Deshprothikhon-adv

বাজেটে স্টক এক্সচেঞ্জের উত্থাপিত দাবিগুলো পূরনের আভাস

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

up trendশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বাজেটের প্রভাব শুরু হয়েছে পুঁজিবাজারে। আজ সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন ৫০০ কোটি ঘরে ছুই ছুই। দীর্ঘদিন পর লেনদেন বাড়ায় বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা হলেও স্বস্তি বিরাজ করছে। আর এ বাজেট সংকোচনমূলক নাকি সম্প্রসারণমূলক হবে তার আশা করে রাখছে বিনিয়োগকারীরা। বাজেটে দেশের অর্থনীতি এবং পুঁজিবাজারের জন্য কি থাকছে বা কোন সুখবর আসছে কিনা তার প্রতি লক্ষ্যে রেখেই ইতিবাচক ধারায় শেষ হয়েছে পুঁজিবাজারের এ সপ্তাহের শেষ লেনদেন।

বাজার সংশ্লিষ্টরা মনে করছেন, এবারের বাজেটে পুঁজিবাজারে অবকাঠামোগত বিনিয়োগ সক্ষমতা বাড়াতে স্টক এক্সচেঞ্জের উত্থাপিত দাবিগুলো পূরনে আভাস পাওয়া যাচ্ছে। যার সুবাদে আজকের বাজারে সূচক ও লেনদেনের ইতিবাচক ধারায় শেষ হয়েছে।

তারা বলছেন, বিনিয়োগকারীদের স্বার্থে সংশ্লিষ্ট মহলের প্রস্তাবনাগুলো যদি বাজেটে পূরনের আশ্বাস থাকে তাহলে বাজার ঘুরে দাঁড়াতে খুব একটা সময় লাগবে না। তাই লাখ লাখ বিনিয়োগকারীর স্বার্থে তথা দেশের সামগ্রিক অথনীতির অগ্রযাত্রাকে এগিয়ে নেয়ার জন্য ওইসব দাবি কেমন বিবেচনায় নেয় সেই অপেক্ষায় রয়েছেন বিনিয়োগকারীরা।

আজ জাতীয় সংসদে পাশ হচ্ছে ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট। এবারের বাজেটে পুঁজিবাজারে অবকাঠামোগত বিনিয়োগ সক্ষমতা বাড়াতে স্টক এক্সচেঞ্জের উত্থাপিত দাবিগুলো পূরনে আভাস পাওয়া যাচ্ছে। যার সুবাদে আজকের বাজারে সূচক ও লেনদেন ব্যাপক উন্নতি হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

তারা বলছেন, বিনিয়োগকারীদের স্বার্থে সংশ্লিষ্ট মহলের প্রস্তাবনাগুলো যদি বাজেটে পূরনের আশ্বাস থাকে তাহলে বাজার ঘুরে দাঁড়াতে খুব একটা সময় লাগবে না। তাই লাখ লাখ বিনিয়োগকারীর স্বার্থে তথা দেশের সামগ্রিক অথনীতির অগ্রযাত্রাকে এগিয়ে নেয়ার জন্য ওইসব দাবি কতটা বিবেচিত হবে সেটাই দেখার অপেক্ষায় রয়েছেন বিনিয়োগকারীরা।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরুতে থেকে উত্থানে বিরাজ করে বাজার এবং শেষভাগে এ মাত্রা কিছুটা বৃদ্ধি পায়।

বৃস্পতিবার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন বেড়েছে। এদিকে আজ ডিএসইর লেনদেন প্রায় ৫০০ কোটির কাছাকাছি অবস্থান করছে।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৪৪৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৯৬ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩১৮ কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৬৭টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৯৩ কোটি ৫২ লাখ ৫৩ হাজার টাকা।

এর আগে বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৪২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৩ পয়েন্ট কমে অবস্থান করে ১০৯১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ০.৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৪৬ পয়েন্টে।

ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৫৮ কোটি ৭ লাখ ৭৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৩৫ কোটি ৪৪ লাখ ৮০ হাজার টাকা বা ৩৭.৮৩ শতাংশ।

দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক ৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৩৩২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩০টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির। আজ সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৮ কোটি ৭২ লাখ ২১ হাজার টাকা।

Comments are closed.