Deshprothikhon-adv

শেষ কার্যদিবসে সুচকের দরপতন, লেনদেনে উল্লম্ফন

0

dorpotonশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে আজ সপ্তাহের শেষ কার্যদিবস সুচকের দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে সুচকের দরপতনে বিনিয়োগকোরীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অনেকেই বর্তমান বাজার কারসাজি চক্র নিয়ন্ত্রক করছে বলে অভিযোগ করেন। কারন বাজার সুষ্ঠু গতিতে চলছে না। বাজারে যে নিজস্ব গতি রয়েছে তা দেখা যাচ্ছে না। কার অদৃশ্য ইশারায় বাজার চলছে বলে অভিযোগ করেন তারা।

বৃহস্পতিবার সূচক পতনের মধ্য দিয়ে শেষ হয়েছে দেশের পুঁজিবাজারে লেনদেন। দিনশেষে দেশের দুই স্টক এক্সচেঞ্জেই সব ধরনের সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর। তবে দুই বাজারেই বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণ।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বেশকিছুদিন ধারাবাহিক দরপতন হচ্ছে দেশের পুঁজিবাজারে। অনেক কোম্পানির শেয়ার দর প্রত্যাশার তুলনায় নিচে নেমে গেছে। ফলে শেয়ার বিক্রি করে লোকসান কমানোর চেষ্টা করছেন বিনিয়োগকারীরা। এছাড়াও প্রতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন বেড়েছে। যার কারণে সূচক পতন হলেও লেনদেনে কিছুটা উল্লম্ফন দেখা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বৃহস্পতিবার দিন শেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৬ পয়েন্ট কমে চার হাজার ৩৯৫ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস ৫ পয়েন্ট কমে ১ হাজার ৮০ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ৮ কমে ১ হাজার ৭২৯ পয়েন্টে অবস্থান করছে।

দিন শেষে ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৫৩০ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা গত কার্যদিবসের চেয়ে ১৭৩ কোটি টাকা বেশি। গত কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল ৩৫৭ কোটি টাকা। ডিএসইতে ৩১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১৫৬টির আর অপরিবর্তিত আছে ৭৯টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই৫০ সূচক দশমিক ৮৩ পয়েন্ট কমে থেকে এক হাজার ১ পয়েন্টে, সিএসই৩০ সূচক ১৩ পয়েন্ট কমে ১২ হাজার ৪৫৯ পয়েন্টে অবস্থান করছে।

এছাড়া, সার্বিক সূচক সিএসসিএক্স ১০ পয়েন্ট কমে ৮ হাজার ২৪০ পয়েন্টে, সিএএসপিআই ১৭ পয়েন্ট কমে ১৩ হাজার ৫৩৮ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে ৯৬২ পয়েন্টে অবস্থান করছে।

আজ সিএসইতে মোট ২৩৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ১১১টির আর অপরিবর্তিত আছে ৫৪টি কোম্পানির শেয়ার। সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি টাকা।

Comments are closed.