়দ আহমদ, এনএসডিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) খোরশেদ আলম, যুগ্ম-সচিব ম. আ. কাশেম মাসুদ, খন্দকার মোস্তান হোসেন এবং মো. আমিনুল ইসলামসহ মন্ত্রণালয় ও কোম্পানি দুটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments are closed.