Deshprothikhon-adv

ডিএসইতে দিন শেষে সূচক বাড়ল ২ পয়েন্ট

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

dse lago curentশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা:  পুঁজিবাজারে আজ সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ দিন শেষে প্রধান সূচক ২ পয়েন্ট বাড়ার পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর। বাজার বিশ্লেষণ করে দেখা যায়, গতকালের মতো বুধবার সকাল থেকে ধীর গতিতে লেনদেন শুরু হয়। গত দুই দিনের মতো আজও ডিএসইর বিনিয়োগকারীদের মধ্যে মুনাফা তোলার প্রবণতা ছিল। দিন শেষে ডিএসইর প্রধান সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৪২১ পয়েন্টে।

মোট লেনদেন হয়েছে ৩৫৮ কোটি টাকার শেয়ার। ডিএসইতে লেনদেন হওয়া ১৩৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দর বেড়েছে। একইভাবে বাজার তালিকাভুক্ত ১২৭টি কোম্পানির শেয়ারের দর কমার পাশাপাশি অপরিবর্তিত রয়েছে ৫৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দর। আজ মোট শেয়ার লেনদেন হয়েছে ১২ কোটি ৪১ লাখ ৫৯ হাজার ৮৭৩টি। শেয়ারগুলো হাতবদল হয়েছে ৯৬ হাজার ৬১৭ বার।

আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে প্রথম দিকে রয়েছে- তিতাস গ্যাস, লাফার্জ সুরমা সিমেন্ট, মবিল যমুনা, অলিম্পিক, এসপিসিএল, ইউনাইটেড এয়ার, ইফাদ অটোস, বিএসআরএম স্টিল, পরিন ডরিন পাওয়ার, সিনো বাংলা, স্কয়ার ফার্মা এবং জিপিএইচ ইস্পাত। দর হ্রাসের তালিকায় প্রথমদিকে অবস্থান করে- ন্যাশনাল ব্যাংক, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, এবি ব্যাংক, আজিজ পাইপ এবং জিপিএইচ ইস্পাত।

খাত ভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসইতে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে জ্বালানি ও শক্তি খাতের কোম্পানির শেয়ার। মোট লেনদেনে এ খাতের অংশগ্রহণ প্রায় ২১ শতাংশ। পরের অবস্থানে থাকা ওষুধ ও রসায়ন খাতের অবদান প্রায় ১৩ শতাংশ।

এদিকে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএই) আজ মোট ২৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৯৬টির কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত আছে ৩২টি প্রতিষ্ঠানের শেয়ারের দর।

Comments are closed.