Deshprothikhon-adv

অর্থনীতির স্বার্থে পুঁজিবাজারের উন্নয়নে পদক্ষেপ নেওয়ার আহ্বান

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

ibfbশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: আগামী বাজেটে পুঁজিবাজারের উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি)। আজ বুধবার জাতীয় প্রেসকাবে ‘জাতীয় বাজেট ২০১৬-১৭’এর উপর আইবিএফবির প্রতিক্রিয়া’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে এ সুপারিশ করা হয়। জাতীয় প্রেসকাবে ‘জাতীয় বাজেট ২০১৬-১৭’ এর উপর আইবিএফবির প্রতিক্রিয়া’ শীর্ষক সংবাদ সম্মেলনের আয়োজন করে আইবিএফবি।

সংবাদ সম্মেলনে আইবিএফবি সভাপতি হাফিজুর রহমান খান বলেন, দেশের অর্থনীতিতে পুঁজিবাজার একটি গুরুত্বপূর্ণ সেক্টর। যেখান থেকে শিল্পপতিরা ব্যবসা সম্প্রসারণের জন্য বিনা সুদে অর্থ সংগ্রহ করতে পারেন। এতে করে একদিকে যেমন ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটে, তেমনি বিপুল জনসংখ্যার কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হতে পারে।

তাই দেশের অর্থনীতির স্বার্থে আগামী বাজেটে পুঁজিবাজারের উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। একইসঙ্গে পুঁজিবাজারে আস্থার সংকট দূর করে সাধারণ বিনিয়োগকারীদের বিনিয়োগে উৎসাহ বাড়াতে হবে।

বাজেট বাস্তবায়নে আইবিএফবির পক্ষ থেকে আরও কিছু সুপারিশ তুলে ধরা হয়। সুপারিশগুলোর অন্যতম হচ্ছে- প্যাকেজ ভ্যাট বহাল রাখা; বিদ্যমান ভ্যাট ব্যবস্থা অব্যাহত রাখা, রপ্তানি মূল্যের উপর উৎসে কর প্রস্তাবিত ১.৫০ শতাংশ থেকে কমিয়ে আনা,

ভ্যাটের পরিবর্তে আয়করের মতো প্রত্যক্ষ কর আদায় বাড়ানোর ব্যাপারে জোর দেওয়া ও ব্যাংকিং খাতে ব্যাপক সংস্কার করে বিশেষ করে অর্থপাচার রোধে সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

 

Comments are closed.