Deshprothikhon-adv

ইয়াকিন পলিমারের আইপিও জমা দেওয়ার তারিখ নির্ধারন

0

eyakin polimarশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সদ্য আইপিও অনুমোদন পাওয়া কোম্পানি ইয়াকিন পলিমার লিমিটেডের আইপিও সাবস্ক্রিপশন ডেট নির্ধারণ করা হয়েছে। কোম্পানিটি বিনিয়োগকারীদের কাছ থেকে আগামী ১০  জুলাই বৃহস্পতিবার থেকে আবেদনপত্র ও টাকা জমা নেওয়া শুরু করবে। যা চলবে ২০ জুলাই রবিবার পর্যন্ত।

ইয়াকিন পলিমার ফিক্সড প্রাইস মেথডের আওতায় আইপিওর অনুমোদন পেয়েছে। কোম্পানিটি অভিহিত মূল্যে তথা ১০ টাকা দরে শেয়ার ইস্যু করবে। আইপিও’র মার্কেট লট ৫০০ শেয়ার নিয়ে। প্রতি লটের জন্য একজন বিনিয়োগকারীর প্রয়োজন হবে ৫ হাজার টাকা।

নতুন আইনে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কোটা নির্ধারণ করা হয়েছে ৫০ শতাংশ। এর মধ্যে ১০ শতাংশ মিউচ্যুয়াল ফান্ড ও বাকি ৪০ শতাংশে রয়েছে ব্যাংক, বীমা, মার্চেন্ট ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, স্টক ডিলার, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ম্যানেজার, বৈদেশিক বিনিয়োগকারী ও স্বীকৃত পেনশন ও প্রভিডেন্ট ফান্ড।

সাধারণ বিনিয়োগকারীদের ৫০ শতাংশ কোটার মধ্য রয়েছে ১০ শতাংশ অনাবাসী বাংলাদেশী। এছাড়া অন্যান্য সাধারণ বিনিয়োগকারীরা ৩২ শতাংশ এবং ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য রয়েছে কোটার বাকি ৮ শতাংশ।

গত ১৯ মে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৭৩তম কমিশন সভায় এ কোম্পানির আইপিও অনুমোদন দেওয়া হয়।  কোম্পানিটি পুঁজিবাজারে ২ কোটি শেয়ার ছেড়ে ২০ কোটি টাকা সংগ্রহ করবে।

গত ৩০ জুন, ২০১৫ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪১ টাকা এবং আর শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৪.৬১ টাকা।

শেয়ারবাজার থেকে টাকা উত্তোলন করে কোম্পানিটি মেশিনারিজ ক্রয়, কারখানা ও প্রশাসনিক ভবন নির্মাণ এবং আনুষঙ্গিক খাতে ব্যয় করবে। কোম্পানিটির ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড এবং ফাস ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

Comments are closed.