Deshprothikhon-adv

আল-আরাফাহ্’র শেয়ার বিক্রি আটকে দিল বাংলাদেশ ব্যাংক

0

AL ARAFA BANKশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের শেয়ার বিক্রি কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপে  অবশেষে আটকে গেল । বিদেশি প্রতিষ্ঠানের কাছে শেয়ার বিক্রির চুক্তিতে ওই প্রতিষ্ঠানকে আল-আরাফাহ্ ব্যাংকের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ ও অপসারণে একচ্ছত্র আধিপত্য দেওয়ার কারণে বাংলাদেশ ব্যাংক এই স্থগিতাদেশ দিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

গত ৩০ মার্চ আল-আরাফাহ্ ব্যাংক শেয়ার বিক্রির জন্য ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) একটি সহযোগী প্রতিষ্ঠান ইসলামিক করপোরেশন ফর দ্য ডেভেলপমেন্ট (আইসিডি) অব দ্য প্রাইভেট সেক্টরের সঙ্গে চুক্তি করে। আর এ শেয়ার বিক্রির চুক্তিতে ওই প্রতিষ্ঠানকে আল-আরাফাহ্ ব্যাংকের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ ও অপসারণে একচ্ছত্র আধিপত্য দেওয়ার কারণে কেন্দ্রীয় ব্যাংক এই স্থগিতাদেশ দিয়েছে বলে জানা গেছে।

সূত্রে জানা যায়, শেয়ার বিক্রির জন্য বিদেশি সংস্থা ইসলামিক কর্পোরেশন ফর দ্য ডেভেলপমেন্ট (আইসিডি) অব দ্য প্রাইভেট সেক্টরের সাথে যে চুক্তি হয়েছে তার কিছু ধারা দেশের ব্যাংক কোম্পানি আইন ও কোম্পানি আইনের সাথে সাংঘর্ষিক। আইসিডির পরিচালকদের বিশেষ ক্ষমতা দেওয়া কোনো আইনেই সমর্থন যোগ্য নয়।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, শেয়ার বিক্রির জন্য বিদেশি সংস্থা ইসলামিক কর্পোরেশন ফর দ্য ডেভেলপমেন্ট (আইসিডি) অব দ্য প্রাইভেট সেক্টরের সাথে যে চুক্তি হয়েছে তার কিছু ধারা দেশের ব্যাংক কোম্পানি আইন ও কোম্পানি আইনের সাথে সাংঘর্ষিক। আইসিডির পরিচালকদের বিশেষ ক্ষমতা দেওয়া কোনো আইনেই সমর্থন যোগ্য নয়।

আর এ কারণেই, কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকটির প্রধান নির্বাহীকে চিঠি দিয়ে ব্যাংকের মূলধন ঘাটতি না থাকায় পরিশোধিত মূলধন বৃদ্ধিকল্পে ১০ শতাংশ নতুন শেয়ার বিদেশি সংস্থার কাছে হস্তান্তর না করে প্রয়োজনে বোনাস শেয়ার, রাইট শেয়ার ইস্যুর পরামর্শ দেওয়া হয়েছে।

উল্লেখ, গত ৩০ মার্চ আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকে বিনিয়োগের লক্ষ্যে বিদেশী প্রতিষ্ঠান ইসলামী কর্পোরেশন ফর দ্য ডেভেলপমেন্ট অব দ্য প্রাইভেট সেক্টর (আইসিডি) মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। চুক্তি মতে, আল আরাফাহ ইসলামী ব্যাংকের ১০ শতাংশ শেয়ার কিনবে ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংক আইডিবি গ্রুপের এ অঙ্গ প্রতিষ্ঠানটি।

এই চুক্তির ফলে আল আরাফাহ ইসলামী ব্যাংক নতুন করে ১১ কোটি ৪ লাখ ৭৮ হাজার ৪৯২টি শেয়ার ১০ টাকা ইস্যু মূল্যের সাথে ৪ টাকা প্রিমিয়ামসহ মোট ১৪ টাকায় ইস্যু করার কথা ছিল। এর মূল্য হিসেবে আইসিডি আল আরাফাহকে ১৫৪ কোটি ৬৬ লাখ ৯৮ হাজার ৮৮৮ টাকা প্রদান করবে বলে জানানো হয়েছিল।

আর এ চুক্তিতে আল-আরাফাহ্ ব্যাংকের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ ও অপসারণে আইসিডিকে একচ্ছত্র আধিপত্য দেওয়া হয়।  চুক্তিপত্রের ৪.২ ও ৬.১ নম্বর অনুচ্ছেদে বলা হয়, আল-আরাফাহ্ ব্যাংকের পরিচালনা পর্ষদে আইসিডির দুজন পরিচালক থাকবেন।

এ ছাড়া মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসে থাকবেন একজন করে পরিচালক। আবার ৬ নম্বর অনুচ্ছেদে আইসিডিকে একজন স্বতন্ত্র পরিচালক মনোনীত করার ক্ষমতা দেওয়া হয়। এছাড়াও আল-আরাফাহ্ ব্যাংকের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান নিযুক্তির ক্ষেত্রে আইসিডির সঙ্গে আলোচনা ও পরামর্শ করার কথাও উল্লেখ করা হয় চুক্তিতে।

Comments are closed.