Deshprothikhon-adv

ভারতে ১১২টি কোম্পানিকে নিষিদ্ধ করল সেবি

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

sabi-indiaশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে কারসাজি, কর ফাঁকি ও মুদ্রা পাচারের অপরাধে ১১২ কোম্পানিকে নিষিদ্ধ করেছে ভারতের নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি)।

বৃহস্পতিবার  চূড়ান্ত তদন্ত প্রতিবেদনে এ ঘোষণা দিয়েছে সংস্থাটি। এর আগে গত ২৯ মার্চ ২৪৬ কোম্পানিকে প্রাথমিকভাবে নিষিদ্ধ করে সেবি। কিন্তু চূড়ান্ত প্রতিবেদনে ১১২ কোম্পানিকে নিষিদ্ধ করা হয়।

সংস্থাটি জানায়, পুঁজিবাজারে তালিকাভুক্ত এই কোম্পানিগুলো ভুয়া লেনদেনের মাধ্যমে বাজার থেকে ১ হাজার ৬০০ কোটি রুপি হাতিয়ে নিয়েছে। যদিও এদের কোনোটিরই বাণিজ্যিক কার্যক্রমের কোনো হদিস পাওয়া যায়নি। সেবি আরও বলেছে, অতিরিক্ত মুনাফার লোভ দেখিয়ে বিনিয়োগকারীদের বোকা বানিয়েছে কোম্পানিগুলো। ফলে এদের শেয়ারের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যায়।

জানা গেছে, নিষিদ্ধ হওয়া কোম্পানিগুলোর অধিকাংশই ভারতের কৈলাস অটো গ্রুপের বিভিন্ন কোম্পানির সাথে জড়িত। সংস্থার স্থায়ী সদস্য রাজিব কুমার আগারওয়াল বলেছেন, এ ধরনের জালিয়াতি বাজারের বিশ্বাসযোগ্যতা এবং বিনিয়োগকারীদের স্বার্থে চরম আঘাত হেনেছে।

Comments are closed.